রিয়ালে ১৩ জনের ভবিষ্যৎ অনিশ্চিত!

ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ | ১৩ বৈশাখ ১৪২৬

রিয়ালে ১৩ জনের ভবিষ্যৎ অনিশ্চিত!

পরিবর্তন ডেস্ক ৭:০৭ অপরাহ্ণ, এপ্রিল ০২, ২০১৯

রিয়ালে ১৩ জনের ভবিষ্যৎ অনিশ্চিত!

এক সপ্তাহে নিজেদের ঘরের মাঠে টানা তিন হারে তিনটি টুর্নামেন্টের শিরোপা দৌড় থেকে ছিটকে পড়া। ঐতিহাসিক এ বিপর্যয়ের পরই দলে ব্যাপক রদবদলের ঘোষণা দেয় রিয়াল মাদ্রিদ।

এ ঘোষণার পরিপ্রেক্ষিতে জানা যায়, রিয়ালের অন্তত ৭ জন খেলোয়াড়ের ভবিষ্যৎ অনিশ্চিত। মানে ৭ জনকে বিক্রি করে দেয়ার পরিকল্পনাই নাকি হাতে নিয়েছে রিয়াল। এবার জানা গেল আরও গরম খবর। ৭ জন নয়, রিয়ালের ২৫ সদস্যের স্কোয়াডের ১৩ জনেরই নাকি ভবিষ্যৎ অনিশ্চিত।

নতুন করে গরম খবরটি আবার দিয়েছে স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কা। পত্রিকাটি রিয়াল মাদ্রিদের মুখপাত্র হিসেবেই বিশ্বে পরিচিত। রিয়ালের অন্দরমহলের সব খবরই তাদের নখদর্পণে। মার্কার খবরটি সত্যি হলে, আগের ৭ জন তো আছেনই, রিয়াল নতুন করে আরো ৬ জনকে বিক্রি করে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে!

রিয়ালে যে ১৩ জনের ভবিষ্যৎ অনিশ্চিত তাদের নামও প্রকাশ করেছে মার্কা। তারা হলেন, ওয়েলস উইঙ্গার গ্যারেথ বেল, ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে, কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস, ফরাসি গোলরক্ষক লুকা জিদান (নামই বলে দিচ্ছে তিনি কোচ জিনেদিন জিদানের ছেলে), স্প্যানিশ ডিফেন্ডার জেসুস ভায়েজো, স্প্যানিশ মিডফিল্ডার মার্কোস লরেন্তে, স্প্যানিশ ডিফেন্ডার ড্যানি ক্যাবালোস, স্প্যানিশ মিডফিল্ডার/ফরোয়ার্ড ইসকো, ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো, ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা, স্প্যানিশ ফরোঢার্ড ব্রাহিম দিয়াজ, আরেক স্প্যানিশ ফরোয়ার্ড মারিয়ানো দিয়াজ এবং স্পেনের তরুণ ডিফেন্ডার ফেদে ভালভার্দে।

এদের মধ্যে কাউকে কাউকে ক্লাব রিয়ালই বিক্রি করে দিতে চাইছে।

কর্তা-সমর্থকদের সমালোচনা হজম করতে না পেরে কেউ কেউ আবার নিজেরাই রিয়াল ছাড়তে চাইছেন। এই দ্বিতীয় ক্যাটাগরির মধ্যে আছেন মার্সেলো ও রাফায়েল ভারানে। তারা দুজনে নিজেরাই ক্লাব ছাড়তে চাইছেন। এমনকি তারা ক্লাবকে অনুরোধও করেছেন তাদেরকে বিক্রি করে দেয়ার জন্য।

নিজেকে বিক্রি করে দেয়ার অনুরোধ প্রথমে করেছেন মার্সেলো। ব্রাজিলিয়ান তারকা রিয়াল ছেড়ে যোগ দিতে চান প্রিয় বন্ধু ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে জুভেন্টাসে। তবে জিদান নতুন করে কোচের দায়িত্ব নিয়ে মার্সেলোর বিদায়ের দরজা বন্ধ করে দেয়ার ঘোষণা দেন। জিদানের অনুপ্রেরণায় অনুপ্রাণিত হয়ে মার্সেলোও নাকি মত পাল্টে ফেলেন। কিন্তু মার্কা আবার জানাল, বিদায় নেয়ার ব্যাপারেই বেশি আগ্রহী মার্সেলো।

জিদান স্বদেশি ভারানেকে ধরে রাখার ব্যাপারেও আগ্রহী। কিন্তু ২৬ বছর বয়সী এই ফরাসি ডিফেন্ডার কোচ জিদানের কথাতেও নাকি মত পাল্টাতে রাজি নন। তিনি বার্নাব্যুতে ছাড়তেই প্রস্তুত! তবে তিনি রিয়াল ছেড়ে কোথায় যাবেন, সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো রকম আভাস মেলেনি। তবে ধারণা করা হচ্ছে, ভারানে রিয়াল ছেড়ে স্বদেশি ক্লাব পিএসজিতে যেতে পারেন!

গ্যারেথ বেল, করিম বেনজেমাদের পারফরম্যান্স রিয়ালকে মোটেও সন্তুষ্ট করতে পারছে না। বরং মৌসুমে রিয়ালের চরম ভরাডুবির জন্য এই দুজনই সবচেয়ে বেশি দায়ী। তারা গোল করতে ব্যর্থ বলেই একের পর এক ম্যাচ হারতে হয়েছে রিয়ালকে। ফলে আবার বিশ্বসেরা রুপে ফিরতে রিয়াল তাই হাতে নিয়েছে প্রতিভাবান তারকা ফরোয়ার্ডদের কেনার জন্য। আর নতুনদের কিনতে গেলে তো পুরোনো বেল-বেনজেমাদের বিক্রি করতেই হবে।

তবে এসবই প্রাথমিক পরিকল্পনা। শেষ পর্যন্ত এদের কাকে বিক্রি করে রিয়াল, আর কাকে ধরে রাখে সেটি জানতে অপেক্ষাই করতে হবে। তবে এদের বেশির ভাগকেই যে বার্নাব্যুতে ছাড়তে হবে, এটা নিশ্চিত।

কেআর/এইচআর