ম্যানচেস্টার ডার্বি জিতে আবার শীর্ষে ম্যানসিটি

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

বিষয় :

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানচেস্টার ডার্বি

ম্যানচেস্টার সিটি

ম্যানচেস্টার ইউনাইটেড

ম্যানচেস্টার ডার্বি জিতে আবার শীর্ষে ম্যানসিটি

পরিবর্তন ডেস্ক ৯:৩১ পূর্বাহ্ণ, এপ্রিল ২৫, ২০১৯

ম্যানচেস্টার ডার্বি জিতে আবার শীর্ষে ম্যানসিটি

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা শেষ পর্যন্ত কে জিতবে? ম্যানচেস্টার সিটি নাকি লিভারপুল? পরিস্থিতি যা, তাতে এই প্রশ্নের উত্তর পেতে হয়তো লিগের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে। শীর্ষস্থান নিয়ে দুই দলের ইঁদুর-বিড়াল খেলা যে চলছেই।

রোববার কার্ডিফ সিটির বিপক্ষে ২-০ গোলে জিতে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছিল লিভারপুল। গতকাল রাতে গুরুত্বপূর্ণ ম্যানচেস্টার ডার্বিতে জিতে আবার শীর্ষস্থান দখল করেছে ম্যানচেস্টার সিটি। মজাটা হলো লিভারপুলকে টপকে আবার শীর্ষে উঠতে গতকাল ম্যান সিটিও নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়েছে ২-০ গোলে!

টটেনহামের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে গেছে ম্যান সিটির। ফলে ম্যান সিটির পুরো মনোযোগই এখন লিগ শিরোপার দিকে। ম্যান সিটির সেই ক্ষুধার তীব্রতাটা কাল ভালোভাবেই টের পেয়েছে ম্যানইউ। নিজেদের মাঠে ০-২ গোলে হারার পর ম্যানইউর পোলিশ কোচ ওলে গানার সোলসকায়ের সরাসরিই স্বীকার করেছেন, ম্যান সিটির সঙ্গে টক্কর দেওয়ার সামর্থ তাদের নেই!

যাই হোক, ওল্ড ট্রাফোর্ডের এই দারুণ জয়ে শীর্ষস্থান আবার পুনর্দখল করেছে সিটি। তবে ব্যবধানটা মাত্র ১ পয়েন্টের। কালকের জয়ে ৩৫ ম্যাচে ম্যান সিটির পয়েন্ট হলো ৮৯। সমান ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৮৮।

২ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে ১ পয়েন্টে এগিয়ে যাওয়া। অনেকেই বলছেন, ম্যানচেস্টার ডার্বি জিতে ম্যান সিটি আসলে লিগ শিরোপাটাই নিশ্চিত করে ফেলল! কারণ, লিগে ম্যান সিটির পরের তিনটি ম্যাচই তুলনামূলক সহজ। মানে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের বিপক্ষে। শক্ত বাধাটা ছিল গতকালই। কিন্তু পেপ গার্দিওলার দল ম্যানইউর সেই বাধা পেরিয়েছে সহজেই।

ম্যান সিটির দারুণ এই জয়ের নায়ক অবিশ্বাস্য ফর্মে থাকা পর্তুগিজ মিডফিল্ডার বার্নার্ডো সিলভা ও জার্মান উইঙ্গার লেরয় শেন। ওল্ড ট্রাফোর্ডে দুই ম্যানচেস্টারের লড়াইয়ের প্রথমার্ধটা ছিল গোলশূন্য। তবে দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটেই ওল্ড ট্রাফোর্ডকে কাঁদিয়ে সিটিকে এগিয়ে দেন বার্নার্ডো সিলভা।

সম্প্রতি ইংল্যান্ডের বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী ‘ফোর ফোর টু’র বিচারে ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় সেরা খেলোয়াড় হয়েছেন পর্তুগিজ মিডফিল্ডার। যা তার অবিশ্বাস্য ফর্মে থাকার স্বাক্ষ্যই দেয়। ফর্মটা ধরে রেখে গতকালও করলেন গোল। এর ১২ মিনিট পর আবারও ম্যানইউর মাঠে সিটির গোল উৎসব। এবার গোল করেন জার্মান তরুণ লেরয় শেন।

দলকে ২-০ গোলে এগিয়ে দেওয়ার মাধ্যমে তিনি আসলে ম্যাচটাই শেষ করে দেন। শেষ করে দেন ম্যানইউর ঘুরে দাঁড়ানোর আশা। কে জানে, ঘরের মাঠের এই হারের মধ্যদিয়ে হয়তো শেষ হয়ে গেল আগামী মৌসুমে ম্যানইউর চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও।

ইংলিশ লিগের পয়েন্ট তালিকার শীর্ষ ৪টি দল সরাসরি চ্যাম্পিন্স লিগে খেলার সুযোগ পায়। পঞ্চম দলটিকে নামতে হয় বাছাইপর্বে। কিন্তু ঘরের মাঠে নগর প্রতিদ্বন্দ্বিদের কাছে এই হারে মানইউ এখন পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে। ৩৫ ম্যাচে ৬৪ পয়েন্ট তাদের।

সমান ম্যাচে ৪ নম্বরে থাকা চেলসির পয়েন্ট ৬৭। ৫ নম্বরে থাকা আর্সেনালের পয়েন্ট ৬৬। যারা গতকাল ম্যানইউর মতোই ধরাশায়ী। উলভারহাম্পটনের মাঠে গিয়ে যারা হেরে গেছে ৩-১ গোলে।

যাই হোক, পয়েন্ট তালিকার এই অবস্থা রেখে লিগ শেষ করলে আগামী মৌসুমে মানইউকে হতে হবে চ্যাম্পিয়ন্স লিগের দর্শক। ফলে গতকালের হারটি ম্যানইউর জন্য অনেক বেশি হতাশার।

কেআর