নিজেদের কাজটা সেরে রাখল বার্সেলোনা

ঢাকা, ১৯ জুলাই, ২০১৯ | 2 0 1

নিজেদের কাজটা সেরে রাখল বার্সেলোনা

পরিবর্তন ডেস্ক ৯:২০ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯

নিজেদের কাজটা সেরে রাখল বার্সেলোনা

লা লিগার শিরোপা জয়টাকে সময়ের ব্যাপার বানিয়ে ফেলল বার্সেলোনা। কাতালন জায়ান্টরা শিরোপার সুবাস পাচ্ছে অনেক আগে থেকেই। গতকাল রাতে আলাভেসের বিপক্ষে ২-০ গোলে জিতে একেবারে তীরে পৌঁছে গেছে। আর একটি মাত্র জয় হলেই ২৬তম লিগ শিরোপা উৎসবে মেতে উঠবে বার্সেলোনা।

একটি জয় দরকার। এটা অবশ্য কাগজে-কলমের হিসাব। কিন্তু বাস্তবতা হচ্ছে, বার্সেলোনা শিরোপা জিতে যেতে পারে মাঠে না নেমেও। এমনকি আজ রাতেও মেতে উঠতে পারে শিরোপা উৎসবে!

সেটি অবশ্য পরের কাঁধে ভর করে। আজ বুধবার ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদ। অ্যাতলেতিকোর মাঠে গিয়ে এই ম্যাচটা যদি জিততে পারে ভ্য্যালেন্সিয়া, মানে আজ যদি অ্যাতলেতিকো হেরে যায়, তাহলে বার্সাকে আর মাঠে নামতে হবে না। ভ্যালেন্সিয়ার জয়েই নিশ্চিত হবে তাদের শিরোপা!

এর আগেও এভাবে পরের কাঁধে চেপে লিগ শিরোপার উৎসব করেছে বার্সেলোনা। তবে আজ যদি ভ্যালেন্সিয়া উপলক্ষটা এনে দিতে না পারে, তাহলেও মেসিদের ক্ষতি কিছু হবে না। সেক্ষেত্রে শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে মাত্র। শনিবার লেভান্তের বিপক্ষে ঘরের মাঠ ন্যু-ক্যাম্পেই শিরোপা উৎসবটা সারতে পারবে বার্সা।

বার্সার শিরোপার উৎসবটা আজ নাকি শনিবার, সেটি জানা যাবে রাতেই। তবে গতকাল নিজেদের কাজটা ঠিকঠাকই ভাবেই সেরে রেখেছে কাতালন জায়ান্টরা। বিশ্রাম নীতির আওতায় গতকাল বার্সেলোনা কোচ বিশ্রাম দিয়েছিলেন অধিনায়ক লিওনেল মেসিকে।

অবশ্য পূর্ণ বিশ্রাম নয়, মেসিকে তিনি রেখেছিলেন বদলি তালিকায়। ম্যাচের ৬১ মিনিটে মেসিকে বদলি হিসেবে নামিয়েছেনও। তবে মাঠে নেমে মেসিকে তেমন কিছু করতে হয়নি। তার আগেই অ্যালেনা ও লুইস সুয়ারেজের গোলে ২-০ গোলে এগিয়ে যায় বার্সা।

শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে তারা। বদলি হিসেবে নামলেও মেসি কাল গোল পাননি। নঘরের মাঠে আলাভেস মেসিবিহীন বার্সেলোনার সঙ্গে সমানে সমানেই লড়াই করেছে প্রথমার্ধে। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই পার্থক্যটা স্পষ্টটা বুঝিয়ে দেয় বার্সা।

৫৪ থেকে ৬০, এই ৭ মিনিটের মধ্যে ২ গোল করে ম্যাচটা শেষ করে ফেলে বার্সা। ৫৪ মিনিটে দলকে প্রথম এগিয়ে দেন রোটেশন নীতির আওতায় শুরুর একাদশে সুযোগ পাওয়া অ্যালেনা। ৬ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন সুয়ারেজ। এবং সুয়ারেজের এই গোলের পরই উসমানে ডেম্বেলের জায়গায় মাঠে নামেন মেসি।

এই জয়ে ৩৪ বার্সেলোনার পয়েন্ট হলো ৮০। ৩৩ ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকোর পয়েন্ট ৬৮। মানে আজ হারলে বাকি ৪ ম্যাচে জিতলেও পয়েন্টে বার্সেলোনাকে টপকে যেতে পারবে না অ্যাতলেতিকো। যদি বার্সেলোনা বাকি ৪টি ম্যাচেই হারে এবং অ্যাতলেতিকো ৪ ম্যাচেই জিতে, তাহলেও দুই দলের পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে মুখোমুখি সাক্ষাতে এগিয়ে থাকার সুবাদে শিরোপার স্বাদ পাবে বার্সেলোনা।

যার অর্থ, আজ অ্যাতলেতিকো হারলেই লিগ শিরোপা জিতে যাবে বার্সা। ভ্যালেন্সিয়া পারবে নিজেরা জিতে বার্সার শিরোপা উৎসবের উপলক্ষ তেরি করতে?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও