শেষ পর্যন্ত ৩৫ মিলিয়নে কুর্তোইসকে কিনল রিয়াল

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

শেষ পর্যন্ত ৩৫ মিলিয়নে কুর্তোইসকে কিনল রিয়াল

পরিবর্তন ডেস্ক ৩:৩৯ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৮

print
শেষ পর্যন্ত ৩৫ মিলিয়নে কুর্তোইসকে কিনল রিয়াল

থিবো কুর্তোইসের জেদের কাছে শেষ পর্যন্ত হার মানল চেলসি। বেলজিয়ান এই গোলরক্ষককে রিয়াল মাদ্রিদের কাছে বিক্রি করতে বাধ্য হলো চেলসি। ২৬ বছর বয়সী গোলরক্ষক চেলসি যোগ দিলেন স্বপ্নের রিয়ালে। কুর্তোইসকে পেতে রিয়ালের খরচ হলো ৩৫ মিলিয়ন ইউরো। চুক্তিটা হয়েছে ৬ মৌসুমের জন্য।

কুর্তোইসের পরিবার অর্থাৎ স্ত্রী-সন্তানরা বসবাস করেন মাদ্রিদে। রিয়ালের প্রস্তাব পেয়ে তাই মরিয়া হয়ে উঠেছিলেন কুর্তোইস। ক্লাব চেলসির সঙ্গে রীতি যুদ্ধ শুরু করে দিয়েছিলেন রিয়ালে যোগ দেওয়ার জন্য। কিন্তু চেলসি কিছুতেই তাকে ছাড়তে রাজি হচ্ছিল না। বাধ্য হয়ে কুর্তোইসও হানেন মোক্ষম অস্ত্র। করে বসেন মানবিক এক বায়না। দাবি করেন ছোট ছোট দুই সন্তানের কাছে থাকাটা তার খুব প্রয়োজন। সন্তানদের কাছে থাকার দোহাই দিয়েই চেলসির কর্তাদের কাছে ক্লাব ছাড়ার অনুমতি দাবি করেন।

পেশাদারি খোলস ছেড়ে চেলসি কর্তারা বাধ্য হয়েছেন কুর্তোইসের সেই মানবিক আবেদনে সারা দিতে। আর তাতে কুর্তোইসের মনের ইচ্ছাই শুধু পূরণ হলো হয়নি, চারদিক থেকে ‘না’ শুনতে শুনতে ক্লান্ত হয়ে পড়া রিয়াল কর্তারাও ফেলতে পারলেন স্বস্তির নিঃশ্বাস। অন্তত একজন খেলোয়াড়কে কিনতে সক্ষম হওয়ার স্বস্তির নিঃশ্বাস।

২০১৩ সালের পর কোন নামীদামী তারকা খেলোয়াড় কিনেনি রিয়াল। সেই ঘাটতি এবার একেবারেই পুষিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল রিয়াল। হাতে নিয়েছিল একাধিক তারকা খেলোয়াড় কেনার পরিকল্পনা। ক্রয় তালিকায় যোগ করে নিয়েছিল নেইমার, কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, হ্যারি কেন, রবার্ট লেভান্ডভস্কিদের মতো তারকা খেলোয়াড়দের নাম। কিন্তু নেইমার, এমবাপে, লেভান্ডভস্কিদের পক্ষ থেকে তাদের ক্লাব সরাসরিই রিয়ালকে না করে দিয়েছে।

বেলজিয়ান ফলোয়ার্ড/মিডফিল্ডার হ্যাজার্ডের বিষয়টিরও কুলকিনারা করতে পারছে না রিয়াল। মানে একাধিক তারকা খেলোয়াড় কিনে চমক দেখার পরিকল্পনা করা রিয়াল কিনতে পারেনি একজনকেও। উল্টো বার্বান্যু ছেড়ে চলে গেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফলে চারদিক থেকে   ‘না’ শুনে শুনে হতাশই হয়ে পড়েছিল রিয়াল। হোক কুর্তোইস একজন গোলরক্ষক। শেষ পর্যন্ত একজনকে ‘হ্যাঁ’ করিয়ে দলে তো ভেড়ানো গেছে। রিয়ালের স্বস্তিটা এখানেই।

গতকাল বুধবারই আনুষ্ঠানিকভাবে রিয়ালের সঙ্গে চুক্তিটা সেরে ফেলেছেন কুর্তোইস। পূর্ব ঘোষণা অনুযায়ী, আজ বৃহস্পতিবারই তাকে সান্তিয়ানো বার্নাব্যুতে সমর্থকদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার কথা। যাই হোক চুক্তিটির মাধ্যমে কুর্তোইস এবং রিয়াল, দুই পক্ষই ভীষণ খুশি। তবে কুর্তোইসের খুশিটাই আবার একজনের জন্য হয়ে গেছে অখুশির কারণ। তিনি কেইলর নাভাস।

সেই ২০১৪ সাল থেকে রিয়াল মাদ্রিদের এক নম্বর গোলরক্ষকের দায়িত্ব পালন করে আসছেন নাভাস। ৩১ বছর বয়সী কোস্টারিকান গোলরক্ষক নিজের দায়িত্বে সফলও। তিনবারই জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। কিন্তু কুর্তোইস যোগ দেওয়ায় স্বাভাবিকভাবেই সেই নাভাসের জায়গাটা নড়বড়ে হয়ে গেল।

এটা নিশ্চিত যে, এখন থেকে কুর্তোইসই হবেন রিয়ালের এক নম্বর গোলরক্ষক। রিয়ালে থাকলে ‘এক নম্বর’ ছেড়ে নাভাসকে গায়ে মাখতে হবে ‘দুই নম্বর’ গোলরক্ষকের তকমা। আর সেক্ষেত্রে বেশির ভাগ ম্যাচই তাকে কাটাতে হবে বেঞ্চ গরম করে। অন্যথায় রিয়াল ছেড়ে যোগ দিতে হবে অন্য কোনো ঠিকানায়। গণমাধ্যমের খবর, নাভাস নাকি এরই মধ্যে রিয়াল ছাড়ার চেষ্টা শুরু করে দিয়েছেন।

কেআর

 

 
.


আলোচিত সংবাদ