মেসির ওপর যে তিন কারণে ক্ষুব্ধ হতে পারেন রোনালদো

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

মেসির ওপর যে তিন কারণে ক্ষুব্ধ হতে পারেন রোনালদো

পরিবর্তন ডেস্ক ১:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৮

মেসির ওপর যে তিন কারণে ক্ষুব্ধ হতে পারেন রোনালদো

গেল মৌসুমেই মোট পাঁচটি শিরোপা জিতেছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। যার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল দলটির সেরা ও বিশ্বেরই সেরা দুই ফুটবলারের একজন ক্রিস্তিয়ানো রোনালদোর। সাফল্যের স্বীকৃতি হিসেবে গত বছর ফিফার বর্ষসেরা ও ব্যালন ডি’অর- দুটি পুরস্কারই জিতেছেন এই পর্তুগিজ উইঙ্গার। কিন্তু চলতি মৌসুমে যেন নিজের ছায়া হয়েই রয়েছেন সিআর সেভেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী, বিশ্বের সেরা দুই ফুটবলারের আরেকজন লিওনেল মেসি ছুটছেন দুর্দান্ত ফর্মে। তার ক্লাব, আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা অনেক এগিয়েই আছে রোনালদোর রিয়াল মাদ্রিদের চেয়ে। তাই সব মিলিয়ে অনেক কারণেই মেসির ওপর ক্ষুব্ধ হতে পারেন ক্রিস্তিয়ানো। স্প্যানিশ সংবাদমাধ্যম দিয়ারিও গোলের দেওয়া তিনটি কারণ তুলে ধরা হচ্ছে পাঠকদের জন্য।

২০১৭-১৮ মৌসুমে স্প্যানিশ লা লিগায় ২১ ম্যাচ খেলে রোনালদো করেছেন ৮ গোল। রিয়ালের পারফরম্যান্সে পড়েছে এর প্রভাব। গতবারের লিগ চ্যাম্পিয়ন এই দলটি এখন রয়েছে পয়েন্ট টেবিলে ৪ নম্বরে। অন্যদিকে রোনালদোর চেয়ে এক ম্যাচ বেশি খেলে মেসি গোল করেছেন ২০টি। বার্সেলোনাও উড়ছে। লা লিগায় শীর্ষ দলটি রিয়াল মাদ্রিদের চেয়ে এগিয়ে আছে ১৯ পয়েন্টে। দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের সাথেও ব্যবধান ৯ পয়েন্টের। রোনালদোর ক্ষুব্ধ হওয়ার প্রথম কারণ হতে পারে এটাই। মে মাসের ৬ তারিখ চলতি মৌসুমে লা লিগায় দ্বিতীয় এল ক্ল্যাসিকো অনুষ্ঠিত হবে। বার্সা যদি পয়েন্ট টেবিলে এই ব্যবধান ধরে রাখে তবে ততদিনে নিশ্চিত হয়ে যাবে তারাই লিগ চ্যাম্পিয়ন। এতে বার্সার ঘরের মাঠ ন্যু ক্যাম্পের এই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘গার্ড অব অনার’ দিতে হতে পারে লস ব্লাঙ্কোসদের। যা রোনালদোর জন্য হবে খুবই অপমানের।

লিগে অবস্থা তেমন ভাল না হলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ক্রিস্তিয়ানো ও রিয়ালের অবস্থা বেশ ভাল। তবে বার্সেলোনাও ভাল অবস্থানে আছে এখানে। শেষপর্যন্ত যদি বার্সা লা লিগার সাথে ইউরোপ সেরার এই ট্রফি জেতে, মেসিকে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অরের জন্য বিবেচনা করা হতে পারে। এখন পর্যন্ত দু’জনেই সমান পাঁচটি ব্যালন ডি’অর শিরোপা জিতেছেন। এবার জিতলে মেসি কাটিয়ে যাবেন রোনালদোকে। এটাই তার ক্ষুব্ধ হওয়ার দ্বিতীয় কারণ।

পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে রিয়াল মাদ্রিদকে অবশ্যই লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষ চারে থাকতে হবে। তাদের বর্তমান পয়েন্ট ৩৯। এক ম্যাচ বেশি খেলে ৩৭ পয়েন্ট নিয়ে তাদের কাঁধে নিশ্বাস ফেলছে ভিয়া রিয়াল। তাই মৌসুমের শেষ পর্যন্ত সর্বোচ্চটা দিয়েই খেলতে হবে রোনালদোর। আবার এবছরই রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। পুরো মৌসুম লিগে খেলার পরপরই রোনালদোকে  ছুটে যেতে হবে সেখানে, পর্তুগালের প্রতিনিধিত্ব করতে। অন্যদিকে বার্সা ভাল অবস্থায় থাকায় মৌসুমের শেষ দিকে বিশ্রাম পেতে পারেন মেসি। এতে শারীরিক ও মানসিকভাবে চাঙা থেকেই বিশ্বকাপে যাবেন সেখানেও রোনালদোর প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন এই ক্ষুদে জাদুকর। এটাই এই পর্তুগিজ তারকার ক্ষুব্ধ হওয়ার তৃতীয় কারণ।

এসএম/ক্যাট