নেইমার-এমবাপে ‘জোটে’ কোণঠাসা কাভানি!

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫

নেইমার-এমবাপে ‘জোটে’ কোণঠাসা কাভানি!

পরিবর্তন ডেস্ক ১১:৩৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০১৮

নেইমার-এমবাপে ‘জোটে’ কোণঠাসা কাভানি!

মৌসুম সবে শুরু। এইর মধ্যে পিএসজি’র আক্রমণভাগ থেকে এসেছে ২৭ গোল। এই চিত্রই বলে দিচ্ছে কতটা ভয়ঙ্কর নেইমার, কিলিয়ান এমবাপে ও এদিনসন কাভানিতে গড়া ফরাসি জায়ান্টদের এই আক্রমণভাগ।

কিন্তু দুর্ধর্ষ এই এই ‘ত্রয়ী’ ভাঙ্গনের আভাস দেখা দিচ্ছে। নেইমার-এমবাপের নতুন রসায়নে ধীরে ধীরে একঘরে হয়ে পড়ছেন কাভানি। সাম্প্রতিক সময়ে এই ‘ত্রয়ী’র খেলা দেখলেই স্পষ্ট বোঝা যায় উরুগুইয়ান এই ফরোয়ার্ডকে যেন অবহেলাই করছে বিশ্বের সবচেয়ে দামী দুই ফুটবলার। যদিও দারুণ ফর্মে আছেন তিনিও।

ফরাসি গণমাধ্যম জানিয়েছে, নেইমার মাঠে যত পাস দেন, তার ২৫ ভাগই দিচ্ছেন এমবাপেকে। বিপরীতে নেইমারের কাছ থেকে মাত্র ০.৫ ভাগ পাস যায় কাভানির কাছে। অন্যদিকে এমবাপেও নেইমারের একেবারে খয়েরখাঁ। ফরাসি এই সুপারস্টারের ৩১ ভাগ পাসই নেইমারকে উদ্দেশ্য করে। আর তার ৫ ভাগ পাস বরাদ্দ থাকে কাভানির জন্য। চলতি মৌসুমে তাই ৭ ম্যাচে ১০ গোল এমবাপের। আর ১১ ম্যাচে ১১ গোল নেইমারের। অবহেলা সত্ত্বেও ৭ ম্যাচে ৬ গোল করেছেন কাভানিও।

গেল মৌসুমেই পিএসজিতে যোগ দিয়েছেন নেইমার। এমবাপেও যোগ দেন তার কিছু পর। যোগ দিয়েই পেনাল্টি নিয়ে মাঠে কাভানির সাথে বিবাদে জড়ান নেইমার। সেই থেকে কাভানির সাথে সম্পর্কটা মোটেও ভালো যাচ্ছে না ব্রাজিলিয়ান এই সেনসেশনের। মাঝে রাশিয়ার বিশ্বকাপ বদলে দিয়েছে অনেক কিছু। উত্থান ঘটে ফরাসি কিশোর এমবাপের। এই সুযোগে এমবাপের সাথে জোট বেঁধে কাভানিকে আরো কোণঠাসা করে দিচ্ছেন নেইমার।

মাঠের বাইরেও যে এমবাপের খাতির ভালোভাবেই জমেছে তা বোঝা যায় নেইমারের একটি মন্তব্যে। নেইমার জানিয়েছেন তার ছেলে এমবাপেকে খুব পছন্দ করে, ‘আমার ছেলে এমবাপেকে পছন্দ করে। যখন আমি তার সাথে থাকি সে সবসময় এমবাপের কথা বলে। সে সবসময় স্কুলের বন্ধুদের দেখানোর জন্য এমবাপের সাথে আমার ছবি চায়।’

পিএ