শোকস্তব্ধ অভিষেকের অপেক্ষায় রোনালদো!

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

শোকস্তব্ধ অভিষেকের অপেক্ষায় রোনালদো!

পরিবর্তন ডেস্ক ৬:৩৬ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

শোকস্তব্ধ অভিষেকের অপেক্ষায় রোনালদো!

ক্রিস্তিয়ানো রোনালদো জুভেন্টাসে নাম লেখানোর পর থেকেই ইতালিয়ান ফুটবলে উন্মাদনার নতুন জোয়ার উঠেছে। পুরো ইতালি অধীর হয়ে অপেক্ষায় আছে রোনালদোর আনুষ্ঠানিক লিগ অভিষেক দেখার জন্য। রোনালদো নিজেও হয়তো জুভেন্টাসের জার্সি গায়ে প্রথম লিগ ম্যাচ খেলার জন্য রোমাঞ্চিত। ভুল! রোমাঞ্চকর নয়, সবকিছু ঠিকঠাক থাকলে রোনালদোর সিরি আ’র অভিষেকটা হতে যাচ্ছে শোকস্তব্ধ।

 

জুভেন্টাসের জার্সি গায়ে এরই মধ্যে অবশ্য একটা ম্যাচ খেলে ফেলেছেন রোনালদো। তবে গত ১২ আগস্টের সেই ম্যাচটা ছিল প্রদর্শনী ম্যাচ। জুভেন্টাসেরই ‘বি’ দলের বিপক্ষে সেই প্রদর্শনী ম্যাচটা রোনালদোর ক্যারিয়ারে যোগ হবে না। ফলে তার আনুষ্ঠানিক অভিষেকটা হতে যাচ্ছে আসলে আগামীকাল শনিবার। এ দিনই ইতালিয়ান সিরি আ’র নতুন মৌসুমের প্রথম লিগ ম্যাচটি খেলতে নামছে জুভেন্টাস। রোনালদোও অধীর অপেক্ষায় আছেন চিয়েভোর বিপক্ষে ম্যাচটি দিয়ে জুভেন্টাস ক্যারিয়ার শুরু করার জন্য।

কিন্তু এই শনিবার দিনটিকে রাষ্ট্রীয় শোক দিবস ঘোষণা করেছে ইতালি। গত মঙ্গলবার জেনোয়ার একটি সেতু ধসে পড়ায় প্রান হারিয়েছে ৩৯ জন মানুষ। আহত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও ১৫ জন। নিহত এই মানুষদের বিদেহী আত্মার শান্তি কামনাতেই শনিবার রাষ্ট্রীয় শোক দিবস পালনের ঘোষণা দিয়েছে ইতালি।

আর সরকারীভাবে ঘোষিত সেই শোক দিবসের কালো ছায়া পড়বে ফুটবল মাঠেও। শনিবার লিগ অভিযান শুরু করতে যাওয়া ৪টি দলের খেলোয়াড়েরাই মাঠে নামবেন শোকের প্রতীক কালো ব্যাজ পরে। ম্যাচ শুরুর আগে এক মিনিট নিরবতাও পালন করা হবে। শুধু শনিবারের ম্যাচ দুটিতে নয়, এই সপ্তাহের অন্য ম্যাচগুলোতেও খেলোয়াড়েরা কালো ব্যাজ পরে নামবেন। জেনোয়া শহরের দুই ক্লাব জেনোয়া এফসি ও সাম্পদোরিয়ার ম্যাচ তো বাতিলই করা হয়েছে।

তবে অন্য ম্যাচগুলো হবে পূর্ব ঘোষিত সূচী অনুযায়ীই। চিয়েভো-জুভেন্টাসের ম্যাচটিও শুরু হবে যথা সময়েই। কিন্তু পরিবেশ ঠিক যথাযথ থাকবে না। আনন্দ-উল্লাস, উচ্ছ্বাস-উন্মাদনাকে চাপা দিয়ে স্টেডিয়ামে বইবে শোকের বার্তা-বরণ। শোকের যে কালো ছায়ার মধ্যেই রচিত হতে যাচ্ছে ক্রিস্তিয়ানো রোনালদো নামের এক সুপার স্টারের নতুন অধ্যায়ের সূচনা।

কেআর