মাঠের বাইরেও ‘নেতা’ তিনি, প্রমাণ করলেন নেইমার

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

মাঠের বাইরেও ‘নেতা’ তিনি, প্রমাণ করলেন নেইমার

পরিবর্তন ডেস্ক ১:৩০ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৯

মাঠের বাইরেও ‘নেতা’ তিনি, প্রমাণ করলেন নেইমার

একটা দলের মাঠের ‘নেতা’ অনেকেই হতে পারেন। তবে সত্যিকারের ‘নেতা’ তিনিই, যিনি সতীর্থদের মাঠের বাইরের সমস্যার সমাধানেও ঝাঁপিয়েও পড়েন। প্রয়োজনে ক্লাব কর্তাদের সঙ্গে দেন-দরবার করে সতীর্থের সমস্যা সমাধান করে দেন।

নেইমার এবার সেই কাজটাই করলেন। ব্রাজিলিয়ান তারকা পিএসজির মাঠের নেতা। এবার সতীর্থ দানি আলভেসের বড় একটা সমস্যার সমাধান করে দিয়ে ব্রাজিলিয়ান তারকা প্রমাণ করলেন, তিনি সত্যিকারের নেতা।

দানি আলভেস শুধু নেইমারের স্বদেশিই নন, অন্তরঙ্গ বন্ধুও। দুজনের মধ্যে ৮ বছরের বয়সের ফারাক হলেও আন্তরিকতার কমতি নেই। নেইমারের ক্যারিয়ারে এই বন্ধুতূল্য স্বদেশি বড় ভাই, দানি আলভেসের ভূমিকা অনেক। ২০১৩ ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস ছেড়ে নেইমারের বার্সেলোনায় যোগ দেওয়ার পেছনে দানি আলভেসের ছিল বড় ভূমিকা।

২০১৭ সালে সেই বার্সেলোনা ছেড়ে নেইমারের পিএসজিতে যোগ দেওয়ার পেছনেও ভূমিকা ছিল আলভেসের। জুভেন্টাস থেকে তিনিই প্রথমে পিএসজিতে নাম লেখান। পরে নেইমারকে অনুরোধ করে নিয়ে আসেন পিএসজিতে। সেই দানি আলভেস চুক্তি সংক্রান্ত বিষয়ে ঝামেলায় পড়বেন, আর দলের নেতা হয়েও নেইমার কিছু করবেন না, তা কি হয়! ২৭ বছর বয়সী নেইমার তাই ‘নেতা’ হয়ে এগিয়ে এসে আলভেসের সমস্যার সমাধান করে দিলেন।

না এখনো দানি আলভেসের সঙ্গে নতুন শর্তে চুক্তি করেনি তার ক্লাব পিএসজি। তবে নেইমারের অনুরোধে নতুন শর্তে আলভেসের সঙ্গে চুক্তি করার প্রতিশ্রুতি দিয়েছেন পিএসজির কাতারি সভাপতি নাসের আল-খেলাইফি।

আগামী জুনেই শেষ হয়ে যাবে দানি আলভেসের সঙ্গে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ। ৩৫ বছর বয়সী আলভেসকে ধরে রাখার আশায় পিএসজি নতুন করে চুক্তি নবায়নের প্রস্তাবও দিয়েছে। কিন্তু ক্লাবের সেই প্রস্তাব আলভেসের মনপুত হয়নি।

চুক্তির শর্তে জুড়ে দেওয়া আছে, আগামীতে দানি আলভেস বেতন পাবেন ম্যাচ খেলার ভিত্তিতে। মানে ম্যাচ খেলতে পারলে বেতন পাবেন। খেলার সুযোগ না পেলে বেতন পাবেন না। স্বাভাবিকভাবেই বর্ষিয়ান ডিফেন্ডার আলভেসের কাছে চুক্তির এই শর্তটা অপমানজনক মনে হয়েছে। ফলে কিছুতেই মেনে নিতে পারছিলেন না তিনি। আবার তিনি পিএসজিও ছাড়তে চাচ্ছিলেন না। তাহলে উপায়?

নেতা হয়ে এগিয়ে এসে সমস্যার সমাধান করে দিলেন নেইমার। তিনি সরাসরিই ক্লাব সভাপতি নাসের আল খেলাইফির সঙ্গে কথা বলেন দানি আলভেসকে দেওয়া চুক্তি প্রস্তাবের ওই শর্তের বিষয়টি নিয়ে।

নেইমার ক্লাব সভাপতিকে অনুরোধ করেন ‘ম্যাচ খেলার ভিত্তিতে বেতন’ শর্তটা তুলে নিয়ে সহজ শর্তে চুক্তি করার। গণমাধ্যমের খবর, অধিনায়ক নেইমারের অনুরোধ রেখেছেন পিএসজির সভাপতি। নাসের আল খেলাইফি নাকি প্রতিশ্রুতি দিয়েছেন প্রস্তাবিত চুক্তি থেকে ওই শর্তটা কেটে দেওয়ার।

বন্ধু নেইমারের প্রতি দানি আলভেসের কৃতজ্ঞাবোধ নিশ্চয়ই আরও বেড়ে গেল।

কেআর/পিএ