‘তালিন বিশ্বকাপ’ জেতা হল না রিয়ালের

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

‘তালিন বিশ্বকাপ’ জেতা হল না রিয়ালের

পরিবর্তন ডেস্ক ১০:৩৯ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮

‘তালিন বিশ্বকাপ’ জেতা হল না রিয়ালের

ম্যাচটিকে কেউ বলছিলেন ‘তালিন বিশ্বকাপ’, কেউ বলছিলেন ‘মাদ্রিদ ডার্বি’। বুধবার এস্তোনিয়ার রাজধানী তালিনে বাংলাদেশ সময় রাত ১টায় ‘উয়েফা সুপার কাপে’ মুখোমুখি হয়েছিল দুই নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদ। যে নামেই ডাকা হোক না কেন মৌসুচ সূচক ম্যাচটির রয়েছে ভিন্ন মর্যাদা। আর এই মর্যাদার লড়াইয়ে অ্যাতলেতিকোর কাছে ৪-২ ব্যবধানে হেরে গেল রোনালদোবিহীন রিয়াল। ফলে বার্সার মতো কোন ‘সুপার কাপ’ জিতে মৌসুম শুরু করা হল না রিয়ালের।

দুই নগর প্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ বলে ম্যাচটি পোশাকি নাম হয়ে উঠেছিল ‘মাদ্রিদ ডার্বি’। ম্যাচটাতে দুই দলের স্কোয়াডে ছিলেন বিশ্বকাপের মোট ২৬ জন খেলোয়াড়। তাই একে বলা হচ্ছিল ‘তালিন বিশ্বকাপ’। সেই ম্যাচের প্রথম মিনিটেই গোল খেয়ে বসে রিয়াল। ডিয়েগো গডিনের বাড়ানো বল নিয়েন্ত্রণে নিয়ে প্রায় একার চেষ্টায়ই গোল করেন ডিয়েগো কস্তা। যেটি উয়েফা সুপার কাপের দ্রুততম গোল। অ্যাথেলেতিকো এগিয়ে যাওয় ১-০ গোলে।

খেলা শুরু হতে না হতেই গোল খেয়ে খেই হারিয়ে ফেলে রিয়াল। তবে ম্যাচের ২৭ মিনিটে ফরাসি তারকা করিম বেনজেমার গোলে সমতায় ফেরে তারা। গ্যারেথ বেলের ক্রস থেকে পাওয়া বল দারুণ হেডে গোলে পরিণত করেন বেনজেমা। প্রথমার্ধের খেলা শেষ হয় ১-১ গোলের সমতায়।

দ্বিতীয়ার্ধে ফিরে পেনাল্টি থেকে রিয়ালকে ২-১ গোলে এগিয়ে দেন অধিনায়ক সার্জিও রামসো। ম্যাচের ৬৩ মিনিটে অ্যাতলেতিকোর ডি বক্সের ভেতর হাতে বল লাগে জুয়ানফ্রানের। কিন্তু ম্যাচের ৭৯ মিনিটে আবার কস্তার আক্রমণ। ম্যাচে নিজের দ্বিতীয় গোলে দলকে সমতায় ফেরান তিনি।

নির্ধারিত ৯০ মিনিটের খেলা ২-২ গোলের সমতায় শেষ হলে অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায় খেলা। আর এই আধাঘণ্টার মধ্যেই আরো দুইটি গোল হজম করে বসে রিয়াল। ম্যাচের ৯৮ মিনিটে সউলের গোলে ৩-২ ব্যাবধানে এগিয়ে যায় অ্যাতলেতিকো। আর তার ঠিক চার মিনিট পর রিয়ালের কফিনে চতুর্থ পেরেকটি ঠোকেন কোকে। স্কোর লাইন হয় : অ্যাতলেতিকো ৪-২ রিয়াল।

এ জয়ের ফলে প্রথম দল হিসেবে অ্যাতলেতিকো তিনবার উয়েফা সুপার কাপ খেলে তিনবারই জিতল। এর আগে ২০১০ ও ২০১২ সালেও সুপার কাপ জিতেছিল স্প্যানিশ এই ক্লাবটি।

পিএ