মেসিরাই করবেন টানা পঞ্চম শিরোপার উৎসব?

ঢাকা, ২১ জুন, ২০১৯ | 2 0 1

মেসিরাই করবেন টানা পঞ্চম শিরোপার উৎসব?

পরিবর্তন ডেস্ক ৩:২৬ অপরাহ্ণ, মে ২৫, ২০১৯

মেসিরাই করবেন টানা পঞ্চম শিরোপার উৎসব?

সভিয়ার মাঠে আজ শনিবার রাতে কি শিরোপা উৎসব করবেন মেসিরাই? ফাইনালটা যেহেতু কোপা ডেল রের, তখন বার্সেলোনার শিরোপা জেতার সম্ভাবনাই তো বেশি। কোপার পরিসংখ্যানই বার্সার কথা!

কোপা ডেল রে। স্পেনের এই ঘরোয়া ফুটবল টুর্নামেন্টটি যেন বার্সেলোনার সমার্থক হয়ে গেছে। টুর্নামেন্টে রেকর্ড ৩০ বার শিরোপা জিতেছে বার্সা। টুর্নামেন্টে বার্সার সাম্প্রতিক সাফল্য আরও বেশি অবিশ্বাস্য। সর্বশেষ ৬ ৫ বারই ফাইনাল খেলেছে বার্সা। শিরোপা জিতেছে সর্বশেষ ৪ বারই।

এবার তাই তাদের টানা ষষ্ঠ ফাইনাল। এবং টানা পঞ্চম শিরোপা জয়ের হাতছানি। একটা টুর্নামেন্টে এমন অবিশ্বাস্য ধারাবাহিক সাফল্য যাদের, তাদের পক্ষে তো বাজি ধরাই যায়। আর যে দলটিতে লিওনেল মেসির নামের একজন জাদুকর আছেন, সেই দলের পক্ষে বাজি না ধরে আপনি করবেন কি!

হ্যাঁ, পরিসংখ্যান, দলীয় শক্তিমত্তার বিচারে আজকের ফাইনালে বার্সেলোনাই ফেভারিট। বার্সা ফেভারিট মেসির কারণেও। কিন্তু বার্সাকে নিরঙ্কুশ ফেভারিট বলা যাচ্ছি কি? তা যাচ্ছে না। মেসিদের ফাইনাল প্রতিপক্ষের নাম যে ভ্যালেন্সিয়া!

অতীত দূরে রাখুন। এই মৌসুমে মেসিদের বার্সেলোনাকে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জটা জানিয়েছে এই ভ্যালেন্সিয়াই। লিগে দুই বারের সাক্ষাতে ভ্যালেন্সিয়া একবারও বার্সাকে জিততে দেয়নি। নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করার পর বার্সেলোনার মাঠ ন্যু-ক্যাম্পে গিয়েও বার্সেলোনাকে ২-২ গোলের ড্র হতাশায় পুড়িয়েছে ভ্যালেন্সিয়া।

লিগের এই হাড্ডাহা্ড্ডি লড়াইয়ের চিত্রটাই বলে দিচ্ছে সেভিয়ার মাঠের ফাইনাল দ্বৈরথটা দারুণ জমবে। লিগের ওই দুই সাক্ষাতের ফল এটাও বলে দিচ্ছে, এক মেসির উপর ভরসা করলে বার্সার শিরোপা উৎসব করা নাও হতে পারে!

কারণ, লিগে দুই ম্যাচ মিলিয়ে বার্সেলোনার ৩টি গোলই করেছেন মেসি। কিন্তু একটিতেও দলকে জেতাতে পারেন নি। সুতরাং এক মেসি-ভরসায় শিরোপার দেখা না মিলতে পারে। শেষ পর্যন্ত উৎসবটা কোন দল করবে, রাতেই জানা যাবে। তবে মাঠে নামার আগে অনুপ্রেরণার উপলক্ষ আছে দুই দলের সামনেই।

মৌসুমের শুরুতেই মেসিরা স্বপ্নের মালা গেথেছিলেন, ‘ট্রেবল’ জয়ের। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে লিভারপুলের কাছে হেরে যাওয়ায় বার্সার ‘ট্রেবল’ স্বপ্ন গুঁড়িয়ে গেছে। আজ তাদের সামনে ঘরোয়া ‘ডাবল’ জয়ের হাতছানী। সুযোগটা নিশ্চিতভাবেই হাতছাড়া করতে চাইবে না বার্সেলোনা।

বার্সার চেয়েও ভ্যালেন্সিয়ার উপলক্ষটা বড়। ১৯১৯ সালে মানে আজ থেকে ঠিক ১০০ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে ক্লাব ভ্যালেন্সিয়া। ফলে এবার ভ্যালেন্সিয়ার শতবর্ষ পূর্তির বছর। শতবর্ষ পূর্তির উৎসবটা যদি শিরোপার রঙে হয়, তার চেয়ে ভালো কিছু আর কি হতে পারে। ব্যাপারটি নিশ্চিতভাবেই ভ্যালেন্সিয়ার খেলোয়াড়দের বাড়তি উজ্জীবিত, অনুপ্রেরণা জোগাবে।

তবে দুই দলকেই আসল অনুপ্রেরণাটা খুঁজে নিতে হবে মাঠে। সেটি যারা পারবে, শিরোপা উৎসব করতে পারবে তারাই।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও