১২৫ মিলিয়নে গ্রিজমানকে কিনেই ছাড়ছে বার্সেলোনা

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ | 2 0 1

১২৫ মিলিয়নে গ্রিজমানকে কিনেই ছাড়ছে বার্সেলোনা

পরিবর্তন ডেস্ক ১১:৪১ পূর্বাহ্ণ, মে ১৫, ২০১৯

১২৫ মিলিয়নে গ্রিজমানকে কিনেই ছাড়ছে বার্সেলোনা

গত মৌসুমে তাকে কেনার জন্য সব রকম চেষ্টাই করেছিল বার্সেলোনা। মোটা দাগের বেতনের টোপ ফেলে আর দল বদলের ‘কালো পথে’ হেঁটে আতোইন গ্রিজমানকে প্রথমে রাজিও করিয়েছিল। কিন্তু অ্যাতলেতিকো মাদ্রিদের ভালোবাসার কাছে হার মেনে বার্সায় যাওয়ার বাসনা জলাঞ্জলি দেন ফরাসি তারকা। শেষ মুহূর্তে বার্সেলোনাকে ‘না’ বলে দিয়ে থেকে যান অ্যাতলেতিকোতেই।

কিন্তু কত দিন বার্সার লোলুপ দৃষ্টি থেকে দূরে থাকা যায়! শেষ পর্যন্ত বার্সার টোপ গিলতে বাধ্য হলেন গ্রিজমান। অ্যাতলেতিকোকেও হার মানতে হলে বার্সেলোনার প্রচণ্ড ক্ষুধার কাছে!

না, এখনো আনুষ্ঠানিক চুক্তি হয়নি। তবে ২৮ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড এরই মধ্যে অ্যাতলেতিকো মাদ্রিদ ছাড়ার ঘোষণা দিয়েছেন। অ্যাতলেতিকোর কোচ দিয়েগো সিমিওনে, সভাপতি মিগুয়েল অ্যাঙ্গেল গিল মারিন ও ক্লাব সতীর্থদের স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন ক্লাব ছাড়ার কথা।

মঙ্গলবার কোচ সিমিওনে ও সভাপতি গিল মারিনের সঙ্গে বৈঠক করে গ্রিজমান সরাসরিই বলেছেন, ‘আমি ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।’ অ্যাতলেতিকো সব সময় তার হৃদয়ে থাকবে দাবি করে গ্রিজমান বলেছেন, ‘নতুন অভিজ্ঞতা সঞ্চয় এবং নতুন চ্যালেঞ্জ নিতেই ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি আমি। আমার জন্য এই পথটা বেছে নেওয়া খুবই কঠিন ছিল। কিন্ত আমি অনুভব করেছি, ক্লাব বদলানোটা আমার জন্য দরকার।’

অ্যাতলেতিকো লা লিগায় মৌসুমে নিজেদের শেষ ম্যাচটি খেলবে আগামী শনিবার। লেভান্তের বিপক্ষে সেই ম্যাচটিই হবে অ্যাতলেতিকোর জার্সি গায়ে গ্রিজমানের শেষ ম্যাচ। এরপরই আনুষ্ঠানিক চুক্তি করে যোগ দেবেন বার্সেলোনায়। স্পেনের গণমাধ্যমের খবর, ফ্রান্সের এই গোল-মেশিনের সঙ্গে বার্সার চুক্তিটা হবে ১২৫ মিলিয়ন ইউরোর। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা, ১১৮৬ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ৪৯৬ টাকা।

এর পুরো টাকাই অবশ্য অ্যাতলেতিকো পাবে না। মাদ্রিদের ক্লাবটি পাবে ১০০ মিলিয়ন ইউরো। বাকি ২৫ মিলিয়ন ইউরা পাবে গ্রিজমানের সাবেক ক্লাব রিয়াল সোসিয়েদাদ। ৫ বছর আগে যাদের কাছ থেকে ফরাসি এই তারকাকে কিনে এনেছিল অ্যাতলেতিকো। সোসিয়েদাদের সঙ্গে চুক্তিতেই উল্লেখ ছিল, ভবিষ্যতে গ্রিজমানকে যত টাকায় বিক্রি করবে অ্যাতলেতিকো, তার ২০ শতাংশ টাকা যাবে সোসিয়েদাদের তহবিলে।

আসলে গ্রিজমানের সঙ্গে বার্সার কথাবার্তা পাকা হয়ে আছে অনেক আগেই। কিন্তু আনুষ্ঠনিক চুক্তির পথে বাধা হয়েছিল রিলিজ ক্লজ। অ্যাতলেতিকোয় গ্রিজমানের বর্তমান রিলিজ ক্লজ ২০০ মিলিয়ন ইউরো। বার্সা এত টাকা দিয়ে কিনতে রাজি নয়। তাই কথাবার্তা চূড়ান্ত হলেও অপেক্ষায় আছে মৌসুম শেষের জন্য। কারণ, মৌসুম শেষে মানে আগামী ১ জুলাই গ্রিজমানের রিলিজ ক্লজ নেমে আসবে ১২৪ মিলিয়ন ইউরোয়। সেই অনুসারেই চুক্তিটা হবে ১২৫ মিলিয়ন ইউরোর।

গত দুই মৌসুমে দলবদলের বাজারে দুহাতে টাকা ঢেলেছে বার্সেলোনা। কিনেছে একের পর এক খেলোয়াড়। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে দলে তারার মেলা বসানো, বার্সার সেই উদ্দেশ্য ব্যর্থ। এবারও চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালেই গুঁড়িয়ে গেছে বার্সার শিরোপা স্বপ্ন।

প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে থাকার পরও সেমি ফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হতে হয়েছে বার্সাকে। দলের এই ঐতিহাসিক পরাজয় মেনে নিতে পারছে না বার্সা কর্তারা। লিভারপুলের কাছে ওই হারের পরই তাই দলে ব্যাপক-রদবদল আনার সিদ্ধান্ত নিয়েছে। ফর্মহীন তারকাদের বিক্রি করে দলে যোগ করতে চাইছে নতুন রক্ত। সেই লক্ষ্যে মৌসুমে তাদের প্রথম সওদাই হতে যাচ্ছেন অনেক আকাঙ্খার গ্রিজমান।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও