ম্যাচ জিতেও পিএসজিতে হতাশার কালো মেঘ!

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ম্যাচ জিতেও পিএসজিতে হতাশার কালো মেঘ!

পরিবর্তন ডেস্ক ৩:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯

ম্যাচ জিতেও পিএসজিতে হতাশার কালো মেঘ!

কষ্টার্জিত হলেও দল জিতেছে। বোর্দোর বিপক্ষে ১-০ গোলের জয়ে লিগ শিরোপার পথটাও পিএসজির পরিস্কার হয়েছে আরেকটু। কিন্তু ম্যাচ শেষে এই জয় আনন্দ মুছে পিএসজি শিবির ঢেকে গেছে হতাশার কালো মেঘে! বোর্দোর বিপক্ষে নিজেদের ঘরের মাঠের এই ম্যাচটিতে যে এক সঙ্গে চোট পেয়েছেন পিএসজির দুই তারকা খেলোয়াড়। চোট পেয়ে মাঠ ছেড়েছেন আক্রমণভাগের অন্যতম বড় অস্ত্র এডিনসন কাভানি ও রক্ষণভাগের অন্যতম সেনানী টমাস মুনিয়ের।

দলের প্রধান তারকা নেইমার চোট পেয়েছেন আগেই। চোট ব্রাজিলিয়ান তারকাকে মাঠের বাইরে ছিটকে ফেলেছে দুই মাসের জন্য। ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তিও চোটের কারণে মাঠের বাইরে। এই অবস্থায় আবার চোট পেলেন কাভানি ও মুনিয়ের।

নতুন করে পাওয়া এই দুইজনের চোট নিশ্চিতভাবেই পিএসজির জার্মান কোচ থমাস টাচেলকে ডুবিয়ে দিয়েছে শঙ্কার সাগরে। বিপদটা অন্য সময় হলে হয়তো টাচেলের কপালের দুশ্চিন্তার ভাজ এতোটা চওড়া হতো না। কিন্তু কাল বাদে পরশু মঙ্গলবারই চ্যাম্পিয়ন্স লিগ যুদ্ধ।

মুখোমুখি হতে হবে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে দলের ‘নেতা’ নেইমারকে হারানোটাই ছিল কোচ টাচেলের জন্য বড় এক ধাক্কা। এবার তার সঙ্গে হারালেন দলের ‘দ্বিতীয় নেতা’ কাভানিকেও।

নেইমার-কাভানি-এমবাপে, এই আক্রমণ ত্রয়ীর মধ্যে একমাত্র এমবাপেই টিকে রইলেন। আক্রমণভাগে এক এমবাপেকে নিয়ে কীভাবে ইউনাইটেডের বিপক্ষে যুদ্ধ করবেন টাচেল? এই প্রশ্নটিই ঘুরে ফিরছে পিএসজি শিবিরে। আর শঙ্কা-হতাশাটাকে আরও বড় করে তুলছে।

গত দুই মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগের এই শেষ ষোল রাউন্ড থেকেই বিদায় নিয়েছে পিএসজি। এবার তাই স্বপ্ন, অন্তত শেষ ষোল বাঁধা উতরে যাওয়ার। কিন্তু ভাগ্য দেবী সেই শেষ ষোল’ পর্বেই চোট থাবা বসিয়ে মাঠে নামার আগেই পিএসজিকে কাবু করে ফেলল! নেইমার-কাভানির পরিবর্তে আক্রমণভাগে এমবাপের সঙ্গে কাকে নামাবেন, কাকেই বা বদলি তালিকায় রাখবেন, সেসব ভাবতেই পিএসজি কোচের মাথা খারাপ অবস্থা!

নেইমার-কাভানির পরিবর্তে টাচেল হয়তো আক্রমণভাগে নামিয়ে দেবেন আর্জেন্টাইন তারকা অ্যাঙ্গেল ডি মারিয়া ও জার্মান তারকা ডক্সলারকে। রক্ষণে বেলজিয়ান তারকা মুনিয়েরের জায়গা হয়তো নেবেন ব্রাজিলিয়ান দানি আলভেস। এই জোড়াতালির পরও টাচেলের মাথায় ঘুরে ফিরবে শঙ্কা মিশ্রিত প্রশ্ন, মাঝমাঠে ভেরাত্তির জায়গায় কাকে খেলাবেন তিনি?

মাঠে নামার আগে এই প্রশ্নের উত্তরও যে মিলিয়ে ফেলবেন টাচেল, এটা নিশ্চিতই। কিন্তু জোড়াতালির মাধ্যমে সেই মিলানো একাদশ নিয়ে ইউনাইটেডের শক্ত বাঁধা পেরোতে পারবে পিএসজি?

কেআর/আরপি

 

ফুটবল: আরও পড়ুন

আরও