লিভারপুলের কাছে হারায় বার্সার ৫ মিলিয়ন ইউরো সেভ!

ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ | 2 0 1

লিভারপুলের কাছে হারায় বার্সার ৫ মিলিয়ন ইউরো সেভ!

পরিবর্তন ডেস্ক ৫:২৮ অপরাহ্ণ, মে ১০, ২০১৯

লিভারপুলের কাছে হারায় বার্সার ৫ মিলিয়ন ইউরো সেভ!

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে লিভারপুলের কাছে অবিশ্বাস্যভাবে হেরে গেছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা স্বপ্ন ভঙ্গের হতাশায় ন্যু-ক্যাম্পে নেমে এসেছে অন্ধকার। প্রথম লেগে ৩-০ গোলে জেতার পরও মঙ্গলবার ফিরতি লেগে লিভারপুলের কাছে ৪-০ বিধ্বস্ত হয়েছে বার্সা। তবে এই হারের মধ্যে বার্সার জন্য অন্য রকম একটা সুখবরও লুকিয়ে আছে। ঐতিহাসিক ওই ব্যর্থতার কারণে বার্সেলোনার তহবিলে আর্থিক লাভ সংযোগ ঘটেছে আর কি! হেরে যাওয়ায় বার্সেলোনার বেচে গেছে ৫ মিলিয়ন ইউরো!

ফুটবলপ্রেমী মাত্রই বুঝে ফেলার কথা, বার্সেলোনার এই আর্থিক লাভের বিষয়টি ফিলিপে কুতিনহো কেন্দ্রিক। ২০১৮ সালের জানুয়ারিতে ব্রাজিলিয়ান এই তারকাকে লিভারপুল থেকে অনেকটা জোরপূর্বক কিনে এনেছে বার্সেলোনা।

কুতিনহোর সঙ্গে বার্সেলোনার চুক্তিটা হয়েছে ১৬০ মিলিয়ন ইউরোর। এর মধ্যে ১২০ মিলিয়ন ইউরো লিভারপুলকে নগদ দিয়েছে বার্সেলোনা। বাড়তি বাকি ৪০ মিলিয়ন ইউরো দেওয়ার কথা বিভিন্ন শর্ত সাপেক্ষে। তার মধ্যে একটি শর্ত ছিল এবারের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা কেন্দ্রিক। শর্ত ছিল, ২০১৮-১৯ মৌসুমটিতে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে পারলে, বাড়তি ৫ মিলিয়ন ইউরো দিতে হবে।

মানে এবার বার্সা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে পারলে বার্সেলোনাকে বাড়তি ৫ মিলিয়ন ইউরো গুণতে হতো। দিতে হতো লিভারপুলকে। কিন্তু লিভারপুলের কাছে বার্সা সেমিফাইনাল থেকেই ছিটকে পড়েছে। কাজেই শিরোপা জেতার প্রশ্নই আসে না। ফলে শর্তের ওই ৫ মিলিয়ন ইউরোও আর বার্সাকে গুণতে হচ্ছে না।

যেকোনো ক্লাবে হারলেই বার্সেলোনার টাকাটা বেচে যেত। কিন্তু কি কাকতাল, বার্সা হারল সেই লিভারপুলের কাছেই। অর্থ প্রাপ্তির শর্তের বিষয়টি লিভারপুল জানত। জানত জিতলে তাদের ৫ মিলিয়ন ইউরো ক্ষতি হবে। তারপরও ইংলিশ ক্লাবটি জেনে-বুঝেই বার্সেলোনাকে হারিয়ে দিয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার কাছে ৫ মিলিয়ন ইউরো কি কিছু! ফাইনালে উঠার সুবাদেই তো উয়েফার কাছ থেকে ১৫ মিলিয়ন ইউরো প্রাইজমানি পাবে লিভারপুল। শিরোপা জিততে পারলে তো প্রাইজমানির অঙ্কটা আকাশ ছুঁবে!

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও