ইউরোপিয়ান টুর্নামেন্টে ইতিহাস গড়ল ইংলিশ ক্লাবগুলো

ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

ইউরোপিয়ান টুর্নামেন্টে ইতিহাস গড়ল ইংলিশ ক্লাবগুলো

পরিবর্তন ডেস্ক ৩:২২ অপরাহ্ণ, মে ১০, ২০১৯

ইউরোপিয়ান টুর্নামেন্টে ইতিহাস গড়ল ইংলিশ ক্লাবগুলো

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে মহাদেশীয় শীর্ষ দুই টুর্নামেন্ট হলো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ। তো মহাদেশীয় এই শীর্ষ টুর্নামেন্টের ফাইনালে কখনোই একই বছরে একই দেশের ৪টি ক্লাব ফাইনালে ওঠেনি। এবার সেই অনন্য ইতিহাসই গড়ল ইংল্যান্ডের ক্লাবগুলো। চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ, দুটি টুর্নামেন্টেরই ফাইনালে উঠেছে ইংল্যান্ডের ৪টি ক্লাব।

মানে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ, দুটি টুর্নামেন্টেই এবার হতে যাচ্ছে অল-ইংল্যান্ড ফাইনাল। ইংল্যান্ডকে নতুন উচ্চতায় তুলে ধরা ক্লাব ৪টি হলো লিভারপুল, টটেনহাম, আর্সেনাল ও চেলসি। প্রথম ক্লাব দুটি মুখোমুখি হবে ইউরোপ তথা বিশ্ব ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদা ও আকর্ষণীয় টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। শেষের ক্লাব দুটি মুখোমুখি হবে ইউরোপের দ্বিতীয় সেরা টুর্নামেন্ট ইউরোপা লিগের ফাইনালে।

মঙ্গলবার রাতে প্রত্যাবর্তনের এক অবিশ্বাস্য গল্প লিখে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট কেটেছে লিভারপুল। প্রথম লেগে ৩-০ গোলে হেরে আসার পরও মঙ্গলবার নিজেদের মাঠ অ্যানফিল্ডে লিভারপুল প্রতিপক্ষ বার্সাকে বিধ্বস্ত করেছে ৪-০ গোলে।

পরদিন মানে, বুধবার টটেনহাম হটস্পারও প্রায় একই রকম রূপকথার গল্পই লিখেছে। ঘরের মাঠের প্রথম লেগে ১-০ গোলে হারা টটেনহাম বুধবার আয়াক্সের মাঠের দ্বিতীয় লেগেও প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়ে ছিল।

মানে দ্বিতীয় লেগের বিরতির সময়ও ইংলিশ ক্লাবটি ৩ গোলে পিছিয়ে ছিল। সেই টটেনহামই দ্বিতীয়ার্ধে ৩ গোল করে ছিনিয়ে নেয় ৩-২ গোলের অবিশ্বাস্য জয়। যে জয় টটেনহামকে ইতিহাসে প্রথমবারের মতো তুলে দিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। টটেনহামের এই ইতিহাস গড়ার নায়ক লুকাস মৌরা। ব্রাজিলিয়ান তারকা অবিশ্বাস্য এক হ্যাটট্রিক করে দলকে এনে দিয়েছেন ইতিহাস গড়া জয়।

টটেনহামের ফাইনালে ওঠার মধ্যদিয়েই চ্যাম্পিয়ন্স লিগে ‘অল-ইংল্যান্ড’ ফাইনাল নিশ্চিত হয়ে যায়। আগামী ১ জুন স্পেনের মাদ্রিদে, অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা ম্যাট্রোপলিতানোর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি হবে লিভারপুল ও টটেনহাম।

স্বদেশি এই দুই ক্লাবকে অনুসরণ করে বৃস্পতিবার রাতে আর্সেনাল ও চেলসি নিশ্চিত করেছে ইউরোপা লিগের অল-ইংল্যান্ড ফাইনাল। কাল প্রথমে ইউরোপার ফাইনালের টিকিট কাটে আর্সেনাল। কাল সেমি ফাইনালের ফিরতি লেগটিতে ইংলিশ ক্লাবটি ভ্যালেন্সিয়াকে ভ্যালেন্সিয়ার মাঠে গিয়েই হারিয়েছে ৪-২ গোলে।

নিজেদের মাঠের প্রথম লেগেও আর্সেনাল জিতেছিল ৩-১ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ভ্যালে্ন্সিয়াকে ৭-৩ গোলে বিধ্বস্ত করেই ইউরোপার ফাইনালে পা রেখেছে আর্সেনাল। তাদের অনুসরণ করে চেলসিও কেটেছে ফাইনালের টিকিট। তবে আর্সেনালের মতো এক তরফাভাবে নয়, চেলসিকে ফাইনালের টিকিট পেতে হয়েছে কাঠখড় পুড়িয়ে, মাথার ঘাম পায়ে ফেলে।

জার্মান ক্লাব এইনট্রাচট ফ্রাঙ্কফুর্ট ও চেলসির মধ্যকার প্রথম লেগটিও ড্র ছিল। কাল চেলসির মাঠ ট্রাম্পফোর্ড ব্রিজের দ্বিতীয় লেগটিও থাকে ড্র। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। এই টাইব্রেকার লটারিতে ফ্রাঙ্কফুর্টকে ৪-৩ গোলে হারিয়ে ইউরোপাতেও অল-ইংল্যান্ড ফাইনাল নিশ্চিত করেছে চেলসি।

সঙ্গে সঙ্গেই ইংল্যান্ডের নামটি লেখা হয়ে গেছে ইতিহাসের পাতায়। আগামী ২৯ মে, আজারবাইজানের বাকুতে ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি হবে আর্সেনাল ও চেলসি।

কেআর/