কাতার বিশ্বকাপে বাড়ছে না দলের সংখ্যা

ঢাকা, ১৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

কাতার বিশ্বকাপে বাড়ছে না দলের সংখ্যা

পরিবর্তন ডেস্ক ১০:৪৬ পূর্বাহ্ণ, মে ২৩, ২০১৯

কাতার বিশ্বকাপে বাড়ছে না দলের সংখ্যা

বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা দীর্ঘদিনের। শুরুতে পরিকল্পনা ছিল ২০২৬ এর বিশ্বকাপে ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করা হবে। পরে গত বছর ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো জানিয়েছিলেন, কাতার বিশ্বকাপ থেকেই বাড়ানো হবে অংশগ্রহণকারী দলের সংখ্যা।

তবে শেষ পর্যন্ত ফিফার এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা যাচ্ছে না। ৩২ অংশগ্রহণকারী নিয়েই ২০২২ সালে অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপ।

কাতার বিশ্বকাপে দল সংখ্যা বাড়ালে পার্শ্ববর্তী দেশগুলোর সহায়তা নিতে হতো। কারণ কাতারের একার পক্ষে সেই আয়োজন সম্ভব হতো না। কিন্তু প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাতারের সম্পর্কটা মোটেও উষ্ণ নয়।

এদিকে কাতার বিশ্বকাপে দল সংখ্যা বাড়ানো নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন উয়েফা সভাপতি আলেকসান্দার সেফেরিন। বিষয়টিকে ‘অবাস্তব’ আখ্যা দিয়ে গত নভেম্বরে তিনি বলেছিলেন, ‘কাতার বিশ্বকাপে আরও ১৬টি দল অন্তর্ভুক্ত করা হলে অনেক সমস্যার সৃষ্টি হবে। এটা অবাস্তবর পরিকল্পনা।’

কাতারের বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ‘২০২২ বিশ্বকাপে দল সংখ্যা বাড়ানোর ব্যাপারে কাতারের মনোভাব সবসময়ই ইতিবাচক ছিল। সেজন্য কার্যকর মডেলও তৈরি করা হয়েছিল। কিন্তু বিশ্বকাপের আর মাত্র সাড়ে তিন বছর বাকি। কাতার চাইছে টুর্নামেন্টটিকে সর্বকালের সেরা হিসেবে প্রতিষ্ঠিত করতে, যা হবে পুরো আরবের জন্য গৌরবময়। দল সংখ্যা ৩২ থাকলেই তা করা সম্ভব হবে।’

সব মিলিয়ে ফিফার গভর্নিং বডি জানিয়ে দিয়েছে, এখনই বিশ্বকাপের দল সংখ্যা বাড়ানো সম্ভব নয়।

পিএ

 

ফুটবল: আরও পড়ুন

আরও