গোল্ডেন বুটের দৌড়ে মেসির প্রতিদ্বন্দ্বী শুধুই এমবাপে!

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

গোল্ডেন বুটের দৌড়ে মেসির প্রতিদ্বন্দ্বী শুধুই এমবাপে!

পরিবর্তন ডেস্ক ১০:২৬ পূর্বাহ্ণ, মার্চ ১৯, ২০১৯

গোল্ডেন বুটের দৌড়ে মেসির প্রতিদ্বন্দ্বী শুধুই এমবাপে!

তাহলে ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন বুট লিওনেল মেসিই পেতে যাচ্ছেন? শেষ পর্যন্ত তার পকেটেই উঠবে কিনা, বলবে সময়।

তবে, সম্ভাবনার দৌড়ে মেসিই সবচেয়ে এগিয়ে। আর একটু হলে বার্সেলোনার আর্জেন্টাইন তারকা হয়তো একমাত্র প্রার্থীও হতে পারতেন। কিন্তু, তাকে একমাত্র প্রার্থী হতে দিচ্ছেন না কিলিয়ান এমবাপে। পিএসজির এই ফরাসি বিস্ময় বালকই এখন গোল্ডেন বুটের দৌড়ে মেসির একমাত্র প্রতিদ্বন্দ্বী।

একমাত্র এমবাপেই পারেন মেসিকে হতাশ করে ক্যারিয়ারে প্রথমবারের মতো গোল্ডেন বুটটা জিতে নিতে। তবে, মেসিকে হতাশ করতে হলে মৌসুমের বাকি সময়টুকুতে এমবাপেকে আরও বেশি জ্বলে উঠতে হবে। গোল করতে হবে বেশি বেশি। পাশাপাশি মেসির পায়ে খরা কামনা করতে হবে।

কারণ, এখনো যে এমবাপের চেয়ে ৩ গোল বা ৬ পয়েন্টে এগিয়ে মেসি। লিগে এরই মধ্যে মেসি করে ফেলেছেন ২৯ গোল। বিপরীতে এমবাপে করেছেন ২৬ গোল। যার অর্থ মেসির অর্জন ৫৮ পয়েন্ট, এমবাপের ৫২।

প্রতিদ্বন্দ্বীটা যে এখন শুধুই এই দু’জনের মধ্যে, সেটি পরিসংখ্যানেই স্পষ্ট। লিগে তৃতীয় সর্বোচ্চ গোল করেছেন সাম্পদোরিয়ার ইতালিয়ান ফরোয়ার্ড ফ্যাবিও কাগলিয়ারেলা, মাত্র ২১টি। মানে মেসির চেয়ে তিনি ৮ গোল বা ৯ পয়েন্ট পিছিয়ে। ফলে মৌসুমের বাকি সময়টুকুতে বিশাল এই ব্যবধান ঘুচিয়ে মেসিকে টপকে যাবেন, সেই স্বপ্ন হয়তো কাগলিয়েরালা নিজেও দেখছেন না।

গোল্ডের বুটে বরাবর মেসির প্রতিদ্বন্দ্বীটা যার সঙ্গে হয়েছে, সেই ক্রিস্তিয়ানো রোনালদো আরও পিছিয়ে। জুভেন্টাসের হয়ে পর্তুগিজ তারকা লিগে গোল করেছেন মাত্র ১৯টি। ঠিক ১৯টি গোল করেছেন এসি মিলানের পোলিশ বিস্ময় তরুণ ক্রজিসতফ পিয়ানেকও। তবে, তারা শুধু নামেই প্রতিদ্বন্দ্বী। কার্যত নয়।

মেসি এ পর্যন্ত ৫ বার এই পুরস্কারটা জিতেছেন। ২০১০, ২০১২, ২০১৩, ২০১৭ ও ২০১৮ সালে। মানে এবার তার সামনে হ্যাটট্রিক করার সুযোগ। মেসি পারবেন বর্তমানের অবিশ্বাস্য ফর্মটা ধরে রেখে হ্যাটট্রিকটা করে ফেলতে?

কেআর/আইএম