বার্সায় কোন পজিশনে খেলবেন গ্রিজমান?

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

বার্সায় কোন পজিশনে খেলবেন গ্রিজমান?

পরিবর্তন ডেস্ক ৪:২৫ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

বার্সায় কোন পজিশনে খেলবেন গ্রিজমান?

বার্সেলোনার সঙ্গে আনুষ্ঠানিকভাবে এখনো চুক্তি করেননি। ফলে আতোইন গ্রিজমান এখনো পুরোপুরি বার্সেলোনার হননি।

কিন্তু, এরই মধ্যে অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ডকে বার্সার একজন ভেবে শুরু হয়ে গেছে আলোচনা, গবেষণা। বার্সায় যোগ দেয়ার পর গ্রিজমান কোন পজিশনে খেলবেন, উঠে গেছে সেই প্রশ্নও।

আর এই প্রশ্নের ‍উত্তর খুঁজতে স্পেনের সাংবাদিক ও ফুটবলবোদ্ধারা শুরু করে দিয়েছেন ঘাম ঝরানো গবেষণা। আলোচনা-গবেষণাটা বার্সেলোনার আক্রমণভাগে তারার মেলা বলেই। লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, ফিলিপে কুতিনহো, উসমানে ডেম্বেলে- এমনিতেই বার্সার বর্তমান আক্রমণভাগ বিশ্বসেরা।

এদের সঙ্গে আছেন আর্থার মেলো, ম্যালকমের মতো তরুণ তুর্কিরাও। তারাও প্রয়োজনে আক্রমণে ভরসা হতে পারেন। এত এত অস্ত্র থাকার পরও বার্সেলোনার কর্তারা ১২৫ মিলিয়ন ইউরো দিয়ে কিনতে যাচ্ছে গ্রিজমানকে।

এরই মধ্যে পরিষ্কার হয়ে গেছে গ্রিজমানকে কিনে কুতিনহোকে বিক্রি করে দিতে যাচ্ছে বার্সা। ব্রাজিলিয়ান এই তারকাকে বেচার জন্য কাতালন জায়ান্টরা এখন উপযুক্ত ক্রেতা খুঁজে বেড়াচ্ছে। টাকার সংস্থান করতে শেষ পর্যন্ত কুতিনহোকে বার্সা বিক্রি করবেই বলে মনে হচ্ছে।

কুতিনহোকে বিক্রি করলেও কোচ আর্নেস্তো ভালভার্দের মধুর সমস্যা সহজেই শেষ হবে না! কুতিনহোর পরও বার্সায় থাকবেন মেসি, সুয়ারেজ, ডেম্বেলে। তিনজনেই পুরোদস্তুর আক্রমণভাগের খেলোয়াড়। এদের ভিড়ে গ্রিজমান খেলবেন কোথায়?

২৮ বছর বয়সী গ্রিজমানের যা ফর্ম, তাতে বার্সায় যোগ দিলেও তিনি যে শুরুর একাদশে নিয়মিত খেলবেন, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু, কোনো পজিশনে কার পরিবর্তে তিনি খেলবেন, প্রশ্নটা সেখানেই।

বার্সা কোচ ভালভার্দের জন্য বড় একটা স্বস্তির ব্যাপার, গ্রিজমান খেলতে পারেন আক্রমণের লেফট-রাইট-সেন্ট্রার, সবখানেই। ফলে গ্রিজমান আসার পরও ভালভার্দে চাইলে তার প্রিয় দুই ফরমেশন ৪-৩-৩ বা ৪-২-৩-১ দলকে খেলাতে পারবেন। ৪-২-৩-১ ফরমেশনে খেলাতে চাইলে তিনি আক্রমণটা সাজাতে পারবেন এভাবে, নাম্বার ৯ হিসেবে সবার উপরে সুয়ারেজ। তার ঠিক পেছনে সেন্ট্রারে মেসি। মেসির ডান পাশে গ্রিজমান, বাম পাশে ডেম্বেলে।

৪-৩-৩ ফরমেশনে খেলাতে হলে ডেম্বেলেকে রাখতে হবে বদলি তালিকায়। সেক্ষেত্রে সুয়ারেজকে মাঝে রেখে তার দুই পাশে খেলাতে হবে মেসি ও গ্রিজমানকে।

স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কার ‍বিশেষজ্ঞ ফুটবল প্রতিবেদক রামিরো আলডুননেট দেকিয়ে দিয়েছেন, ভালভার্দে চাইলে গ্রিজমানকে সেন্ট্রারে মানে মূল স্ট্রাইকার হিসেবেও খেলাতে পারবেন। সেক্ষেত্রে প্রমাণিত নাম্বার ৯ সুয়ারেজকে বসিয়ে রাখতে হবে বেঞ্চে! গ্রিজমানের দেই পাশে থাকবেন মেসি ও ডেম্বেলে।

সুয়ারেজকে বিশ্রাম দিয়েও চাইলে ভালভার্দে অধিনায়ক মেসিকে সেন্ট্রারে খেলাতে পারবেন। সেক্ষেত্রে মেসির ‍দুই পাশে থাকবেন দুই ফরাসি গ্রিজমান ও ডেম্বেলে।

মানে গ্রিজমানের আক্রমণটা ভালভার্দেকে মধুর সমস্যায় ফেলে দেবে ঠিক। পাশাপাশি অনেক রকম অপশনও খুলে যাবে। চাইলে তিনি আক্রমণভাগ নিয়ে অনেক রকম পরীক্ষা-নিরীক্ষাই করতে পারবেন। গ্রিজমান যে আক্রমণভাগের একের ভেতর তিন। খেলতে পারেন ডান, বাম, সেন্ট্রার- তিন পজিশনেই।

কেআর/আইএম