গোলের বর্ষসেরা গোলরক্ষক ব্রাজিলের আলিসন

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ৩০ কার্তিক ১৪২৫

গোলের বর্ষসেরা গোলরক্ষক ব্রাজিলের আলিসন

পরিবর্তন ডেস্ক ৮:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৮

গোলের বর্ষসেরা গোলরক্ষক ব্রাজিলের আলিসন

২০১৮ সালের সেরা গোলরক্ষক কে? এই প্রশ্ন আপনাকে দ্বিধাদ্বন্দ্বের মধ্যে ফেলে দিতে পারে। কিন্তু গোল ডট কমের এ নিয়ে আর কোনো দ্বিধাদ্বন্দ্ব নেই। ফুটবল জনপ্রিয় ওয়েবসাইটটির মতে ২০১৮ সালের বিশ্বের সেরা গোলরক্ষক লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন। পুরো নাম আলিসন রামসেস বেকের। তবে ফুটবল দুনিয়া তাকে সংক্ষেপে আলিসন নামেই চিনে।

গত গ্রীষ্মের দলবদলের সময়েই ফুটবল ইতিহাসের সবচেয়ে দামী ফুটবলারের মুকুটটা মাথায় তুলেছেন ২৬ বছর বয়সী। ইতালিয়ান ক্লাব এএস রোমা থেকে লিভারপুলে যোগ দিয়েছেন ৭২.৫ মিলিয়ন ইউরোয়। টাকার অঙ্কে এটাই ইতিহাসে কোনো গোলরক্ষকের সর্বোচ্চ চুক্তি। এবার মাথায় পুরলেন ‘বিশ্বসেরা’ গোলরক্ষকের স্বীকৃতিও। এখনো অবশ্য আনুষ্ঠানিক ঘোষণাটা আসেনি।

‘গোল ৫০’ সবেমাত্র সেরা নির্বাচন করেছে। পারফরম্যান্সের ভিত্তিতে বিশ্বের সেরা ৫০ ফুটবলারকে পুরস্কৃত করবে গোল। সম্মিলিত সেই তালিকায়ও আছেন আলিসন। তবে গোলরক্ষক ক্যাটাগরিতে তিনিই সবার উপরে। মানে বিশ্বসেরা। তালিকাটা প্রকাশ করা হয়ে আগামী ১৩ নভেম্বর।

রোমার হয়ে গত মৌসুমটি অবিশ্বাস্য কাটিয়েছেন আলিসন। ইতালিয়ান সিরি আ’তে ১৭ ম্যাচ রোমাকে রেখেছেন ক্লিনসিট। মানে লিগে ১৭ ম্যাচে কোনো গোল হজম করেনি রোমা। গ্লাভস হাতে অবিশ্বাস্য দক্ষতা দেখিয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও। দলকে সেমিফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

সেমিফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের কাছে ৪-২ গোলের জয়ের পরও টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে রোমা। এই ম্যাচের আগে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের ঘরের মাঠের কোনো ম্যাচেই গোল হজম করেননি অ্যালিসন। রোমা ছেড়ে আসার পর লিভারপুলের হয়েও দুর্দান্ত খেলছেন। নিজের দক্ষতার প্রমাণ দিয়েছেন বিশ্বকাপেও।

কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়াটা হয়তো ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য ব্যর্থতাই ছিল। কিন্তু তার দায় আলিসনের নয়। গ্লাভস হাতে ঠিকই আলো ছড়িয়েছেন তিনি। গ্লাভস হাতে দুর্দান্ত একটি বছর কাটানোর পুরস্কারই পেতে যাচ্ছেন গোল ডট কমের পক্ষ থেকে। আনুষ্ঠানিকভাবে পুরস্কার কবে দেওয়া হবে, সেটা এখনো জানানো হয়নি।

কেআর