পরিসংখ্যানে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পরিসংখ্যানে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

পরিবর্তন ডেস্ক ৯:৫৮ পূর্বাহ্ণ, জুন ০২, ২০১৯

পরিসংখ্যানে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

গতকাল শনিবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের অল-ইংল্যান্ড ফাইনালে টটেনহামকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে লিভারপুল। পরিসংখ্যান বলছে, ইউরোপিয়ান এই টুর্নামেন্টে এ নিয়ে ষষ্ঠ বারের মতো শিরোপা জিতল লিভারপুল। পরিসংখ্যান এটাও বলছে, ইউরোপিয়ান এই টুর্নামেন্টে ইংলিশ ক্লাবগুলোর মধ্যে লিভারপুলই সবচেয়ে সফল। চ্যাম্পিয়ন্স লিগে দ্বিতীয় সর্বোচ্চ বার শিরোপা জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড, ৩ বার।

গতকাল রোববার রাতে অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিতানোর অল-ইংল্যান্ড ফাইনালে পরিসংখ্যানিক আরও অনেক ঘটনাই ঘটেছে। পরিবর্তন ডটকমের পাঠকদের জন্য তা এখানে তুলে ধরা হলো-

আগেই বলা হয়েছে, এটা লিভারপুলের ষষ্ঠ শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুল এই ৬ নম্বর শিরোপা জিতল মোট ৪ জন কোচের হাত ধরে। বব পায়াসলি, জো ফাগান ও রাফায়েল বেনিতেজের পর কাল লিভারপুলকে চ্যাম্পিঢন্স লিগের শিরোপার আনন্দে ভাসালেন ইয়ুর্গেন ক্লপ।

পঞ্চম জার্মান কোচ হিসেবে ইউরোপিয়ান এই টুর্নামেন্টের শিরোপা জিতলেন ক্লপ। তার আগে জার্মান কোচদের মধ্যে এই শিরোপা জিতেছেন ডেটমার ক্রেমার, ইয়ুপ হেইঙ্কেস, ওটমার হিজফেল্ড ও উদো লাতেক। এদের মধ্যে ক্লপ দ্বিতীয় জার্মান কোচ হিসেবে বিদেশি ক্লাবের হয়ে শিরোপা জিতলেন। তার আগে এই কীর্তি গড়েছেন একমাত্র ইয়ুপ হেইঙ্কেস। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিলেন তিনি।

টটেনহামের কোচ হিসেবে মরিসিও পচেত্তিনো এই নিয়ে দুটি টুর্নামেন্টেরই ফাইনালে হারলেন। ২০১৫ সালে ইংলিশ লিগ কাপের ফাইনালেও তার টটেনহাম হেরেছিল চেলসির কাছে।

টটেনহাম ইতিহাসে প্রথম বারের মতো উঠেছিল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। কিন্তু উপলক্ষটা শিরোপার রঙে রাঙাতে পারলো না তারা। এ নিয়ে প্রথম বারের মতো ফাইনালে উঠা সর্বশেষ ৬টি দলই ফাইনালে হার মানলো। টটেনহামের মতোই প্রথম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে হেরেছে চেলসি (২০০৮ সালে), আর্সেনাল (২০০৬ সালে), মোনাকো (২০০৪ সালে), বেয়ার লেভারকুসেন (২০০২ সালে) ও ভ্যালেন্সিয়া (২০০০ সালে)।

কাল রাতে ম্যাচের ১ মিনিটের মাথায়ই পেনাল্টি থেকে লিভারপুলের হয়ে গোল করেছেন মোহামেদ সালাহ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ইতিহাসে এটা দ্বিতীয় দ্রুততম গোল। সবচেয়ে দ্রুততম গোলের রেকর্ডের মালিক এসি মিলানের কিংবদন্তি ডিফেন্ডার পাওলো মালদিনি। ইতালিয়ান কিংবদন্তি ২০০৫ সালে এই লিভারপুলের বিপক্ষে ম্যাচের ৫০ সেকেন্ডের মাথায়ই গোল করেছিলেন।

কেআর/আরপি

 

ফুটবল: আরও পড়ুন

আরও