‘তালিন বিশ্বকাপ’-এ ফুটবলপ্রেমীদের স্বাগতম!

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

‘তালিন বিশ্বকাপ’-এ ফুটবলপ্রেমীদের স্বাগতম!

পরিবর্তন ডেস্ক ২:৪২ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০১৮

‘তালিন বিশ্বকাপ’-এ ফুটবলপ্রেমীদের স্বাগতম!

কাগজে-কলমে এটা উয়েফা সুপার কাপ। কিন্তু আজ বুধবার রাত ১টায় (বাংলাদেশ সময়) এস্তোনিয়ার রাজধানী তালিনে মঞ্চস্থ হতে যাওয়া উয়েফা সুপার কাপের ম্যাচটাকে পরিয়ে দেওয়া হয়েছে বাহারি দুটি পোশাকি নাম। ফুটবলপ্রেমীরা ইচ্ছাকৃতভাবেই প্রকৃত নাম ‘উয়েফা সুপার কাপ’ ভুলে ম্যাচটাকে এই দুটি পোশাকি নামে ডাকছে। কেউ বলছে ‘মাদ্রিদ ডার্বি’। কারো মতে এটা আসলে ‘তালিন বিশ্বকাপ’।

অনেক গবেষণা করে দেওয়া এই দুটি পোশাকি নাম অমূলকও নয়। বরং বাস্তব সম্মতই। তালিনের ম্যাচটাতে মৌসুমসূচক শিরোপার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে মাদ্রিদের দুই ক্লাব। মুখোমুখি হচ্ছে দুই প্রতিবেশী রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদ। ফলে আক্ষরিক অর্থেই আজকের উয়েফা সুপার কাপটা ‘মাদ্রিদ ডার্বি’।

ঠিক একই রকমভাবে ‘তালিন বিশ্বকাপ’ তকমাটাও যুক্তি সংগতই। দুই দলের হয়ে ম্যাচটাতে যে খেলতে যাচ্ছেন বিশ্বকাপের মোট ২৬ জন খেলোয়াড়। বিভিন্ন দেশের হয়ে এবারের রাশিয়া বিশ্বকাপে অংশ নিয়েছিল রিয়াল মাদ্রিদের ১৫ জন প্রতিনিধি। তাদের দুজন, ক্রিস্তিয়ানো রোনালদো ও মাতেও কোভাচিচ রিয়াল ছেড়ে চলে গেছেন। পর্তুগিজ সুপারস্টার রোনালদো নাম লিখিয়েছেন জুভেন্টাসে। ক্রোয়েশিয়ার মিডফিল্ডার কোভাচিচ গেছেন চেলসিতে।

মজার ব্যাপার হলো, এই দুজন চলে যাওয়ার পরও রিয়ালে এখনো বিশ্বকাপ প্রতিনিধি ঠিক ১৫ জনই! কারণ, রোনালদো-কোভাচিচের বিদায়ের পর রিয়াল দলে ভিড়িয়েছে চেলসির বেলজিয়ান গোলরক্ষক থিবো কুর্তোইস ও স্প্যানিশ রাইট-ব্যাক আলভারো অড্রিওজোলাকে।

তো মৌসুমসূচক উয়েফা সুপার কাপ খেলতে রিয়ালের ১৫ বিশ্বকাপ প্রতিনিধিই এখন তালিনে। ১৫ জনই মুখিয়ে আছেন মাঠে নামার জন্য। বিপরীতে অ্যাতলেতিকো মাদ্রিদের মোট ১১ জন ফুটবলার বিভিন্ন দেশের হয়ে খেলেছেন বিশ্বকাপে। অ্যাতলেতিকোর সেই ১১ জনই এসেছেন তালিনে। তারাও একই রকম রোমাঞ্চ নিয়ে প্রহর গুণছেন মাঠে নামার জন্য।

তো ক্লাব ফুটবলের একটা ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বিশ্বকাপে খেলা ২৬ জন খেলোয়াড়। ম্যাচটার গায়ে ‘বিশ্বকাপ ম্যাচ’-এর মোড়ক তো লাগানোই যায়। তাছাড়া বিশ্বকাপের এই ‘২৬’-এর ভেতর লুকিয়ে আছে আরও একটি বিষয়ও। এই ২৬ জনের ৪ জনই খেলেছেন গত ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের বিশ্বকাপ ফাইনালে। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের ৩ জন-আতোইন গ্রিজমান, রাফায়েল ভারানে ও টমসা লেমার। এবং রানার্সআপ ক্রোয়েশিয়ার লুকা মড্রিচ।

মজার বিষয় হলো বিশ্বকাপ ফাইনালে খেলা এই ৪ জনের মধ্যে রিয়াল ও অ্যাতলেতিকোর প্রতিনিধি সমান দুজন করে। ভারানে ও মড্রিচের গায়ে রিয়ালের জার্সি। গ্রিজমান ও লেমার খেলবেন অ্যাতলেতিকোর জার্সি গায়ে। ফলে নিশ্চিতভাবেই তালিনের ম্যাচটা ছড়াবে বিশ্বকাপের সুবাস। তো উয়েপা সুপার কাপের দ্বৈরথটা যেহেতু এক ম্যাচের, ফুটবলপ্রেমীরা তাই এটাকে ‘তালিন বিশ্বকাপ’ নামই দিয়েছে।

তো উয়েফা সুপার কাপের মোড়কে ‘তালিন বিশ্বকাপ’ যদি দেখতে চান, তাহলে রাত ১টার আগেই বসে পড়ুন টেলিভিশনের সামনে। আজকের এই ‘তালিন বিশ্বকাপ’ সরাসরি সম্প্রচার করবে সনি টেন টু।

কেআর