নেইমারের অধিনায়কত্ব কেড়ে নিলেন ব্রাজিল কোচ

ঢাকা, ২১ জুন, ২০১৯ | 2 0 1

নেইমারের অধিনায়কত্ব কেড়ে নিলেন ব্রাজিল কোচ

পরিবর্তন ডেস্ক ১:৩০ অপরাহ্ণ, মে ২৯, ২০১৯

নেইমারের অধিনায়কত্ব কেড়ে নিলেন ব্রাজিল কোচ

যে অপরাধ করেছেন, তাতে অবশ্যই নেইমারের শাস্তি পাওয়া উচিত। শাস্তিটা কি হতে পারে সেটাও বলে দিয়েছিলেন ব্রাজিলের সাবেক তারকা জে রবার্তো। তিনি স্পষ্ট করেই বলেছিলেন, শিক্ষা দেওয়ার জন্য ব্রাজিল জাতীয় দল থেকে নেইমারের অধিনায়কত্ব কেড়ে নেওয়া উচিত! দুই সপ্তাহের ব্যবধানে জে রবার্তোর দেখানো সেই শাস্তিই নেইমারের উপর কার্যকর! নেইমারের কাছ থেকে অধিনায়কত্ব কেড়ে নিয়েছেন ব্রাজিল কোচ তিতে!

নেইমারের বাহু থেকে অধিনায়কত্বের আর্মব্র্যান্ড খুলে নিয়ে তারই ক্লাব সতীর্থ দানি আলভেসকে অধিনায়ক করেছেন তিতে। আগামী ১৪ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা। নিজেদের ঘরের মাঠের মহাদেশীয় এই টুর্নামেন্টের আগে তিতের এই সিদ্ধান্ত ব্রাজিলে নতুন করে ঝড় তুলেছে। তবে তিতে স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, কোপা আমেরিকায় ব্রাজিলের অধিনায়কত্ব করবেন দানি আলভেস।

শুধু কোপা আমেরিকায় নয়। তার আগে কাতার ও হন্ডুরাসের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। সেই দুটি ম্যাচেও দলকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ দানি আলভেস। ঠিক কী কারণে ২৭ বছর বয়সী নেইমারের কাছ থেকে হুট করে অধিনায়কত্ব কেড়ে নেওয়া, সেই ব্যাখ্যা গণমাধ্যমের সামনে দেননি ব্রাজিল কোচ।

তবে কারণটা সবারই জানা। গত মাসে ক্লাব পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগ কাপের ম্যাচে প্রতিপক্ষ রেনের এক সমর্থককে ঘুষি মেরেছিলেন নেইমার। গুরুতর সেই অপরাধে তাকে ৩ ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। ধারণা করা হচ্ছে, সেই অপরাধেই জাতীয় দলের অধিনায়কত্ব হারালেন নেইমার। গুঞ্জন আছে, পিএসজির ড্রেসিংরুমে এক ক্লাব সতীর্থের সঙ্গেও হাতাহাতিতে জড়িয়ে পড়েছিলেন নেইমার!

এফএফএফ ৩ ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়ার আগেই ব্রাজিল জাতীয় দলের কাছে ‘অপরাধী’ নেইমারের শাস্তি চেয়ে বসেন জে রবার্তো। ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি পরে ৮৪টি ম্যাচ খেলা ৪৪ বছর বয়সী জে রবার্তোর যুক্তি ছিল, অসৌজন্যমূলক-অখেলোয়াড়ী কর্ম করে নেইমার বিশ্ব দরবারে ব্রাজিলের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন! জাতীয় দলের অধিনায়কত্ব কেড়ে নিয়ে তাকে শিক্ষা দেওয়া উচিত! ব্রাজিল কোচ তিতেও শেষ পর্ন্ত সেই শিক্ষাই দিলেন।

গত বিশ্বকাপের আগে অধিনায়কত্বের বিষয়ে তিতে নিয়েছিলেন ‘ঘুর্ণায়মান’ নীতি। ঘুরিয়ে ফিরিয়ে একেক ম্যাচে একেকজনকে অধিনায়ক করেছেন। তবে সেই ঘুর্ণায়মান নীতিতেও নেইমার অধিনায়কত্বের আর্মব্র্যান্ডটা অন্যদের তুলনায় বেশি পেতেন।

মাস ছয়েক আগে তো পিএসজি তারকাকে স্থায়ী অধিনায়কই ঘোষণা করেন তিতে। কিন্তু যে টুর্নামেন্টকে কেন্দ্র করে তাকে স্থায়ী অধিনায়ক করা, সেই কোপার আগেই অধিনায়কত্ব হারাতে হলো নেইমারকে।

৩৬ বছল বয়সী দানি আলভেস এ পর্যন্ত ৪টি ম্যাচে ব্রাজিলকে নেতৃত্ব দিয়েছেন। যার সর্বশেষ ম্যাচটি ছিল ২০১৮ সালের মার্চে, তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে। যে ম্যাচে ১-০ গোলে জিতেছিল ব্রাজিল।

তিতের এই সিদ্ধান্ত অন্য রকম একটা সংশয়ই সৃষ্টি করেছে। ব্রাজিল জাতীয় দল হোক বা ক্লাব পিএসজি, নেইমারের সবচেয়ে ভালো বন্ধু দানি আলভেস। দুজনের মধ্যে ৯ বছরের ফারাক হলেও দানি আলভেসের সঙ্গেই নেইমারের সবচেয়ে বেশি অন্তরঙ্গতা! ভয়টা হলো, ব্রাজিল কোচের এই সিদ্ধান্তে, নেইমার-আলভেসের সেই মধুর সম্পর্কে না আবার ফাটল ধরে!

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও