মিয়ানমারের বিপক্ষে সাবিনাদের বড় হার

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

মিয়ানমারের বিপক্ষে সাবিনাদের বড় হার

পরিবর্তন প্রতিবেদক ৮:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৮

মিয়ানমারের বিপক্ষে সাবিনাদের বড় হার

অলিম্পিক বাছাই পর্বের প্রথম রাউন্ডে বৃহস্পতিবার মিয়ানমারের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ০-৫ গোলে হেরে গেছে সাবিনা খাতুনরা।

এদিন ইয়াঙ্গুনের থুয়ুন্না স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মাঠে নামে দুই দল। মিয়ানমারের বিপক্ষে আগে কখনো খেলার অভিজ্ঞতা ছিল না বাংলাদেশের মেয়েদের। তাছাড়া শক্তিতেও অনেক এগিয়ে দলটি। বড় কোনো প্রত্যাশা নিয়ে তাই মাঠে নামেনি বাংলাদেশ। লক্ষ্য ছিল যতোটা সম্ভব লড়াই করা। তবে বাংলাদেশের মেয়েরা শেষ পর্যন্ত বড় হারের বেদনায় পুড়েছে।

প্রথমার্ধেই ০-২ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ৩৪ ও ৪৪ মিনিটে হজম করে গোল। দ্বিতীয়ার্ধের ৬১, ৮৪ ও ৮৯ মিনিটে আরো তিন গোল হজম করে বড় হার নিয়ে মাঠ ছাড়ে গোলাম রব্বানী ছোটনের মেয়েরা।

সম্প্রতি বয়স ভিত্তিক ফুটবলের নানা পর্যায়ে দাপট দেখিয়ে বাংলাদেশ নারী দল। তবে জাতীয় দলের লড়াইয়ে বাংলাদেশ এখনো সেভাবে মাথা তুলে দাঁড়াবার দল হয়ে উঠেনি। কেননা মূল জাতীয় দল গঠনে পর্যাপ্ত খেলোয়াড়ও নেই। অলিম্পিকের এই দলটিই যেমন গঠন করা হয়েছে গেল সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে শিরোপা জয়ীদের কিশোরী মেয়েদের নিয়ে। যাদের সঙ্গে সিনিয়র মাত্র একজন- সাবিনা খাতুন।

তাছাড়া মূল জাতীয় দলের কার্যক্রমও তেমন নেই মেয়েদের। সময়ের হিসেবে বাংলাদেশ জাতীয় নারী দল এদিন মাঠে নেমেছিল প্রায় ২১ মাস পর! তবে বয়স ভিত্তিক ফুটবলের মাধ্যমে শক্তিশালী জাতীয় দল গঠনের প্রক্রিয়ায় রয়েছে বাফুফে। সেই ধারাবাহিকতায় এই আসরে যেমন বড় কোনো আশা নয়, অভিজ্ঞতা অর্জনই লক্ষ্য মেয়েদের।

গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ ভারত ও নেপাল। রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে খেলবে মেয়েরা। মঙ্গলবার প্রতিপক্ষ নেপাল।

টিএআর