বাংলাদেশের কোচ-অধিনায়ক ভোট দিয়েছেন যাদের

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫

বাংলাদেশের কোচ-অধিনায়ক ভোট দিয়েছেন যাদের

পরিবর্তন ডেস্ক ৫:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৮

বাংলাদেশের কোচ-অধিনায়ক ভোট দিয়েছেন যাদের

গতকাল সোমবার রাতে হয়ে গেল ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে। তাতে মেসি-রোনালদোর রাজত্বে হানা দিয়ে প্রথম বারের মতো সেরার পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। ফিফা সদস্যভুক্ত বিশ্বের সব দেশের জাতীয় দলের কোচ-অধিনায়কদের ভোটের ভিত্তিতেই সেরা হিসেবে মড্রিচকে বেছে নেওয়া হয়েছে। সব দেশের জাতীয় দলের কোচ-অধিনায়কেরাই নিজেদের পছন্দের ভিত্তিতে সেরা তিনজনকে ভোট দিয়েছেন। নিশ্চয় খুব জানতে ইচ্ছে করে বাংলাদেশের কোচ-অধিনায়ক ভোট দিয়েছেন কাকে কাকে?

উত্তরটা ফিফা প্রকাশিত ভোটের তালিকাতেই স্পষ্ট। তবে বাংলাদেশের কোচ-অধিনায়কের ভোট চিত্র ফুটিয়ে তুলেছে চরম একটা সত্যকে। বিশেষ করে অধিনায়ক জামাল ভূঁইয়ার ভোট। ফিফার এই ভোট প্রক্রিয়ার মাধ্যমে এটা প্রচলিত হয়ে গেছে যে, ইউরোপ-দক্ষিণ আমেরিকার বাইরের দেশগুলোর কোচ-অধিনায়করা ভোটদানে অনেকটা আবেগপ্রবণ থাকেন।

পারফরম্যান্স যাচাই-বাছাইয়ের চেয়ে তারা পছন্দের খেলোয়াড় তথা বড় নামের খেলোয়াড়দেরই ভোট দিয়ে থাকেন। বাংলাদেশের অধিনায়কের ভোটে প্রচলিত হয়ে যাওয়া চরম এই সত্যটাই প্রমাণিত!

সর্বোচ্চ ভোট (পয়েন্ট) পেয়ে এবারের ফিফা পুরস্কার জিতেছেন মড্রিচ। দ্বিতীয় হয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তৃতীয় মোহাম্মদ সালাহ। লিওনেল মেসি সেরা তিনেই ছিলেন না। কিন্তু ভোটদানে বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া মেসি-রোনালদোকেই প্রাধান্য দিয়েছেন।

তিনি নিজের প্রথম পছন্দের ভোটটি দিয়েছেন রোনালদোকে। দ্বিতীয় পছন্দের ভোটটি দিয়েছেন মেসিকে। বিজয়ী হওয়া মড্রিচকে দিয়েছেন তৃতীয় পছন্দের ভোট! এতেই স্পষ্ট, বাংলাদেশ অধিনায়ক নামের ভিত্তিতে রোনালদো-মেসিকে প্রাধান্য দিয়েছেন।

আর কোচ জেমি ডে? তিনি কাকে কাকে ভোট দিয়েছেন? বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে প্রথম পছন্দের ভোটটি দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদোকে। দ্বিতীয় এবং তৃতীয় পছন্দ হিসেবে তিনি ভোট দিয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের দুই খেলোয়াড় কিলিয়ান এমবাপে ও আতোইন গ্রিজমানকে। মেসিকে তিনি ভোট দেননি।

কেআর