পাকিস্তানকে গুড়িয়ে ফাইনালে ভারত

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

পাকিস্তানকে গুড়িয়ে ফাইনালে ভারত

পরিবর্তন প্রতিবেদক ৯:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮

পাকিস্তানকে গুড়িয়ে ফাইনালে ভারত

ভারত (ফাইল ছবি)

কোনো অঘটন নয়, রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারত প্রত্যাশিতভাবেই জায়গা করে নিল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে। পাকিস্তানকে ৩-১ গোলে বিধ্বস্ত করে ফাইনালের টিকিট কেটেছে দলটি। বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। এর আগে একই দিন প্রথম সেমি ফাইনালে নেপালকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে মালদ্বীপ। শনিবার ভারত ও মালদ্বীপ সাফের দ্বাদশ আসরের শিরোপার জন্য লড়বে।

ফুটবলে ভারত-পাকিস্তান লড়াই কখনোই যুদ্ধের বারতা ছড়ায় নি। ২৩ বারের মুখোমুখি লড়াইয়ে ভারত যেখানে জিতেছে ১৪ ম্যাচে, পাকিস্তান জয় পেয়েছেন সেখানে মাত্র ৩ ম্যাচে। তবে এদিন ভারতের মুখোমুখি হওয়ার আগে একটা প্রেরণা ছিল পাকিস্তানের। ২০০৩ সালে ঢাকার মাঠে ভারতকে হারিয়েছিল পাকিস্তান। তাছাড়া তিন বছরের নির্বাসন কাটিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরে সাফে দারুণ খেলছিল দেশটি। কিন্তু অনূর্ধ্ব-২৩ দল নিয়ে গড়া ভারতীয়দের কাছে পাত্তা পায়নি আন্তেনিও নোগেইরার দল। বরং ১১তম বারের মতো সাফের ফাইনালে পা দিল ভারত।

শুরুতে অবশ্য প্রতিরোধ গড়ার চেষ্টা করল পাকিস্তান। প্রথমার্ধে ভারতকে ঠেকিয়ে রাখতে সফলও হয় তারা। যার কৃতিত্ব পাকিস্তান গোলরক্ষক ইউসুফ ইজাজ বাটের। দারুণ সব সেভ করছিলেন তিনি। কিন্তু দ্বিতীয়ার্ধে ভারত কাঙ্খিত গোল আদায় করে নেয়।

৪৮ মিনিটে মানভির সিং প্রথম গোলমুখ খুলেন। জোড়া গোল করেছেন এই তারকা। ৬৯ মিনিটে দলের ব্যবধান ২-০ করেন তিনি। ৮৪ মিনিটে সুমিত পাস্সি গোল করলে ভারতের জয় একরকম নিশ্চিত হয়ে পড়ে।

তবে এর কিছু পরেই মাঠে উত্তাপ ছড়ায়। ভারতের লালিয়ানজুয়ালাকে ফাউল করেন বশির। এসময় হাত চালান লালিয়ানজুয়ালা। এরপর যাকে মহসিন আলি ধাক্কা মারেন। ফলে লালিয়ানজুয়ালা ও মহসিন দুজনকেই লালকার্ড দেখান রেফারি।

১০ জনের দল নিয়ে বাকী সময়টুকু পার করে দুই দল। এরমাঝে পাকিস্তান একটি গোল পরিশোধও করে। ৮৭ মিনিটে গোলটি করেন বশির।

টিএআর

আরো পড়ুন :

নেপালকে উড়িয়ে সাফের ফাইনালে মালদ্বীপ