২০২৬ বিশ্বকাপে সহ-আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৪ ভাদ্র ১৪২৫

২০২৬ বিশ্বকাপে সহ-আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো

পরিবর্তন ডেস্ক ৫:৩১ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৮

print
২০২৬ বিশ্বকাপে সহ-আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো

২০২৬ ফুটবল বিশ্বকাপের আয়োজক হিসেবে স্বীকৃতি পেয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। উত্তর আমেরাকির এই তিন দেশ মিলে আয়োজন করবে বিশ্বকাপের ২৩তম আসরটি। যুক্তরাষ্ট্র ৬৯ ভোটে মরোক্কোকে পিছনে ফেলে আয়োজক হওয়ার যোগ্যতা অর্জন করেছে। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো পেয়েছে ১৩৪ ভোট। অন্যদিকে মরোক্কো পেয়েছে ৬৫ ভোট। বুধবার ফিফার কংগ্রেসে এ ঘোষণা আসে।

২০২৬ ফুটবল বিশ্বকাপে হবে ইতিহাসের সবচেয়ে বড় বিশ্বকাপ। যেখানে অংশ নেবে ৪৮টি দেশ। ৩৪ দিনে ম্যাচ হবে মোট ৮০টি। বর্তমানে ৩২ দল নিয়ে আয়োজন করা হচ্ছে বিশ্বকাপের। এর আগে ১৯৭০ ও ১৯৮৬ সালে দুইবার বিশ্বকাপ আয়োজন করেছিল মেক্সিকো। ১৯৯৪ সালে বিশ্বকাপ আয়োজন করে যুক্তরাষ্ট্র।

বিশ্বকাপের আয়োজক হওয়ার স্বীকৃতি অর্জনের পর যুক্তরাষ্ট্র সকারের প্রেসিডেন্ট কার্লোস কোর্ডেইরো বলেন, ‘ফুটবল একমাত্র বিজয়ী। আমরা ফুটবলে একতাবদ্ধ। এমন সম্মানের জন্য সবাইকে ধন্যবাদ। এই বিশেষ অধিকার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।’

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ। ২০২২ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। এর আগে দুই দেশ মিলে বিশ্বকাপ আয়োজন করলেও তিন দেশ মিলে কখনো আয়োজন করেনি। ২০২৬ সালেই তাই প্রথম তিন দেশ আয়োজন করবে বিশ্বকাপ।

টিএআর/এমএসআই

 
.


আলোচিত সংবাদ