মেসির জোড়া গোলের পরও শেষ ম্যাচে ড্র বার্সার

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

মেসির জোড়া গোলের পরও শেষ ম্যাচে ড্র বার্সার

পরিবর্তন ডেস্ক ৯:৫২ পূর্বাহ্ণ, মে ২০, ২০১৯

মেসির জোড়া গোলের পরও শেষ ম্যাচে ড্র বার্সার

লিগ শিরোপা জিতে নিয়েছে ৩ ম্যাচ আগেই। মৌসুমের শেষটা জয় দিয়ে করতে পারলে শিরোপার আনন্দটা কিছুটা হলেও বেশি হতো। সেই লক্ষ্যেই কাল মাঠে নেমেছিল বার্সেলোনা। কিন্তু কাতালন জায়ান্টদের শেষ ইচ্ছা পূরণ হয়নি। অধিনায়ক লিওনেল মেসির জোড়া গোলের পরও লিগে মৌসুমের শেষ ম্যাচটা জিততে পারেনি বার্সা। এইবারের মাঠ থেকে ফিরতে হয়েছে ২-২ গোলের ড্র নিয়ে। তবে স্বস্তি এই, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মতো হারের লজ্জায় অন্তত পুরতে হয়নি।

কাল একই দিনে মৌসুমের শেষ ম্যাচটিতে রিয়াল ০-২ গোলে হেরে গেছে রিয়াল বেটিসের কাছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের এই হারের সংবাদ শুনেই এইবারের মাঠে নামেন মেসিরা।

আগামী শনিবার কোপা ডেল রের ফাইনাল। কাল লিগের শেষ ম্যাচটা তাই বার্সেলোনার জন্য ছিল শনিবারের ফাইনালের রিহার্সেল। জিততে পারলে ফাইনালের প্রস্তুতিটা হতো দারুণ। আত্মবিশ্বাসের পারদটা নিশ্চিতভাবেই আরও উঁচুতে উঠত। কিন্তু লড়াকু এইবার আর্নেস্তো ভালভা্র্দের দলকে আত্মবিশ্বাসের পারদটা চড়াতে দেয়নি।

জয় আকাঙ্খা থাকলেও শনিবারের ফাইনালের কথা মাথায় রেখে লুইস সুয়ারেজ, উসমানে ডেম্বেলে, ফিলিপে কুতিনহোদের বিশ্রাম দেন বার্সা কোচ। তাদের পরিবর্তে মেসির সঙ্গে আক্রমণভাগে নামিয়ে দেন আরতুরো ভিদাল, ম্যালকমদের।

এই সুযোগটা কাজে লাগিয়ে নিজেদের মাঠে পুঁচকে এইবারই এগিয়ে যায় প্রথমে। ২০ মিনিটে স্বাগতিকদের লিড এনে দেন কুরুরেল্লা। তবে ৩১ মিনিটেই বার্সাকে সমতায় ফেরান মেসি। ঠিক এক মিনিট পরই আবার গোল উৎসবে মাতেন বার্সার আর্জেন্টাইন খুদে জাদুকর।

দুই মিনিটে দুই গোল করে বার্সেলোনাকেই উল্টো ২-১ গোলের লিড এনে দেন মেসি। কিন্তু তার এনে দেওয়া এই লিড ১৩ মিনিটের বেশি ধরে রাখতে পারেনি বার্সা। ৪৫ মিনিটে এইবারকে সমতায় ফেরান ডি ব্লাসিস।

মানে ম্যাচের প্রথমার্ধেই দুই দল মিলে করে ৪ গোল। দ্বিতীয়ার্ধে কোনো দল। গোল পায়নি। এই ড্রয়ের ফলে ৮৭ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করতে হলো বার্সাকে। দ্বিতীয় হওয়া অ্যাতলেতিকো মাদ্রিদ মৌসুম শেষ করেছে ৭৬ পয়েন্ট নিয়ে। আর রিয়াল বেটিসের কাছে হেরে যাওয়া রিয়াল মৌসুম শেষ করল মাত্র ৬৮ পয়েন্ট নিয়ে!

দলকে জেতাতে না পারলেও কিংবদন্তি তেলমো জারার একটা রেকর্ডে ভাগ বসানো নিশ্চিত করেছেন মেসি। কালকের দুই গোলের মধ্য দিয়ে লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল হলো মেসির। এ নিয়ে ষষ্ঠ বারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতা হলেন আর্জেন্টাইন তারকা। মানে মৌসুম শেষে ক্যারিয়ারে ষষ্ঠ বারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফিটা উঠতে যাচ্ছে তার হাতেই।

আনুষ্ঠানিকভাবে ট্রফিটা যেদিন হাতে পাবেন, সেদিনই মেসি ছুঁয়ে ফেলবেন তেলমো জারাকে। অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে ১৯৪০ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত সময়ে তেলমো জারাও ৬ বার পিচিচি ট্রফি জিতেছেন। তার সেই ৬৬ বছরের পুরোনো রেকর্ডেই ভাগ বসাতে যাচ্ছেন মেসি।

কেআর/আরপি 

 

ফুটবল: আরও পড়ুন

আরও