ব্যালন ডি’অরে কোন দেশের সাংবাদিক কাকে ভোট দিয়েছেন

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

ব্যালন ডি’অরে কোন দেশের সাংবাদিক কাকে ভোট দিয়েছেন

পরিবর্তন ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৮

ব্যালন ডি’অরে কোন দেশের সাংবাদিক কাকে ভোট দিয়েছেন

সোমবার হয়ে গেল বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদার ব্যক্তিগত পুরস্কার ব্যালন ডি’অর প্রদান অনুষ্ঠানে। প্যারিসের সেই অনুষ্ঠান এবার গত ১০ বছরের একটা ধারাকে ভেঙে দিয়েছে। লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর রাজত্বে হানা দিয়ে এবার ব্যালন ডি’অর জিতে নিয়েছেন লুকা মড্রিচ। বছরের অন্য সব ব্যক্তিগত বড় পুরস্কারগুলোও জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার। ফলে মর্যাদার ব্যালন ডি’অরটাও তার হাতেই উঠবে, এমনটা প্রত্যাশিতই ছিল। বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকদের ভোটে সেই প্রত্যাশার প্রতিফলনই ঘটেছে।

বিভিন্ন দেশের সাংবাদিকদের ভোটের ভিত্তিতেই মর্যাদার এই পুরস্কারটি দিয়ে থাকে আয়োজক ফ্রান্স ফুটবল। এবার ভোট দিয়েছেন ১৭৬ দেশের ১৭৬ জন সাংবাদিক। সেরা নির্বাচনে একজন সাংবাদিক মোট ৫ জনকে ভোট দিতে পারেন। তবে একেক পছন্দের ভোটের জন্য একেক রকম পয়েন্ট। যেমন সেরা পছন্দের ভোটের জন্য ৬ পয়েন্ট, দ্বিতীয় পছন্দের ভোটের জন্য ৪ পয়েন্ট, তৃতীয় পছন্দের ভোটের জন্য ৩ পয়েন্ট, চতুর্থ পছন্দের ভোটের জন্য ২ পয়েন্ট এবং পঞ্চম পছন্দের ভোটের জন্য ১ পয়েন্ট।

এভাবে কে কয়টি ভোট পেল এবং সেই ভোটের ভিত্তিতে কত পয়েন্ট হলো, তা যোগ করে যিনি সর্বোচ্চ সর্বোচ্চ পয়েন্ট প্রাপ্ত হন, মর্যাদার ব্যালন ডি’অর উঠে তার হাতেই। গত ১০ বছর ধরে পুরস্কারটা ভাগাভাগি করা মেসি-রোনালদোকে টপকে এবার ভোটে সর্বোচ্চ ৭৫৩ পয়েন্ট পেয়েছেন মড্রিচ। যাকে তাকে ক্যারিয়ারে প্রথম বারের মতো এনে দিয়েছে ব্যালন ডি’অর। প্রাপ্ত ভোটের ভিত্তিতে পয়েন্টে দ্বিতীয় হয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তৃতীয় গ্রিজমান, চতুর্থ এমবাপে এবং পঞ্চম হয়েছেন মেসি।

এবার নিশ্চয় খুব জানতে ইচ্ছে করছে, কোন দেশের সাংবাদিক কাকে কাকে ভোট দিয়েছেন? ফুটবলপ্রেমীদের এই কৌতুহলটাও মিটিয়ে দেওয়া হয়েছে। ব্যালন ডি’অর নির্বাচনে কোন দেশের সাংবাদিক কাকে কাকে ভোট দিয়েছেন, তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়েছে। পরিবর্তন পাঠকদের জন্য তুলে ধরা হলো, ফুটবল পরাশক্তি দেশগুলোর সাংবাদিকরা কে কাকে ভোট দিয়েছেন।

প্রথমেই জেনে নেওয়া যাক আয়োজক প্রতিষ্ঠান ফ্রান্স ফুটবল-এর দেশ ফ্রান্সের সাংবাদিকের ভোটের কথা। ফ্রান্স থেকে ভোটাধিকার পান ‘ফ্রান্স ফুটবল’-এরই প্যাসকল ফেরে। তিনি এক নম্বর পছন্দের ভোটটি দিয়েছেন স্বদেশি কিলিয়ান এমবাপেকে। দ্বিতীয় পছন্দের ভোট দিয়েছেন মড্রিচকে। এরপর পর্যায়ক্রমে ভোট দিয়েছেন আতোইন গ্রিজমান, ক্রিস্তিয়ানো রোনালদো ও রাফায়েল ভারানেকে।

