মরিনহো নন, জুভেন্টাসে রোনালদোদের কোচ হচ্ছেন গার্দিওলা!

ঢাকা, ১২ আগস্ট, ২০১৯ | 2 0 1

মরিনহো নন, জুভেন্টাসে রোনালদোদের কোচ হচ্ছেন গার্দিওলা!

পরিবর্তন ডেস্ক ৩:২৩ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

মরিনহো নন, জুভেন্টাসে রোনালদোদের কোচ হচ্ছেন গার্দিওলা!

জুভেন্টাসকে টানা অষ্টম বারের মতো লিগ শিরোপা জিতিয়ে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মাসিমিলিয়ানো অ্যালেগ্রি। তার উত্তরসূরি হিসেবে ক্রিস্তিয়ানো রোনালদো কোচ হিসেবে পেতে চেয়েছিলেন হোসে মরিনহোকে। জুভেন্টাস কর্তাদের কাছে নাকি তিনি স্বদেশি মরিনহোর নামটা সুপারিশও করেছিলেন। কিন্তু তার সেই আশার গুড়ে বালি। মরিনহো নন, জুভেন্টাসে রোনালদোদের কোচ হতে যাচ্ছেন পেপ গার্দিওলা!

ইতালির রেডিও স্টেশন ‘রেডিও স্পোর্তিভা’র খবর অন্তত সে রকমই। রেডিও স্পোর্তিভার এক সাংবাদিক তার এক প্রতিবেদনে দাবি করেছেন, ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ গার্দিওলা জুভেন্টাসের সঙ্গে চুক্তি করতে রাজি হয়েছেন। মানে ৪৮ বছর বয়সী গার্দিওলা ম্যানচেস্টার সিটি ছেড়ে দায়িত্ব নিতে যাচ্ছেন জুভেন্টাসের।

ওই সাংবাদিক স্পষ্ট করেই বলেছেন, গত মঙ্গলবার জুভেন্টাসের ক্রীড়া পরিচালক ফ্যাবিও ফারাতিচির সঙ্গে বৈঠক করেছেন গার্দিওলা। ইতালির মিলানে অনুষ্ঠিত ওই বৈঠকেই গার্দিওলা নাকি জুভেন্টাসকে পাকা কথা দিয়ে ফেলেছেন। রেডিও স্পোর্তিভার ওই সাংবাদিক এটাও নিশ্চিত করেছেন, জুভেন্টাসের সঙ্গে গার্দিওলা চুক্তিটা করতে যাচ্ছেন ৪ বছরের জন্য।

জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ ছেড়ে গার্দিওলা ম্যান সিটির কোচের দায়িত্ব নেন ২০১৬ সালে। প্রথম মৌসুমে তেমন সুবিধা করতে না পারলেও গত দুই মৌসুমেই ম্যান সিটিকে লিগ শিরোপা জিতিয়েছেন গার্দিওলা। সাবেক বার্সেলোনা কোচ এ মৌসুমে তো সিটিকে প্রথম বারের মতো ‘ঘরোয়া ট্রেবল’ই উপহার দিয়েছেন। জিতিয়েছেন লিগ, লিগ কাপ ও এফএ কাপের শিরোপা।

কিন্তু ঘরোয়া টুর্নামেন্টে সফল হলেও সিটিতে আসল পরীক্ষাতেই ব্যর্থ গার্দিওলা। আসলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগকে পাখির চোখ করেই গার্দিওলাকে মোটা অঙ্কের বেতনে ভাড়া করেছিল ম্যান সিটি। কিন্তু গার্দিওলা ইংলিশ ক্লাবটির সেই লক্ষ্য পূরণ করতে পারেননি। শিরোপা দূরের কথা, তিন বছরে সিটিকে তিনি চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালেও নিতে পারেননি।

দুর্দান্ত ফর্মে থাকা সিটি এবারও স্বদেশি ক্লাব টটেনহামের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয়। বারবার স্বপ্নভঙ্গ হওয়ায় স্বাভাবিকভাবেই সিটির মালিক-কর্তারা হতাশ। তবে গার্দিওলাকে ছাটাইয়ের ঘোষণা দেয়নি সিটি। সিটি গার্দিওলাকে ছাটাইয়ের পাকা পরিকল্পনা নিয়েছে, এমন খবরও পাওয়া যায়নি।

কিন্তু এরই মধ্যে এল জুভেন্টাসের সঙ্গে তার ঐক্যমতে পৌঁছার খবর। তার মানে গার্দিওলা নিজ ইচ্ছাতেই সিটি ছেড়ে জুভেন্টাসের দায়িত্ব নিতে যাচ্ছেন!

খবরটা সত্যি হলে, মানে সত্যিই যদি ম্যান সিটি ছেড়ে জুভেন্টাসের দায়িত্ব নেন গার্দিওলা, তাহলে সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য হবে গার্দিওলা-রোনালদোর জুটি। এখন পর্যন্ত যতবারই তারা মুখোমুখি হয়েছেন, প্রতিবারই প্রতিপক্ষ হিসেবে। গার্দিওলা বার্সেলোনার কোচ থাকাকালে তো তার সবচেয়ে বড় শত্রু ছিলেন এই রোনালদোই।

সেই শত্রুতা ভুলে তারা হবেন গুরু-শিষ্য। গার্দিওলা অন্য রকম একটা কীর্তিও গড়বেন। বিশ্বের দুই সেরা খেলোয়াড়কেই কোচিং করার কীর্তি। বার্সায় থাকতে লিওনেল মেসিকে ৪ বছর কোচিং করিয়েছেন। এবার সুযোগ আসছে রোনালদোকে কোচিং করানোর। ব্যাপারটি গার্দিওলার জন্য পরম স্বস্তি-তৃপ্তিরই হবে।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও