জরুরি ভিত্তিতে ২৬৫ মিলিয়ন ইউরোর সন্ধানে বার্সা

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

জরুরি ভিত্তিতে ২৬৫ মিলিয়ন ইউরোর সন্ধানে বার্সা

পরিবর্তন ডেস্ক ১০:৩৪ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৯

জরুরি ভিত্তিতে ২৬৫ মিলিয়ন ইউরোর সন্ধানে বার্সা

একের এক এক নতুন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করেই চলেছে বার্সেলোনা। গত মার্চেই আয়াক্সের তরুণ ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়াংয়ের সঙ্গে চুক্তি করে রেখেছে। অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড আতোইন গ্রিজমানের সঙ্গে চুক্তির বিষয়টিও চূড়ান্ত। আয়াক্সের আরেক ডাচ তরুণ ডিফেন্ডার মাতিয়াস ডি লিগতের সঙ্গেও চুক্তির কথা-বার্তা প্রায় চূড়ান্ত। যেকোনো মুহূর্তে সবকিছু চূড়ান্ত হয়ে যাবে বলেই খবর।

তো নতুন এই তিনজনের পেছনে বার্সেলোনাকে মোট ঢালতে হবে ২৬৫ মিলিয়ন ইউরো। ২২ বছর বয়সী ডি ইয়াংয়ের সঙ্গে বার্সেলোনার চুক্তিটা হয়েছে ৭৫ মিলিয়ন ইউরোর। সঙ্গে বোনাস হিসেবে বাড়তি আরও ১১ মিলিয়ন ইউরো দিতে হবে বার্সাকে। মানে ডি ইয়াংয়ের পেছনে বার্সার মোট খরচ হবে ৮৬ মিলিয়ন ইউরো।

গণমাধ্যমের খবর, ২৮ বছর বয়সী গ্রিজমানের সঙ্গে বার্সা চুক্তিটা করতে যাচ্ছে ১২৫ মিলিয়ন ইউরোয়। ১৯ বছর বয়সী ডি লিগতের সঙ্গে চুক্তির সম্ভাব্য অঙ্কটাও ৭০ মিলিয়ন ইউরো হবে বলে খবর। ফলে তিনজনের চুক্তির মোট অঙ্কটা ২৮১ মিলিয়ন ইউরো। এর মধ্যে বোনাসের অঙ্কটা বাদ দিয়ে বার্সেলোনাকে নগদই গুণতে হবে ২৬৫ মিলিয়ন ইউরো।

কিন্তু বার্সেলোনার তহবিলে এই মুহূর্তে নগদ কোনো টাকাই নেই। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বার্সা এই টাকা পাবে কোথায়? কাতালন জায়ান্টরা জরুরি ভিত্তিতে টাকার সন্ধানে নেমেছে। হন্যে হয়ে খুঁজে ফিরছে ২৬৫ মিলিয়ন ইউরোর এই প্রয়োজন মেটানোর পথ।

ধার-কর্জ করে ঋণের বোঝা ভারী করা নয়, প্রয়োজন মেটাতে বার্সেলোনা হাঁটছে চেনা পথেই। নিজেদের স্কোয়াডের খেলোয়াড় বিক্রি করেই এই টাকার সন্ধান করতে চাইছে বার্সা। সত্যিই তাই। বেছে বেছে অফ ফর্মের তারকাদের বিক্রি করে দিতে চাইছে বার্সা। কাকে কাকে বিক্রি করা যায়, তার একটা লম্বা তালিকাও তৈরি করেছে। সেই তালিকায় আছেন অন্তত ১০ জন!

আর তালিকার প্রথমেই কে আছেন, জানেন? ফিলিপে কুতিনহো। ২০১৮ সালের জানুয়ারিতে ব্রাজিলিয়ান এই তারকাকে অনেক বড় স্বপ্ন নিয়েই ১৬০ মিলিয়ন ইউরোর ক্লাবের রেকর্ড চুক্তিতে কিনেছিল বার্সা। কিন্তু ব্রাজিলিয়ান তারকা এ মৌসুমে প্রত্যাশার ছিটেফোটাও পূরণ করতে পারেননি। অফ ফর্মের কারণে উল্টো নিজ দলের সমর্থকদেরই দুয়োর পাত্র হয়েছেন। বার্সা কর্তারা তাই অফ ফর্মের কুতিনহোকে বিক্রি করে দিতে চাইছে।

বিক্রির তালিকায় আরও আছেন গোলরক্ষক জেসপার সিলেসন, ফরাসি ডিফেন্ডার সামুয়েল উমতিতি, ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিতিচ, ব্রাজিলিয়ান ফরোয়ার্ড/মিডফিল্ডার ম্যালকম, পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেজ, যিনি বর্তমানে ধারে খেলছেন ইংলিশ ক্লাব এভারটনে, ডেনিস সুয়ারেজ, মার্ক কুকারেল্লা, রাফিনহা ও নেলসন সেমেদোরা।

দেখা যাক, প্রয়োজন মেটাতে শেষ পর্যন্ত এদের মধ্যে কাকে কাকে বিক্রি করে বার্সা।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও