মাঠে না নেমেও ৩ ভাবে শিরোপা জিততে পারে বার্সা

ঢাকা, ১৯ জুলাই, ২০১৯ | 2 0 1

মাঠে না নেমেও ৩ ভাবে শিরোপা জিততে পারে বার্সা

পরিবর্তন ডেস্ক ১২:৫০ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯

মাঠে না নেমেও ৩ ভাবে শিরোপা জিততে পারে বার্সা

গতকাল রাতে আলাভেসের বিপক্ষে ২-০ গোলে জিতে লা লিগার শিরোপার আরও কাছে চলে গেছে বার্সেলোনা। কাগজে-কলমের হিসাব বলছে, আর একটি জয় হলেই শিরোপা নিশ্চিত হবে তাদের। কাগজে-কলমের হিসাব এটাও বলছে, বার্সা সেই জয়ের স্বাদটা পেয়ে যেতে পারে আর মাঠে না নেমেও! মানে আবার মাঠে নামার আগেই জিতে যেতে পারে শিরোপা! তাও একভাবে নয়, তিনভাবে।

অবশ্য সেই তিনটি পথই নির্ভর করছে অ্যাতলেতিকো মাদ্রিদের ওপর। বার্সেলোনার পরের লিগ ম্যাচটি শনিবার। নিজেদের মাঠ ন্যু-ক্যাম্পে লেভান্তের বিপক্ষে। সেই ম্যাচ শুরু হবে স্পেনের স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিটে। তার আগেই লিগে দুটি ম্যাচ খেলবে অ্যাতলেতিকো। একটি আজ বুধবার রাতে, ভ্যালেন্সিয়ার বিপক্ষে। পরের ম্যাচটা তারা খেলবে শনিবার বিকালে। মানে স্পেনের স্থানীয় সময় বিকাল ৪টা ১৫ মিনিটে।

অ্যাতলেতিকোর এই দুটি ম্যাচের ভেতরেই লুকিয়ে আছে আর মাঠে না নেমেও বার্সেলোনার তিনভাবে শিরোপা জিতে যাওয়ার রহস্য। মানে এই দুটি ম্যাচে তিন রকম সমীকরণ বার্সাকে পাইয়ে দেবে শিরোপা।

১. আজ ভ্যালেন্সিয়ার কাছে অ্যাতলেতিকো হারলে

প্রথম সমীকরণ মিলে গেলে বার্সেলোনা শিরোপা জিতে যাবে আজ রাতেই। নিজেদের মাঠে অ্যাতলেতিকো আজ ভ্যালেন্সিয়া কাছে হেরে গেলেই অপেক্ষার অবসান হয়ে যাবে বার্সার। জিতে যাবে শিরোপা। মানে আজকের রাতটিও হতে পারে বার্সার শিরোপা উৎসবের রাত।

২. অ্যাতলেতিকোর পরবর্তী দুই ম্যাচ ড্র হলে

আজ এবং শনিবার, ভ্যালেন্সিয়া ও রিয়াল ভাল্লাদোলিদের বিপক্ষে দুটি ম্যাচেই যদি ড্র করে অ্যাতলেতিকো, তাহলেও বার্সাকে আর মাঠে নামতে হবে না। শনিবার নিজেদের ম্যাচ শুরুর আগেই করতে পারবে শিরোপার উৎসব।

৩. রিয়াল ভাল্লাদোলিদের কাছে হারলে

আজ ভ্যালেন্সিয়ার বিপক্ষে জিতলেও শনিবার যদি রিয়াল ভাল্লাদোলিদের কাছে হেরে যায় অ্যাতলেতিকো, তাহলেও মাঠে নামার আগেই শিরোপার স্বাদ পেয়ে যাবে বার্সা।

কিন্তু এই তিনটি সমীকারণের কোনোটিই না মিলে, যদি অ্যাতলেতিকো দুটিতেই জিতে বা একটি জিতে অন্যটিতে ড্র করে, সেক্ষেত্রে বার্সেলোনাকে নিজেদের কাজটা নিজেদেরই সারতে হবে। শনিবার লেভান্তের বিপক্ষে জিতেই নিশ্চিত করতে হবে শিরোপা। সেটাও না পারলে অপেক্ষার পর্ব আরও দীর্ঘায়িত হবে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও