‘সব’ জয়ের কীর্তি গড়লেন পেদ্রো

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

‘সব’ জয়ের কীর্তি গড়লেন পেদ্রো

পিরিবর্তন ডেস্ক ১:০৬ অপরাহ্ণ, মে ৩০, ২০১৯

‘সব’ জয়ের কীর্তি গড়লেন পেদ্রো

তারকাখ্যাতিতে তিনি লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদোদের ধারের কাছেও নন। তবে শিরোপা সাফল্যে পেদ্রো রদ্রিগেজ এমন এক কীর্তি গড়লেন, মেসি-রোনালদোরও সেই সাফল্য নেই। এমন কি পেলে-ম্যারাডোনাসহ ফুটবল ইতিহাসে আর কারো এই কীর্তি নেই! ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ, ইউরো চ্যাম্পিয়নশিপ, স্প্যানিশ লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইউরোপা লিগ জয়ের কীর্তি গড়লেন পেদ্রো।

আসলে গতকাল ইউরোপা লিগ জয়ের মধ্যদিয়ে স্প্যানিশ উইঙ্গার ফুটবলের ‘সব’ জয়েরই কীর্তি গড়লেন। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে, শীর্ষ পর্ায়ে এমন কোনো টুর্নামেন্ট বা শিরোপা নেই, যা জেতেননি পেদ্রো!

ক্লাব বার্সেলোনার হয়ে আগেই জিতেছেন লিগ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ, কোপা ডেল রে, স্প্যানিশ সুপার কাপ, বিশ্ব ক্লাব বিশ্বকাপের শিরোপা। এরপর ইংলিশ ক্লাব চেলসির হয়েও জিতেছেন লিগ, এফএ কাপ। স্পেনের জাতীয় দলের জার্সি গায়ে জিতেছেন বিশ্বকাপ, ইউরো চ্যাম্পিয়নশিপ।

প্রাপ্তির খাতায় বাকি ছিল শুধু উয়েফা ইউরোপা লিগ শিরোপা। গতকাল বুধবার রাতে চেলসির হয়ে সেই আক্ষেপটাও পূরণ করে ফেললেন স্প্যানিশ উইঙ্গার। কাল আজারবাইজানের বাকুতে আর্সেনালকে ৪-১ গোলে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতেছে চেলসি। এই শিরোপা জয়ের মধ্যদিয়েই ৩১ বছর বয়সী পেদ্রো পেয়ে গেলেন ‘সব’ জয়ের স্বাদ।

অবিশ্বাস্য এই শিরোপা সাফল্যের কীর্তি গড়ার পথে কাল নিজে একটা গোলও করেছেন পেদ্রো। যা তার ‘সব’ জয়ের আনন্দ আরও বাড়িয়ে দিয়েছে। এই ‘সব’ জয়ের পথে পেদ্রো ক্লাব ও জাতীয় দল মিলিয়ে মোট শিরোপা জিতেছেন ২৫টি। এর দুটি স্পেন জাতীয় দলের হয়ে, ২০১০ বিশ্বকাপ ও ২০১২ ইউরো।

অর্থাৎ ক্লাবের জার্সি গায়ে শিরোপা জিতেছেন ২৩টি। তার মধ্যে ২০টি শিরোপাই জিতেছেন বার্সেলোনার হয়ে। ৫টি লা লিগা, ৩টি কোপা ডেল রে, ৪টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি উয়েফা সুপার কাপ ও ২টি ক্লাব বিশ্বকাপ।

চেলসির হয়ে জিতলেন একবার করে লিগ, এফএ কাপ এবং সর্বশেষ গতকাল ইউরোপা লিগের শিরোপা। ‘সব’ জয়ের পথে কাল অন্য আরেকটি অনন্য কীর্তিও গড়েছেন পেদ্রো। ইউরোপিয়ান দুই শীর্ষ টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের ফাইনালে গোল করাদের ছোট্ট তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।

তার আগে এই কীর্তি গড়েছেন কেবল লিভারপুলের সাবেক অধিনায়ক স্টিভেন জেরার্ড, সাবেক ডেনিশ তারকা অ্যালান সিমোনসেন, আর্জেন্টিনার সাবেক তারকা হার্নান ক্রেসপো ও রাশিয়ার সাবেক ফলোয়ার্ড দিমিত্রি আলেনিচেভ। মানে ইতিহাসের মাত্র পঞ্চম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও