বাড়তি টাকা কামানোর ধান্ধা করে তোপের মুখে লা লিগা!

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

বাড়তি টাকা কামানোর ধান্ধা করে তোপের মুখে লা লিগা!

পরিবর্তন ডেস্ক ৪:০২ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

বাড়তি টাকা কামানোর ধান্ধা করে তোপের মুখে লা লিগা!

নিজ দেশের লিগকে আরও বেশি জনপ্রিয় করে তোলা। অনেক বড় একটা বাজার দখল করা। সঙ্গে বাড়তি টাকা কামানোর ব্যবস্থা নিশ্চিত করা। এমন একটা সুযোগ পেলে যে কেউই তো তা লুফে নেবে! স্প্যানিশ প্রিমিয়ার লিগ অর্থাৎ লা লিগা কর্তৃপক্ষও চোখ-কান বন্ধ করে সুযোগটি লুফে নিয়েছে। রিলেভেন্টের সঙ্গে চুক্তি করেছে, এবার থেকে মৌসুমে অন্তত লা লিগার একটি করে অফিসিয়াল ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে! কিন্তু বাড়তি টাকা কামানোর এই ধান্ধা করে তোপের মুখে লা লিগা। রিলেভেন্টের সঙ্গে এই চুক্তি করায় লা লিগা কর্তৃপক্ষের সমালোচনায় মুখর ফুটবলাররা।

না, ফুটবলাররা এককভাবে কেউ প্রতিবাদ করেনি। আসলে বেঁকে বসেছে স্প্যানিশ পেশাদার ফুটবলারদের অ্যাসোসিয়েশন (এএফই)। তারা লা লিগার এই চুক্তিটি মানতেই পারছে না। এএফই দেশের বাইরে লিগ ম্যাচ খেলার বিরুদ্ধে।

রিলেভেন্টের সঙ্গে লা লিগার চুক্তির চুক্তির বিষয়টি পরিবর্তন পাঠকদের জানাই। কারণ আগের দিনই এই চুক্তির বিষয়টি নিয়ে খবর ছাপানো হয়েছে। রিলেভেন্ট হলো যুক্তরাষ্ট্র ও কানাডা ভিত্তিক একটা সংস্থা। যাদের লক্ষ্য-উদ্দেশ্য যুক্তরাষ্ট্র ও কানাডার ফুটবল উন্নয়নে কাজ করা। তো সেই উদ্দেশ্যেই তারা গত পরশু লা লিগার সঙ্গে ঐতিহাসিক একটা চুক্তি করেছে।

চুক্তি অনুযায়ী লা লিগার ৮৯ বছরের ইতিহাসে যা ঘটেনি, এবার থেকে ঘটবে তেমনটাই। দেশ স্পেন তো বটেই; ইউরোপ মহাদেশেরও গণ্ডি পেরিয়ে ইতিহাসে প্রথম বারের মতো লা লিগার অফিসিয়াল ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে! চুক্তিটা হয়েছে ১৫ বছর মেয়াদী। মানে এবার থেকে আগামী ১৫ বছর মৌসুমে অন্তত একটি করে লা লিগার ম্যাচ হবে যুক্তরাষ্ট্রে।

যে ম্যাচটার নতুন নামকরণ হবে ‘লা লিগা উত্তর আমেরিকা’। ২০ দলের লিগের সেই একমাত্র ম্যাচ কোন দুটি দল খেলবে, সেটা এখনো শতভাগ নিশ্চিত নয়। তবে চুক্তির শর্ত অনুযায়ী সেই ম্যাচটা হবে লা লিগার দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার। নতুন করে শোনা যাচ্ছে অ্যাতলেতিকো মাদ্রিদের নামও। মানে এই তিন দলের এক থাকবেই। ম্যাচটা নাকি হবে মায়ামিতে।

কিন্তু লা লিগার এই সিদ্ধান্ত মেনে নিতে পারছে না এএফই। তাদের অভিযোগ, চুক্তিটা করার আগে লা লিগা কর্তৃপক্ষ খেলোয়াড়দের সঙ্গে কোনো রকম আলাপ-আলোচনা করেনি। খেলোয়াড়দের না জানিয়েই  লা লিগা এক তরফাভাবে চুক্তিটা করেছে। যা কোনো ভাবেই কাম্য নয়। তাছাড়া চুক্তিটা ক্লাবগুলোর সমর্থকদের মধ্যেও নেতিবাচক প্রভাব ফেলবে বলেই মনে করছে এএফই। কারণ, নিজেদের স্টেডিয়ামে বসে যে ম্যাচটি দেখার কথা তাদের, সেই ম্যাচটি দেখতে তাদের উড়ে যেতে সাত-সমুদ্রের ওপাড়ের দেশ যুক্তরাষ্ট্রে। খসাতে হবে গাটের টাকা!

এএফই-র বেঁকে বসার কারণটাও স্পষ্টই। যুক্তরাষ্ট্রে অফিসিয়াল লিগ ম্যাচ আয়োজনের মাধ্যমে মোটা অঙ্কের টাকাই কামাবে লা লিগা। কিন্তু চুক্তি অনুযায়ী আয়ের সেই পুরো টাকাটাই যাবে লা লিগার তহবিলে। খেলোয়াড়দের কানাকড়িও দেওয়া হবে না! অথচ ম্যাচটা কিন্তু শেষ পর্যন্ত খেলতে হবে ফুটবলারদেরই।

চুক্তিটির বিরোধীতা করে এএফই তাই কড়া এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘লা লিগা ও রিলেভেন্টের মধ্যে চুক্তির ভিত্তিতে একটা অফিসিয়াল ম্যাচ যুক্তরাষ্ট্রে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এএফই কঠোরভাবে এই চুক্তির বিরুদ্ধে। খেলোয়াড়দের সঙ্গে কথা না বলেই লা লিগা যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে শুধু তারাই আর্থিকভাবে লাভবান হবে। এমনকি খেলোয়াড়দের স্বাস্থ্য বা ঝুঁকির কথাও ভাবা হয়নি।’

দলীয় বিবৃতির বাইরে ব্যক্তিগতভাবেই চুক্তিটির কড়া সমালোচনা করেছেন এএফই-র সভাপতি ডেভিড আগানজো, ‘ফুটবলাররা কোনো মুদ্রা নয় যে, তৃতীয় পক্ষকে আর্থিকভাবে লাভবান করতে তাদেরকে তারা নিজেদের ব্যবসায় ব্যবহার করবে। একতাই বল।’

খেলোয়াড়দের সংগঠন তো বেঁকে বসে্ছেই। বেঁকে বসতে পারে ক্লাবগুলোও। কড়া প্রতিবাদ আসতে পারে সমর্থকদের পক্ষ থেকেও। কারণ, যুক্তরাষ্ট্রে গিয়ে একটা লিগ ম্যাচ খেলা ক্লাবগুলোর জন্য কঠিনই হবে। তাছাড়া সেই ম্যাচে একটা দল স্বাগতিক ফায়দা পাবে না। স্বাগতিক সুবিধা বিসর্জন দিয়ে তাদের ম্যাচটা খেলতে হবে নিরপেক্ষ ভেন্যুতে। এটা তো সবাই জানে, একটা দলের কাছে নিজেদের ঘরের মাঠের একটা ম্যাচ কতটা সুবিধাজনক।

এই বিতর্ক মাথায় নিয়েই আজ থেকেই শুরু হতে যাচ্ছে লা লিগার নতুন মৌসুম। আজ উদ্বোধনী দিনে থাকছে দুটি ম্যাচ। যার একটাতে মুখোমুখি হবে জিরোনা ও ভাল্লাদোলিদ। অন্য ম্যাচে রিয়াল বেটিসের প্রতিপক্ষ লেভান্তে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনার লিগ মিশন শুরু হতে যাচ্ছে আগামীকাল শনিবার। নিজেদের ঘরের মাঠে আলাভেসের বিপক্ষে ম্যাচ দিয়ে।

রিয়াল মাদ্রিদ নতুন মৌসুমের প্রথম ম্যাচটি খেলতে নামবে রোববার। নিজেদের ঘরের মাঠে তারা খেলবে গেটাফের বিপক্ষে। আরেক জায়ান্ট অ্যাতলেতিকো মাদ্রিদের প্রথম ম্যাচ সোমবার, ভ্যালেন্সিয়ার বিপক্ষে।

কেআর