‘নেইমার’ এর স্বত্ব জিতলেন নেইমার

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

‘নেইমার’ এর স্বত্ব জিতলেন নেইমার

পরিবর্তন ডেস্ক ১:৩৬ অপরাহ্ণ, মে ১৬, ২০১৯

‘নেইমার’ এর স্বত্ব জিতলেন নেইমার

পায়ের জাদুতে সারা বিশ্ব মাৎ করে রেখেছেন নেইমার। বিশ্বের সবচেয়ে বেশি বিশ্বকাপ জয়ী দল ব্রাজিলের প্রাণভোমরা তিনি। খেলেছেন লিওনেল মেসির কাঁধে কাঁধ মিলিয়ে বার্সেলোনার মতো বিশ্বসেরা ক্লাবে। বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার তিনি। বর্তমানে খেলছেন ফরাসি জায়ান্ট পিএসজি’র হয়ে।

সেই নেইমারকেই কিনা নিজের নাম ‘নেইমার’ এর স্বত্ব পেতে পোড়াতে হয়েছে প্রচুর কাঠখড়। শরণাপন্ন হতে হয়েছে আদালতের। ৩ বছরের আইনি লড়াই শেষে নিজের নামের মালিকানা পেয়েছেন তিনি। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আদালতে একটি কপিরাইট মামলায় ‘নেইমার’ নামটি জিতেছেন তিনি।

২০১৬ সালে নিজের নামের স্বত্ব কিনতে গিয়ে অদ্ভুত এক অভিজ্ঞতা হয়ে নেইমারের। ‘নেইমার’ নামটি ৪ বছর আগেই বুক হয়ে গেছে। মানে ২০১২ সালে কার্লোস মোরেইরা নামে এক ব্যবসায়ী ‘নেইমার’ নামের স্বত্বটি কিনে বসে আছেন।

নিজের নামের জন্য আদালতে মামলা করে বসেন নেইমার। মামলার শুনানিতে মোরেইরা দাবী করেছিলেন, তিনি যখন ‘নেইমার’ নামের স্বত্বের জন্য আবেদন করেন, তখন নাকি নেইমারকে চিনতেনই না তিনি। এমনকি নেইমারের নামও শোনেননি।

তবে আদালতে তার এই দাবী ধোপে টেকেনি। কারণ ২০১১ সালে লাতিন আমেরিকার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন নেইমার। ব্রাজিল জুড়ে নেইমার তখন পরিচিত নাম। আর একজন ব্যবসায়ী হয়ে মোরেইরা নেইমারের নাম শোনেননি— এ যুক্তি আদালতের কাছে বিশ্বাসযোগ্য মনে হয়নি।

মজার বিষয় হচ্ছে, মোরেইরা ‘নেইমার’ এর সাথে আরেকটি নামের স্বত্ব কেনার জন্যও আবেদন করেছিলেন। সেটি ‘ইকার ক্যাসিয়াস’। যিনি কিনা ২০১০ সালের স্পেনের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। ফলে আদালত নিশ্চিত হয়ে যায় মোরেইরার অভিসন্ধি সম্পর্কে। মামলায় জিতে যান নেইমার।

পিএ

 

ফুটবল: আরও পড়ুন

আরও