২ ঘণ্টা দেরির জন্য ১ লাখ ইউরো জরিমানা!

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯ | ৪ মাঘ ১৪২৫

২ ঘণ্টা দেরির জন্য ১ লাখ ইউরো জরিমানা!

পরিবর্তন ডেস্ক ৪:৪৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৮

২ ঘণ্টা দেরির জন্য ১ লাখ ইউরো জরিমানা!

দেরি করে অনুশীলনে যাওয়ার জন্য এখন নিশ্চয় অনুতাপের আগুনে পুড়ছেন উসমানে ডেম্বেলে? পকেটে যেহেতু টান পড়তে যাচ্ছে, আফসো হওয়ারই কথা। হয়তো নিজের অজান্তেই বলে উঠছেন, কেন যে দেরি করলাম! এক-দুই টাকা তো নয়, ২ ঘণ্টা দেরি করে অনুশীলনে যাওয়ার জন্য বার্সেলোনার ফরাসি ফরোয়ার্ডকে গুণতে হচ্ছে অন্তত ১ লাখ ইউরো! এমনকি স্প্যানিশ গণমাধ্যমের খবর, জরিমানার অঙ্কটা শেষ পর্যন্ত ৩ লাখ ইউরোও হতে পারে।

অনুশীলনে যেতে দেরি করা দলীয় শৃঙ্খলা বিরোধী। এই অপরাধে প্রতিটা পেশাদার ক্লাবেই শাস্তির বিধান আছে। তবে শাস্তি হিসেবে জরিমানার বিধানের কথা খুব কমই শোনা যায়। প্রথম প্রথম দেরি করলে মূলত সতর্ক বা তিরস্কার, ভৎসনার মাধ্যমেই ছেড়ে দেওয়া হয়। তাতেও কাজ না হলে কোচরা হাঁটেন কঠোর শাস্তির পথে। বারবার ‘দেরি করার অপরাধ’ করলে ম্যাচ না খেলিয়ে শাস্তি হিসেবে বেঞ্চে বসিয়ে রাখা হয়।

ডেম্বেলেও এই শাস্তিযোগ্য অপরাধই করেছেন। দেরি করে অনুশীলনে যাওয়াটা বলতে গেলে ফরাসি তরুণ অভ্যাসে পরিণত করেছেন। গত রোববার তিনি অনুশীলনে যান পাক্কা দুই ঘণ্টা দেরি করে। এই অপরাধের শাস্তি হিসেবে রিজার্ভ বেঞ্চ গরম করে কাটানোরই কথা তার। কিন্তু বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে মঙ্গলবার ডেম্বেলেকে এই শাস্তিটা দিতে পারেননি।

ফরাসি তরুণ বর্তমানে রয়েছে দুর্দান্ত ফর্মে। মাঠে নামলেই পাচ্ছেন গোল। গত শনিবার এসপানিওলের বিপক্ষে দুর্দান্ত এক গোল করেন তিনি। ফর্মের তুঙ্গে থাকা খেলোয়াড়কে কোচ ভালভার্দে বেঞ্চে বসিয়ে রাখেন কিভাবে!

গতকাল মঙ্গলবার রাতে টটেনহামের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তাই ঠিকই ডেম্বেলেকে শুরুর একাদশে নামান বার্সা কোচ। কিন্তু যে অপরাধ করেছেন শাস্তি তো দিতেই হবে। বেঞ্চে বসিয়ে রাখার শাস্তিটা না দিতে পেরে বার্সা কোচ তাই বের করেছেন বিকল্প শাস্তির বিধান। অপরাধ যেহেতু গুরুতর, এবার তাই কড়া শাস্তিই দিতে যাচ্ছেন। করতে যাচ্ছেন বিশাল অঙ্কের জরিমানা।

জরিমানার অঙ্কটা এখনো ঘোষণা করা হয়নি। তবে স্পেনের গণমাধ্যম ধারণা করছে জরিমানার অঙ্কটা হবে ১ লাখ থেকে ৩ লাখ ইউরোর মধ্যে! মজার ব্যাপার হলো ডেম্বেলে গতকাল রাতেও একক প্রচেষ্টায় দর্শনীয় এক গোল করেছেন। তার সেই গোলেই টটেনহামের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা।

অনেকেই ভেবেছিল, অসাধারণ এই গোলের পর ডেম্বেলে হয়তো মাফ পাবেন। কিন্তু না, ভালভার্দে পণ করেছেন যে গুরুতর অপরাধ করেছেন, সেজন্য ডেম্বেলেকে শাস্তি পেতেই হবে। ২১ বছর বয়সী ডেম্বেলের উপর বার্সা কোচের ক্ষোভটা এতো বেশি যে, গতকাল ম্যাচ শেষে ডেম্বেলের প্রশংসা পর্যন্ত করেননি। উল্টো শাস্তির হুমকিই দিয়েছেন, ‘ডেম্বেলে অনেকটা জায়গা করে নিয়ে দারুণ একটা গোল করেছে। ফিনিশিংটাও ছির ঠাণ্ডা মাথায়। কিন্তু আমরা একটা দল। দলের জন্য এরকম গোল করাটা আমাদের সবারই লক্ষ্য।’

কেআর