সেই মরিনহোকে কোচ করার অনুরোধ রোনালদোর!

ঢাকা, ১২ আগস্ট, ২০১৯ | 2 0 1

সেই মরিনহোকে কোচ করার অনুরোধ রোনালদোর!

পরিবর্তন ডেস্ক ৩:১৪ অপরাহ্ণ, মে ২১, ২০১৯

সেই মরিনহোকে কোচ করার অনুরোধ রোনালদোর!

সময়ের স্রোত রাগ-ক্ষোভ-অভিমান গলিয়ে ঠিকই একদিন ভেতরের ভালোবাসাকে জাগিয়ে তোলে। ক্রিস্তিয়ানো রোনালদোর ক্ষেত্রেও ঠিক সেটাই ঘটলো।

স্বদেশি কোচ হোসে মরিনহোর ওপর তার যত ক্ষোভ, গোস্যা, অভিমান ছিল, সময়ের ব্যবধানে সবই যেন গলে পানি।

রাগ-ক্ষোভ মুছে গিয়ে মরিনহোর প্রতি তার ভেতরের ভালোবাসাটাই আবার জাগ্রত। আর সেই ভালোবাসার টানেই মরিনহোকে নিজ দল জুভেন্টাসের কোচ হিসেবে পেতে চাইছেন রোনালদো।

নিজের চাওয়া পূরণে জুভেন্টাস কর্তাদের অনুরোধও করেছেন মরিনহোকে কোচ করার জন্য।

ইতালির জনপ্রিয় ক্রীড়া দৈনিক লা গাজেত্তা দেল্লো স্পোর্ত-এর খবর অন্তত সে রকমই। পত্রিকাটির দাবি, মাসিমিলিয়ানো অ্যালেগ্রির উত্তরসূরি হিসেবে স্বদেশি মরিনহোকেই কোচ করার জন্য জুভেন্টাস কর্তাদের পরামর্শ দিয়েছেন রোনালদো।

সম্প্রতি জুভেন্টাসকে টানা অষ্টমবারের মতো লিগ শিরোপা জিতিয়েই কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ৫১ বছর বয়সী অ্যালেগ্রি। তিনি সরে যাওয়ায় জুভেন্টাসের কোচের পদটি এখন শূন্য। তার উত্তরসূরি হিসেবেই স্বদেশি মরিনহোকে চাইছেন সিআর ৭।

দীর্ঘ ৫ বছর জুভেন্টাসের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন মাসিমিলিয়ানো অ্যালেগ্রি। সেই ৫ বছরেই জুভেন্টাসকে লিগ শিরোপা উপহার দিয়েছেন অ্যালেগ্রি। সব মিলে ৫ বছরে জুভদের শিরোপা জিতিয়েছেন ১১টি। ঘরোয়া ফুটবলে অবিশ্বাস্য সফল অ্যালেগ্রি এই ৫ বছরের মধ্যে জুভেন্টাসকে দু’বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও তুলেছেন। কিন্তু, দু’বারই হার মানতে হয়েছে ফাইনালে।

২০১৪-১৫ মৌসুমে ফাইনালে হারটা ছিল বার্সেলোনার কাছে। ২০১৬-১৭ মৌসুমে হেরে যায় ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদের কাছে।

চ্যাম্পিয়ন্স লিগকে পাখির চোখ করেই তাই গত মৌসুমে ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে ভেড়ায় জুভেন্টাস। কিন্তু, ক্রিস্তিয়ানোকে সঙ্গে নিয়েও অ্যালেগ্রি জুভদের চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্নপূরণ করতে পারেননি। এবার বরং পুঁচকে আয়াক্সের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগে এই ব্যর্থতার কারণেই হোক বা হোক অন্য কোনো কারণ, অ্যালেগ্রি গত রোববার সিরি আ’তে মৌসুমের শেষ ম্যাচের পরই কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

তার উত্তরসূরি হিসেবে কে হবেন জুভেন্টাসের নতুন কোচ, সেই প্রশ্নই এখন ঘুরে ফিরছে ইতালিতে। জুভেন্টাস শেষ পর্যন্ত কাকে কোচ করবে, বলবে সময়। তবে দলের প্রাণভোমরা সুপারিশ করেছেন স্বদেশি মরিনহোর নাম।

স্বদেশি হলেও মরিনহোর সঙ্গে রোনালদোর তিক্ততার খবর সবার জানা। রিয়াল মাদ্রিদের কোচ থাকাকালে রিয়ালের যে ক’জন সিনিয়র খেলোয়াড়ের সঙ্গে দ্বন্দ্ব-মনোমালিন্য ছিল মরিনহোর, রোনালদো তাদের অন্যতম। এমনও অভিযোগ আছে, একবার ম্যাচে হ্যাটট্রিক করার পরও রোনালদোকে তিরস্কার করেছিলেন কোচ মরিনহো।

রিয়ালের সাবেক খেলোয়াড় আদেবায়োর নিজেই এই অভিযোগ করেছেন। ওটাতো ছিল একদিনের ঘটনা। তলে তলে এমন তিক্ততার ঘটনা অনেকই ছিল। গুঞ্জন আছে রোনালদোসহ সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে দ্বন্দ্ব-তিক্ততার কারণেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই রিয়াল ছাড়তে বাধ্য হন মরিনহো!

কেউ কারও বিরুদ্ধে প্রকাশ্যে সমালোচনা না করলেও রোনালদো-মরিনহোর দ্বন্দ্বের খবর সবার জানা। সময়ের ব্যবধানে সেই মরিনহোকেই নিজ দলের কোচ হিসেবে পেতে চাইছেন রোনালদো।

রোনালদো একা নন, গাজেত্তা দেল্লো স্পোর্ত-এর দাবি, জুভেন্টাসের আগামীর কোচ হিসেবে মরিনহোকে সমর্থন করছেন আরও একজন। তিনি বিশ্বখ্যাত এজেন্ট হোর্হে মেন্ডেস।

গত ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ পদ থেকে বরখাস্ত হওয়ার পর থেকেই বেকার আছেন মরিনহো। তবে সম্প্রতি পর্তুগিজ কোচ স্পষ্ট করেছেন, এই গ্রীষ্মেই নতুন কোনো ক্লাবের দায়িত্ব নেবেন তিনি। তার সেই ইঙ্গিতের পরই রোনালদো এবং হোর্হে মেন্ডেসের এই সুপারিশ।

তাহলে কি, জুভেন্টাসে মরিনহো-রোনালদোর পুর্নমিলনীই হতে যাচ্ছে?

কেআর/আইএম

 

ফুটবল: আরও পড়ুন

আরও