৪৭৬ কোটি টাকায় মিলিতাওকে কিনেই ফেলল রিয়াল

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

৪৭৬ কোটি টাকায় মিলিতাওকে কিনেই ফেলল রিয়াল

পরিবর্তন ডেস্ক ৮:৪৭ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

৪৭৬ কোটি টাকায় মিলিতাওকে কিনেই ফেলল রিয়াল

দ্বিতীয় মেয়াদে কোচের দায়িত্ব নেওয়ার ৪ দিনের মাথায়ই বড় একটা চমক দেখালেন জিনেদিন জিদান। ৪৬ বছর বয়সী ফরাসি নতুন করে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়েছেন সোমবার। গতকাল বৃহস্পতিবারই রিয়ালের সমর্থকদের দিলেন নতুন খেলোয়াড় কেনার সুসংবাদ। কিনে ফেললেন এফসি পোর্তোর ব্রাজিলিয়ান ডিফেন্ডার এদের মিলিতাওকে।

হ্যাঁ, গতকালই আনুষ্ঠানিকভাবে চুক্তিটা সেরে ফেলা হয়েছে। ক্লাবের অফিসিয়াল পেজে এক বিজ্ঞপ্তির মাধ্যমে রিয়ালই মিলিতাওয়ের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘এদের মিলিতাওয়ের সঙ্গে চুক্তির বিষয়ে রিয়াল মাদ্রিদ সিএফ এবং এফসি পোর্তো ঐক্যমতে পৌঁছেছে। সে আগামী ৬ মৌসুম অর্থাৎ ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত রিয়ালে থাকবে।’ মানে চুক্তিটা হয়েছে ৬ মৌসুমের জন্য।

রিয়াল ২১ বছর বয়সী এই ব্রাজিলিয়ান তরুণের পিছু নেয় অনেক আগেই। গত জানুয়ারিতে কথা-বার্তাও প্রায় চূড়ান্ত করে ফেলা হয়। কিন্তু জানুয়ারির শীতকালীন দল বদল উইন্ডো বন্ধ হওয়ার মধ্য দিয়ে মিলিতাওয়ের সঙ্গে রিয়ালের চুক্তির খবরটিও কিছুটা আড়ালে পড়ে যায়। গতকাল আবার হুট করেই গুঞ্জন ছড়ায়, কোচ জিদান প্রথম চুক্তিটা করতে যাচ্ছেন মিলিতাওয়ের সঙ্গে।

খবর ছড়ায় কথা-বার্তা পাক্কা। চুক্তিটা হতে পারে আগামী এক সপ্তাহের মধ্যে। কিন্তু রিয়াল সবাইকে চমকে দিয়ে চুক্তিটা সেরে ফেলল গতকালই। চুক্তির অঙ্কটা পূর্ব গুঞ্জন মতোই। পোর্তোতে মিলিতাওয়ের রিলিজ ক্লজ ছিল ৫০ মিলিয়ন ইউরো বা ৪৭৬ কোটি ১১ লাখ ৬৫ হাজার ৫৫৬ টাকা। এই টাকা দিয়েই ব্রাজিলিয়ান এই তরুণকে কিনল রিয়াল।

চুক্তিটা হয়ে গেলেও মৌসুমের বাকি সময়টুকু পোর্তোর হয়েই খেলবেন মিলিতাও। স্বপ্নের বার্নাব্যুতে যোগ দেবেন আগামী ১ জুলাই। পোর্তোর চুক্তির শর্ত অনুযায়ী আগামী জুলাইতেই মিলিতাওয়ের রিলিজ ক্লজ বেড়ে হতো ৭৫ মিলিয়ন ইউরো। তাই রিয়াল কাল-বিলম্ব না করে সেরে ফেলল চুক্তি।

এই দাম পেয়েও অবশ্য পোর্তোর কর্তাদের মুখে চকচকে হাসিই ফোটার কথা। কারণ, মিলিতাওকে কেনা-বেচায় মাত্র সাত মাসেই যে পর্তুগিজ ক্লাবটি লাভ গুণল ৪২ মিলিয়ন ইউরো! হ্যাঁ, অবাক হওয়ার কথাই। তবে ঘটনা সত্য। এই তো গত আগস্টে মিলিতাওকে ব্রাজিলিয়ান ক্লাব সাও পাওলো থেকে মাত্র ৮ মিলিয়ন ইউরো দিয়ে কিনে আনে পোর্তো। অল্প টাকায় কিনলেও ৫ বছরের চুক্তিটাতে রিলিজ ক্লজ ঝুলিয়ে দেওয়া হয় ৫০ মিলিয়ন ইউরো।

এই পুরো টাকা দিয়েই রিয়াল কিনল তাকে। অবশ্য লাভের পুরো ৪২ মিলিয়নই পোর্তো একা পাবে না। এর মধ্য থেকে ৪ মিলিয়ন ইউরো দিতে হবে মিলিতাওয়ের সাবেক ক্লাব সাও পাওলোকে। পোর্তোর সঙ্গে সাও পাওলোর চুক্তিতে সে রকমই শর্ত ছিল।

কে কত লাভ গুণল তা নিয়ে রিয়ালের মাথা ব্যথা নেই। মাদ্রিদ জায়ান্টরা বরং এই ব্রাজিলিয়ানকে দলে ভেড়াতেই ভীষণ খুশি। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার মিলিতাও দলের রক্ষণ দুর্বলতা অনেকটাই কাটিয়ে তুলতে পারবেন বলেই বিশ্বাস রিয়ালের।

কেআর/আরপি