মেসির দেশ আর্জেন্টিনা থেকে ভোট দেন ইএসপিএন রেডিও’র প্রতিবেদক এনরিকে। তিনি এক নম্বর ভোটটি দিয়েছেন অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড গ্রিজমানকে। দ্বিতীয় পছন্দের ভোটটিও তিনি দিয়েছেন একজন ফরাসিকেই, তিনি ভারানে। স্বদেশি মেসিকে দিয়েছেন তৃতীয় পছন্দের ভোট। পরের ভোট দুটি তিনি দিয়েছেন মড্রিচ ও রোনালদোকে।

রোনালদোর দেশ পর্তুগাল থেকে ভোট দিয়েছেন সিআইসির প্রতিবেদক জোয়াকিম রিতা। তিনি স্বদেশপ্রীতিই দেখিয়েছেন। এক নম্বর ভোটটি দিয়েছেন স্বদেশি রোনালদোকে। এরপর পর্যায়ক্রমে দিয়েছেন মেসি, মড্রিচ, গ্রিজমান ও এমবাপেকে। চূড়ান্ত বিজয়ী মড্রিচের দেশ ক্রোয়েশিয়া থেকে ভোট দিয়েছেন জদ্রাবকো রেইচ। তিনিও যথারীতি ৬ পয়েন্টের প্রথম ভোটটি দিয়েছেন স্বদেশি মড্রিচকে। এরপর পর্যায়ক্রমে বেছে নিয়েছেন গ্রিজমান, রোনালদো, এমবাপে ও হ্যারি কেনকে।

ব্রাজিল থেকে ভোট দিয়েছেন গ্লোবো টিভির প্রতিবেদক ক্লেবের মাকাদো। ভোটাধিকার প্রয়োগে তিনি পুরোপুরিই নিরপেক্ষতা দেখিয়েছেন। প্রথম পছন্দের তো নয়ই, স্বদেশি নেইমারকে তিনি কোনো ভোটই দেননি। প্রথম পছন্দের ভোটটি দিয়েছেন বিজয়ী মড্রিচকে। এরপর বেছে নিয়েছেন রোনালদো, গ্রিজমান, বেলজিয়ামের কেভিন ডি ব্রুইন ও এমবাপেকে।

ফুটবলের জন্মভূমি ইংল্যান্ড থেকে ভোট দিয়েছেন ‘দ্য টাইমস’-এর হেনরি উইন্টার। তিনিও শতভাগ নিরপেক্ষতা দেখিয়েছেন। এক নম্বর ভোট দিয়েছেন মড্রিচকে। দ্বিতীয় রোনালদো, তৃতীয় মেসি, চতুর্থ গ্রিজমান ও পঞ্চম পছন্দের ভোট দিয়েছেন ভারানেকে। স্বদেশি হ্যারি কেনকে ভোট দেননি তিনি।

বিশ্ব ফুটবলের আরেক পরাশক্তি স্পেন থেকে ভোট দিয়েছেন জনপ্রিয় ক্রীড়া দৈনিক এএস-এর আলফ্রেডো রেলানো। তিনি পর্যায়ক্রমে ভোট দিয়েছেন গ্রিজমান, এমবাপে, মড্রিচ, রোনালদো ও মেসিকে। জার্মানি থেকে ভোট দিয়েছেন কিকারের কার্ল-হেইঞ্জ ওয়াইল্ড। তার ভোট পর্যায়ক্রমে পেয়েছেন গ্রিজমান, রোনালদো, মড্রিচ, মেসি ও চেলসির বেলজিয়ান ফরোয়ার্ড এডেন হ্যাজার্ড।

ইতালি থেকে ভোটাধিকার পান স্কাই স্পোর্টস ইতালিয়ার পাওলো কন্তো। তারও এক নম্বর পছন্দ বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের গ্রিজমান। এরপর পর্যায়ক্রমে ভোট দিয়েছেন মড্রিচ, রোনালদো, এমবাপে ও লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহকে।

বাংলাদেশ থেকে কে কাকে ভোট দিয়েছেন? বাংলাদেশ থেকে ভোট দিয়েছেন ঢাকা ট্রিবিউনের রায়হান মাহমুদ। তিনি প্রথম পছন্দের ভোটটা দিয়েছেন বিজয়ী মড্রিচকে। তার পরের ভোট ৪টি পেয়েছে যথাক্রমে গ্রিজমান, এমবাপে, হ্যাজার্ড ও সালাহ। মানে বাংলাদেশি সাংবাদিকের চোখে এবার মেসি-রোনালদো সেরা পাঁচেই ছিলেন না।

কেআর