রোনালদোর ৩-এর জবাবে মেসির ২

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

রোনালদোর ৩-এর জবাবে মেসির ২

পরিবর্তন ডেস্ক ৯:০০ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৯

রোনালদোর ৩-এর জবাবে মেসির ২

দুইজনের পথ হয়তো আলাদা হয়ে গেছে। কিন্তু লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যকার দ্বৈরথটা শেষ হয়ে যায়নি। কি করে শেষ হবে! তাদের মধ্যে চিরপ্রতিদ্বন্দ্বিতার বীজটা নিজ হাতে বুনে দিয়েছেন স্বয়ং ফুটবল বিধাতা। তাই একজন স্পেন, আরেকজন ইতালিতে থাকার পরও তাদের ব্যক্তিগত দ্বৈরথটা অটুট। ঘরোয়া ফুটবলের প্রত্যক্ষ দ্বৈরথটা হয়তো নেই। কিন্তু আন্তর্জাতিক ময়দানে দুইজনের দ্বৈরথটা বহাল তবিতয়েই আছে। গতকাল রাতে বিষয়টা ফুটবল দুনিয়াকে আরও ভালো করে বুঝিয়ে দিলেন মেসি।

আগের রাতে ক্রিস্তিয়ানো রোনালদো করেছেন হ্যাটট্রিক। পর্তুগিজ তারকা একাই ক্লাব জুভেন্টাসকে তুলেছেন চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে। দলকে জিতিয়েছেন ৩-০ গোলে। রোনালদোর এই অবিশ্বাস্য জাদুর কথা শুনেই গতকাল মাঠে নেমেছিলেন মেসি। চিরপ্রতিদ্বন্দ্বিতার বীজটা হয়তো তার মনেও প্রেরণার এই জেদটাই গুজে দিচ্ছিল, ‘আমাকেও বিশেষ কিছু করতে হবে।’

তা কাল রাতে বিশেষ কিছু করেছেনও মেসি। রোনালদোর মতো হ্যাটট্রিক হয়তো পাননি। তবে রোনালদোর ৩-এর জবাবে তিনি নিজে করেছেন ২ গোল। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও দুটি। ক্লাব বার্সেলোনাকেও নিয়ে গেছেন কোয়ার্টার ফাইনালে। ন্যু-ক্যাম্পে কাল দ্বিতীয় লেগে অলিম্পিক লিঁওকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে বার্সা। দুই লেগ মিলিয়ে ৫-১ অগ্রগামিতা নিয়েই শেষ আটে তারা।

৫-১ গোলের জয়। বোঝাই যাচ্ছে, মেসি ছাড়াও বার্সার জয়ে অন্য নায়কও আছে। তবে জোড়া গোল করা মেসিই আসল নায়ক। একটি করে গোল করা ফলিপে কুতিনহো, জেরার্ড পিকে, উসমানে ডেম্বেলেরা পার্শ্বনায়ক।

আগের রাতে রোনালদো হ্যাটট্রিক করায় কাল মেসির ওপর ছিল বিশেষ কৌতূহলী দৃষ্টি। আর্জেন্টা্ইন সুপারস্টার সেই কৌতুহল মিটিয়েছেন দারুণভাবেই। প্রমাণ করেছেন, রোনালদো অন্য দেশে চলে গেলেও তাদের প্রতিদ্বন্দ্বিতাটা রয়েই গেছে। এই দ্বৈরথ তত দিন থাকবে, যত দিন তারা মাঠে থাকবেন। তা তারা বিশ্বের যে প্রান্তেই থাকুন না কেন!

৩-এর জবাবে ২। একটু খামতি আছে। তবে অদৃশ্যে বসে দুজনের এই গোল সংখ্যার মধ্যেও একটা কাকতালীয় ঘটনা ঠিকই ঘটিয়ে দিয়েছেন ফুটবল দেবতা। মঙ্গলবার অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রোনালদো ৩ গোলের একটি করেছেন পেনাল্টি থেকে। লিঁওর বিপক্ষে মেসিরও ২ গোলের একটি পেনাল্টি থেকে।

৩-এর জবাবে ২ দেখে মেসি ভক্তদের যদি মন খারাপ হয়ে থাকে, অন্য একটা তথ্য তাদের আনন্দিতও করবে। এই ২ গোল নিয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগে মেসির গোল হলো ৮টি। আর রোনালদোর। মঙ্গলবারের হ্যাটট্রিকের পরও তার গোল মাত্র ৪টি।

তবে দুইজনের আসল দ্বৈরথটা যেহেতু সবে শুরু, আশা করা যায় সামনে দ্বৈরথটা জমবে।

কেআর/আরপি