লা লিগা দেখতে হবে শুধু ফেসবুকে?

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

লা লিগা দেখতে হবে শুধু ফেসবুকে?

পরিবর্তন ডেস্ক ২:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৮

লা লিগা দেখতে হবে শুধু ফেসবুকে?

এই বছর থেকে লা লিগার ম্যাচ আর টেলিভিশনে দেখা যাবে না। দেখতে হবে ফেসবুকে। এখনো পর্যন্ত অন্তত খবর সেরকমই। কারণ, ৩ বছরের জন্য বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের ৮টি দেশের লা লিগার সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে ফেসবুক। ফলে লা লিগার ম্যাচ দেখতে হলে এই অঞ্চলের দর্শকদের জন্য এখন ভরসা শুধুই ফেসবুক! খেলাগুলো অবশ্য বিনা পয়সাই ফেসবুকে দেখতে পারবেন লা লিগার ভক্তরা।

সার্কভুক্ত ৮টি দেশ—বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, মালদ্বীপ, নেপাল, ভুটান ও আফগানিস্তানের দর্শকরা এতোদিন সনি টেন-এর চ্যানেলে লা লিগার ম্যাচগুলো দেখতে পেতেন। কারণ ২০১৪ সাল থেকে গেল মৌসুম পর্যন্ত এই অঞ্চলে লা লিগার সম্প্রচার স্বত্ব ছিল সনি পিকচার্সের। কিন্তু তারা আগেই জানিয়ে দিয়েছিল, নতুন করে লা লিগার সম্প্রচার স্বত্ব পায়নি। এদিকে অন্যকোন চ্যানেল লা লিগার টিভি স্বত্ব পাওয়ার খবরও জানা যায়নি।

সার্কভুক্ত অঞ্চলে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩৪.৮ কোটি। যার মধ্যে ভারতেই আছে ২৭ কোটি। লা লিগার সম্প্রচার বিষয়ে ফেসবুক আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও লা লিগার ডিজিটাল স্ট্র্যাটেজির প্রধান আলফ্রেডো বারমেজো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘ভারতীয় উপমহাদেশের মতো গুরুত্বপূর্ণ অঞ্চলে বিনামূল্যে লা লিগার সম্প্রচার আনতে পেরে আমরা আনন্দিত। দুই বছর ধরে আমাদের অন্যতম লক্ষ্য ছিল কি করে আরো অধিক দর্শকের কাছে পৌঁছানো যায়। ফেসবুক বিনামূল্যে সেবা দেয়, ভারতের যাদের ২৭ কোটি ব্যবহারকারী আছে, এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

সূত্র : বিবিসি।

পিএ