লেভান্তের কাছেও হেরে গেল রিয়াল মাদ্রিদ

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ৩০ কার্তিক ১৪২৫

লেভান্তের কাছেও হেরে গেল রিয়াল মাদ্রিদ

পরিবর্তন ডেস্ক ৮:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮

লেভান্তের কাছেও হেরে গেল রিয়াল মাদ্রিদ

প্রত্যাশা ছিল আন্তর্জাতিক বিরতির পর ঘুরে দাড়ানোর। ঘুরে দাড়ানোর দারুণ একটা সুযোগও ছিল রিয়াল মাদ্রিদের জন্য। কারণ আজ শনিবার দুর্বল লেভান্তের বিপক্ষে ম্যাচটা ছিল নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। কিন্তু কোথায় কী! ঘুরে দাড়ানোর প্রত্যাশায় জল ঢেলে রিয়ালের দুঃস্বপ্নের মাত্রাটাকেই আরও দীর্ঘায়িত করল লেভান্তে। রিয়ালের মাঠে এসে রিয়ালকে হারিয়ে দিয়েছে ২-১ গোলে!

রিয়াল মাদ্রিদ দুঃসময়টা একটা তথ্যেই স্পষ্ট। লিগ, চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে সর্বশেষ ৫ ম্যাচেই জয়হীন বিশ্বসেরা রিয়াল। লিগে টানা চতুর্থ ম্যাচে জয়হীন। এই ৪ ম্যাচের ৩টিতেই আবার হার। অন্য ম্যাচটিতে গোলশূন্য ড্র। রিয়ালের দুঃস্বপ্নটা একবার কল্পনা করুণ।

আন্তর্জাতিক বিরতির আগে লিগে নিজেদের ঠিক আগের ম্যাচটিতেই পুচকে আলাভেসের কাছে ১- গোলে হেরে যায় রিয়াল। আজ তাই প্রত্যাশা ছিল বাজে সময়কে পেছনে ফেলার। কিন্তু লেভান্তে রিয়ালের সেই স্বপ্নে জল ঢেলে দেয় আসলে ম্যাচের শুরুতেই। বার্নাব্যুকে শশ্মান বানিয়ে ম্যাচের ১২ মিনিটের মধ্যেই ২-০ গোলে এগিয়ে যায় সফরকারী লেভান্তে।

এরপর শুরু হয় রিয়ালের গোল পরিশোধের প্রাণপণ লড়াই। জুলিয়েন লোপেতেগুইয়ের শিষ্যরা প্রাণপণ চেষ্টাই করেছে আরেকটি দুঃস্বপ্নের সন্ধ্যা এড়ানোর জন্য। সাহসী লেভান্তের কাছে তাদের হার মানতে হয়েছে। আরও একবার খলনায়ক রিয়ালের ফরোয়ার্ডরা। মার্কো এসেনসিও, গ্যারেথ বেল, করিম বেনজেমা, রদ্রিগো-কেউই গোল করতে পারেননি।

ম্যাচে রিয়ালের একমাত্র গোলটা করেছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। তিনি ব্যবধান ২-১ করেন, তারপরও নির্ধারিত সময়ের খেলাই বাকি ছিল ১৮ মিনিট। ম্যাচে দেওয়া হয়ে ৪ মিনিট অতিরিক্ত সময়ও। মানে মার্সেলোর গোলের পরও রিয়াল ২২ মিনিট সময় পেয়েছে সমতাসূচক গোল করার জন্য। একের এক আক্রমণও করেছে। পেয়েছে সুযোগও। কিন্তু বেল-বেনজেমারা সুযোগগুলো কাজে লাগাতে পারেননি। আরও একবার তাই মাঠ ছাড়তে হলো হারের হতাশা নিয়ে।

এই হারের ফলে প্রথম ৯ ম্যাচেই ১৩ পয়েন্ট খোয়াল রিয়াল। ম্যাচে ২ পয়েন্টের মধ্যে তাদের অর্জন মাত্র ১৪ পয়েন্ট। যা তাদের রেখেছে পয়েন্ট তালিকার ৫ নম্বরে। কে জানে, আগামীকাল রোববার হয়তো রিয়ালকে নেমে যেতে হবে আরও নিচে!


দারুণ এই জয়ে লেভান্তে উঠে এসেছে নম্বরে। রিয়ালের সমান মাচে তাদের পয়েন্ট ১৩। লেভান্তে অবশ্য স্বপ্নময় এই জয়ের জন্য বিশেষ ধন্যবাদ দিতে পারে ভিআরবি অর্থাৎ ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি, সংক্ষেপে রিভিউকে। বার্নাব্যুর ম্যাচটিতে দুবার প্রযুক্তির সাহায্য নিয়েছেন রেফারি। সেই দুটি সিদ্ধান্তই লেভান্তের পক্ষে গেছে। মানে রিয়ালের কপাল পুড়েছে।

রিভিউতে রিয়ালের একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়েছে। অন্যদিকে রেফারি পেনাল্টি না দিলেও রিভিউয়ের সুবাদে পেনাল্টি পেয়ে যায় লেভান্তে। ১২ মিনিটে সেই পেনাল্টি থেকেই লেভান্তের হয়ে দ্বিতীয় গোলটি করেন রগার মাত্তি। এর আগে ম্যাচের ৬ মিনিটেই বার্নাব্যুকে শশ্মান বানিয়ে লেভান্তেকে এগিয়ে দেন হোসে লুইস মোরালেস।

আজ রাতেই মাঠে নামবে বার্সেলোনা। নিজেদের ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে তাদের প্রতিপক্ষ সেভিয়া। ক’দিন আগে যে সেভিয়া রিয়ালকে হারিয়েছে ৩-০ গোলে। রিয়ালের মতো বার্সেলোনাও দুঃসময়ের ভেতর দিয়েই যাচ্ছে। দেখা যাক, রিয়ালের হার থেকে শিক্ষা নিয়ে মেসিরা ঘুরে দাড়াতে পারেন কিনা।

কেআর/