সেরা পাঁচে নিজেকে ও রোনালদোকে রাখলেন না মেসি!

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ | 2 0 1

সেরা পাঁচে নিজেকে ও রোনালদোকে রাখলেন না মেসি!

পরিবর্তন ডেস্ক ১০:১০ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০১৯

সেরা পাঁচে নিজেকে ও রোনালদোকে রাখলেন না মেসি!

সময়ের সেরা ফুটবলার কে? গত এক যুগ ধরেই ফুটবল দুনিয়ার কাছে এই প্রশ্নের উত্তর একটাই-লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। সময়ের সেরার গণ্ডি পেরিয়ে তাদেরকে সর্বকালের সেরাদের আসনেই বসিয়ে দিয়েছেন ফুটবলপ্রেমীরা। তবে সেটা সারা দুনিয়ার চোখে। কিন্তু মেসির চোখে বর্তমানের সেরা পাঁচজনের মধ্যেও তিনি এবং রোনালদো নেই!

ঘটনা সত্য। সময়ের সেরা ফুটবলার কে? এই প্রশ্নের উত্তর অদ্ভূত এক তালিকাই তৈরি করেছেন মেসি। গড় গড় করে বলে ফেললেন ৫ জনের নাম। কিন্তু সেই ৫ জনের মধ্যে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর নামটা নেই। এমনকি নিজের নামটাও রাখেননি ৫ বারের ব্যালন ডি’অর জয়ী।

তাহলে মেসির সেরা ৫ কে কে? কিলিয়ান এমবাপে, নেইমার, এডেন হ্যাজার্ড, লুইস সুয়ারেজ ও সার্জিও আগুয়েরো। হ্যাঁ, রেডিও ৯৪.৭-এর প্রশ্নের জবাবে মেসি এক নিঃশ্বাসে এই ৫টি নাম বলে ফেললেন। কিন্তু ভুল করেও রোনালদো এবং নিজের নামটি বললেন না।

নিজের এই সেরা ৫-এর ৩ জনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন মেসি। তারা হলেন নেইমার, সুয়ারেজ ও আগুয়েরা। এই ৩ জনের সামর্থ সম্পর্কে মেসির খুব ভালো করেই জানা। সতীর্থ হিসেবে না খেললেও প্রতিদ্বন্দ্বী হিসেবে খেলেছেন এমবাপে এবং হ্যাজার্ডের সঙ্গেও। ফলে এই দুইজনের সামর্থ এবং প্রতিভা সম্পর্কেও মেসির অজানা কিছু নেই।

তবে সেরা পাঁচে রোনালদো এবং তার নিজেকে বাদ দেওয়াটা একটু বেশিই বিচিত্র। কিন্তু তিনি যে বিতর্ক এড়াতে এই বিচিত্র ঘটনাটা ইচ্ছে করেই ঘটিয়েছেন সেটি স্পষ্টই। তবে হ্যাঁ, সেরা পাঁচে না রাখলেন চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোকে ঠিকই প্রশংসায় ভাসিয়েছেন মেসি। রিয়াল মাদ্রিদের হয়ে ক্যারিয়ারে দীর্ঘ ৯ বছর স্পেনের লা লিগায় খেলেছেন রোনালদো। মেসির মতে, ‘রোনালদোর লা লিগায় খেলাটা ছিল অসাধারণ একটা ব্যাপার। লা লিগার সম্মান বাড়িয়েছিলেন তিনি।’

শুধু সময়ের সেরা নির্বাচন করা নয়, দীর্ঘ সাক্ষাৎকারে আরও অনেক বিষয় নিয়েই কথা বলেছেন মেসি। জাতীয় দলের হয়ে বড় কিছু না জেতায় তাকে যে দেশ আর্জেন্টিনায় শূলে চড়ানো হয়, সেই দুঃখ-কষ্টের কথাও বলেছেন মেসি। বলেছেন, তার ছেলেই তাকে প্রশ্ন করে আর্জেন্টিনায় কেন তাকে ক্রুশবিদ্ধ করা হয়!

কেআর/আরপি 

 

ফুটবল: আরও পড়ুন

আরও