ক্লাব বিশ্বকাপের পরই এই আর্জেন্টাইন হবেন রিয়ালের

ঢাকা, বুধবার, ২৭ মার্চ ২০১৯ | ১২ চৈত্র ১৪২৫

ক্লাব বিশ্বকাপের পরই এই আর্জেন্টাইন হবেন রিয়ালের

পরিবর্তন ডেস্ক ৬:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৮

ক্লাব বিশ্বকাপের পরই এই আর্জেন্টাইন হবেন রিয়ালের

কথা-বার্তা চূড়ান্ত করা হয়েছে অনেক আগেই। বাকি শুধু চুক্তিপত্রে স্বাক্ষরের আনুষ্ঠানিকতা। কিন্তু সেই আনুষ্ঠানিকতার পর্বটা পিছিয়ে যাচ্ছে বারবার। অদৃশ্য ‘কুফা’য় এরই মধ্যে দুদফা পিছিয়ে। তবে চুক্তির তারিখ পেছালেও কথা-বার্তা নড়চড় হয়নি। দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও রিভারপ্লেট এবং খেলোয়াড় এজেকুয়েল প্যালাসিওস-তিন পক্ষই নিজেদের প্রতিশ্রুতি রক্ষায় অনড়। আজ থেকে শুরু হতে যাওয়া বিশ্ব ক্লাব বিশ্বকাপের পরই সেরে ফেলা হবে চুক্তি। এরপরই এই আর্জেন্টাইন তরুণ পাকাপাকিভাবে হয়ে যাবেন রিয়াল মাদ্রিদের।

রিভারপ্লেটের ২০ বছর বয়সী এই তরুণ মিডফিল্ডারের সঙ্গে রিয়ালের চুক্তিটা হওয়ার কথা ছিল গত নভেম্বরেই। পূর্ব সূচী অনুযায়ী গত ২৪ নভেম্বর হওয়ার কথা রিভারপ্লেট ও বোকা জুনিয়র্সের মধ্যকার কোপা লিবার্তোদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগটি। কথা ছিল, ওই ম্যাচের পরই সেরে ফেলা হবে চুক্তি। কিন্তু ২৪ নভেম্বর ম্যাচটি হতেই পারেনি। প্রতিপক্ষ বোকা জুনিয়র্সের খেলোয়াড়দের বহনকারী গাড়িতে হামলা চালায় রিভারপ্লেটের সমর্থকেরা। ফলে ম্যাচটি পণ্ড হয়ে যায়। প্যালাসিওসের সঙ্গে রিয়ালের চুক্তিপর্বও পিছিয়ে যায়।

আর্জেন্টিনার ফুটবলে নতুন করে চুন-কালি মাখানো ওই হামলার পর দুই আর্জেন্টাইন ক্লাবের আগুনে ম্যাচটি সরিয়ে আনা হয় রিয়ালেরই মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। ৯ ডিসেম্বর বার্নাব্যুতে ম্যাচটি হয়েছেও। তাতে বোকাকে ৩-১ গোলে হারিয়ে শিরোপাও জিতেছে প্যালাসিওসের রিভারপ্লেট। মানে ফুটবল দেবতার আশির্বাদে চুক্তির আগেই বার্নাব্যুতে খেলা এবং শিরোপা উৎসব করার সুযোগ হয়েছে প্যালাসিওসের। তবে স্বপ্নের চুক্তিটা এখনো হয়নি।

হবে কি করে কোপা লিবার্তোদোরেসের শিরোপা উদযাপন শেষ করার আগেই যে তাদের ছুটে আসতে হয়েছে সংযুক্ত আরব আমিরাতে বিশ্ব ক্লাব বিশ্বকাপ খেলতে।

গত বছরের মতো এবারও বিশ্ব ক্লাব বিশ্বকাপের আসর বসছে আমিরাতের দুবাইয়ে। ৭ দলের এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে প্যালাসিওসের বর্তমান ক্লাব রিভারপ্লেট এবং হবু ভবিষ্যত ক্লাব রিয়াল মাদ্রিদও। রিয়ালের মাঠে কোপা লিবার্তোদোরেসের শিরোপা জয়ের মধ্যদিয়েই বিশ্ব এই টুর্নামেন্টে খেলার ছাড়পত্র পেয়েছে রিভারপ্লেট। রিয়াল খেলছে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের সুবাদে।

বিভিন্ন মহাদেশের চ্যাম্পিয়ন ক্লাবগুলোই শুধু অংশ নিচ্ছে এই টুর্নামেন্টে। আজ উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে স্বাগতিক আমিরাতের ক্লাব আল-এইন ও ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের ক্লাব ওয়েলিংটন। রিয়াল মাদ্রিদ ও রিভারপ্লেট খেলবে সরাসরি সেমিফাইনালে। ধারণা করা ২২ ডিসেম্বর ফাইনালেও মুখোমুখি হবে এই দুটি দলই। কারণ, টুর্নামেন্টে অংশ নেওয়া দলগুলোর মধ্যে দলীয় শক্তিমত্তায় রিয়াল-রিভারপ্লেটের ধারের কাছেও নয় অন্য দলগুলো।

ধারণা মতো ফাইনালটা যদি রিয়াল-রিভারপ্লেটের মধ্যেই হয়, তাহলে সেটিই হবে রিভারপ্লেটের হয়ে প্যালাসিওসের শেষ ম্যাচ। এরপরই আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে দুটি ম্যাচ খেলা ২০ বছর বয়সী তরুণ আনুষ্ঠানিকভাবে হয়ে যাবেন রিয়ালের।

কেআর