৬১ বছরের পুরোনো রেকর্ড ছুঁলেন রিয়ালের আর্জেন্টাইন কোচ

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

৬১ বছরের পুরোনো রেকর্ড ছুঁলেন রিয়ালের আর্জেন্টাইন কোচ

পরিবর্তন ডেস্ক ১:২৪ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৮

৬১ বছরের পুরোনো রেকর্ড ছুঁলেন রিয়ালের আর্জেন্টাইন কোচ

এভাবে আচমকা বিশ্বসেরা রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব পাবেন, এটা হয়তো কখনো স্বপ্নেও ভাবেননি সান্তিয়াগো সোলারি। আর অপ্রত্যাশিতভাবে দায়িত্ব পেয়ে যেভাবে শুরু করলেন, সেটা আরও বেশি অকল্পনীয়। জুলিয়েন লোপেতেগুইয়ের অধীনে যে রিয়াল গোল করাই ভুলে গিয়েছিল, হারছিল ম্যাচের পর ম্যাচ, সোলারির হাতের ছোঁয়ায় সেই রিয়ালই দুর্দমনীয়, দুর্ধর্ষ, অবিশ্বাস্য। যে দলটির টানা ব্যর্থতায় মাত্র আড়াই মাসের মাথায়ই চাকরি হারালেন লোপেতেগুই, সেই দলটি নিয়েই সোলারি শুরুতেই ছুঁয়ে ফেললেন ৬১ বছরেরর পুরোনো এক রেকর্ড।

গতকাল বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে ভিক্টোরিয়া প্লজেনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রিয়াল। উড়ন্ত এই জয়ের মধ্যদিয়েই ৪২ বছর বয়সী এই আর্জেন্টাইন ছুঁয়ে ফেললেন ৬১ বছর আগে লুইস কারনিগলিয়ার গড়া কোনো গোল হজম না করে শুরুর তিন ম্যাচেই জেতার রেকর্ড।

রিয়ালের প্রথম কোচ হিসেবে এই রেকর্ডটা লুইস কারনিগলিয়া গড়েছিলেন সেই ১৯৫৭ সালে। কোচের দায়িত্ব নিয়ে প্রথম তিন ম্যাচেই জয় এনে দিয়েছিলেন দলকে। সেই তিন ম্যাচে কোনো গোলও হজম করেনি রিয়াল। রিয়ালের দ্বিতীয় কোচ হিসেবে কারনিগলিয়ার সেই কীর্তিটাতে ভাগ বসালেন সোলারি।

এক দিক থেকে কারনিগলিয়ার চেয়ে এগিয়েই থাকবেন সোলারি। কারনিগলিয়ার জন্য কীর্তিটা গড়া সহজ ছিল। কারণ, তখন রিয়াল মাদ্রিদ ছিল দুদর্মনীয় দল। ইউরোপে একচ্ছত্র রাজত্ব ছিল রিয়ালের। বর্তমানেও ইউরোপে রিয়ালের একচ্ছত্র রাজত্ব। তবে লোপেতেগুইয়ের অধীনে চরম দুঃসময়ের ভেতর দিয়ে যাচ্ছিল রিয়াল! কিভাবে জিততে হয়, সেটাই ভুলে গিয়েছিল লোপেতেগুইয়ের রিয়াল। রিয়ালের ফরোয়ার্ডরা ভুলে গিয়েছিল গোল করার সূত্র!

ফল, একের পর এক ম্যাচ হারায় চাকরি হারাতে হয়েছে লোপেতেগুইকে। গত ২৮ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে মর্যাদার এল ক্লাসিকোতে হারার পর তো তাকে ছাটাই-ই করা হয়েছে। পরদিনই অন্তর্বর্তী কোচ হিসেবে নিয়োগ দেয়া হয় সোলারিকে। রিয়ালের যুব দলের কোচের দায়িত্ব পালন করা সোলারি পেয়ে যান নিজের হাতযশ দেখানোর সুবর্ণ সুযোগ!

ঈশ্বরের আশির্বাদে সুযোগটা কাজেও লাগাচ্ছেন অবিশ্বাস্যভাবে। লোপেতেগুইয়ের অধীনে সর্বশেষ ৭ ম্যাচের ৫টিতেই হেরেছিল রিয়াল। জিতেছিল মাত্র একটিতে। শুধু জয়ের সূত্র ভুলে যাওয়া নয়, রিয়ালের খেলোয়াড়েরা গোল করার সূত্রও যেন বেমালুম ভুলে গিয়েছিল! টানা ৫ ম্যাচে কোনো গোল করতে পারেনি রিয়াল!

সোলারির হাতযশে সেই রিয়াল জিতল টানা তিন ম্যাচে। শুধু তাই নয়, এই তিন ম্যাচে রিয়াল গোল করেছে ১১টি! বিপরীতে হজম করেনি একটিও। দুটি ছবিই বলে দিচ্ছে সোলারির শুরুটা কতটা অবিশ্বাস্য। এল ক্লাসিকোতে বার্সেলোনার কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর চাকরি যায় লোপেতেগুইয়ের। সোলারির যাত্রা শুরু তার তিনদিন পর।

আর বিধ্বস্ত সেই দলটি নিয়েই কোচ হিসেবে তার শুরুটা হয় উড়ন্ত। রিয়ালের মূল দলের কোচ হিসেবে প্রথম ম্যাচেই পেয়ে যান ৪-০ গোলের বড় জয়। প্রথম সেই জয়টা অবশ্য কোপা ডেল রে’তে, তৃতীয় বিভাগের দল মেলিয়ার বিপক্ষে। এরপর লা লিগায় রিয়াল ভাল্লাদোলিদের বিপক্ষে ২-০ গোলের জয়। গতকাল রাতে তো করিম বেনজেমা, গ্যারেথ বেল, কাসেমিরো, টনি ক্রুসরা মিলে ভিক্টোরিয়া প্লজেনকে তাদের মাঠে গিয়েই উড়িয়ে দিয়েছেন।

অবিশ্বাস্য এই শুরুর পর রিয়ালের কর্তা-সমর্থকরা ৪২ বছর বয়সী সোলারিকে নিয়ে রঙিন প্রত্যাশার জাল বুনতেই পারেন!

কেআর