ওষুধ যখন ‘ডিটক্স’ ওয়াটার

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ওষুধ যখন ‘ডিটক্স’ ওয়াটার

পরিবর্তন ডেস্ক ১০:৪৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

ওষুধ যখন ‘ডিটক্স’ ওয়াটার

এগরোল, ফুচকা, তন্দুরি, বিরিয়ানি, পোলাও, মাংস... আরাম করে ভূরিভোজ হয়েই থাকে। কিন্তু সেই ফ্যাটও যে শরীরে জমিয়ে বসতে চলেছে। ফ্যাট বাদ দিলেও পেটের সমস্যা, গ্যাস, অম্বলের সমস্যা তো থেকেই যায়। এই সব সমস্যা সরিয়ে শরীরকে সারিয়ে তুলতে ‘ডিটক্স’ ডায়েট খুব ভালো কাজে দেয়।

ডিটক্স ডায়েট কী?

শরীরের অতিরিক্ত টক্সিন বা বর্জ্য পদার্থ ফ্লাশ আউট করার প্রক্রিয়াই ডিটক্সিফিকেশন। আসলে হজমে সহায়ক অঙ্গ-প্রত্যঙ্গকে বিশ্রাম দিয়ে শরীরের টক্সিন বার করাই এই ডায়েটের মূল লক্ষ্য। ঘরোয়া পথ্য অনুসরণ করলে, ক’দিন বেশি খাওয়াদাওয়া হলে সেসব থেকে মুক্তি পেতেই
তৈরি হয়েছে এই ডিটক্স ডায়েট। পানি, ফলের রস জাতীয় খাবারই বেশি থাকে এই ডায়েটে। বেশি পরিমাণে পানি খেলে এমনিতেই শরীরের বর্জ্য সহজে বেরিয়ে যায়। তবে অনেকেই ডিটক্স ডায়েটে তিন-চার ঘণ্টা ফাস্টিং করেন। ‘না খেয়ে থাকাটা একদম ঠিক নয়। বরং অল্প ফলের রস, আনাজপাতিতে ভরসা রাখা যেতে পারে। শর্করা ও ফ্যাটজাতীয় খাবার খাওয়া বন্ধ করে স্বাস্থ্যকর খাবার পরিমাণে বাড়াতে হবে।’ তিন থেকে পাঁচ দিন মতো এই ডায়েট ফলো করলেই ফল পাবেন। তবে টানা বেশি দিন এই ডায়েট শরীরের জন্য ঠিক নয়। তাই ক’দিন ধরে খুব বেশি পরিমাণে বাইরে খাওয়াদাওয়া হয়ে থাকলে ক’দিনের জন্য এই ডায়েটের শরণাপন্ন হতে পারেন।

ডিটক্স ওয়াটার
• রাতে এক লিটার পানিতে ২ চা চামচ আদা কুচি, একটি শসা কুচি, ২ ইঞ্চি দারুচিনি, একটি পাতিলেবুর রস ও অল্প মধু মিশিয়ে রাখুন। পরের দিন সকালে উঠে এই পানি ছেঁকে আরো তিন লিটার পানি মিশিয়ে সারা দিনের পানি তৈরি রাখুন। এই পানি পুরো দিন খেলে উপকার পাবেন

কী কী খাবেন
• আপেল, পেয়ারা, নাশপাতি, তরমুজ, বেদানা, আনারস, মুসাম্বি জাতীয় ফল খান। একটা করে ডাব খেতে পারেন রোজ।
• সবজির মধ্যে লাউ, গাজর, পেঁপে রাখবেন। লাউয়ের রস কিন্তু খুব ভালো ডিটক্স। তাই সকালে ঘুম থেকে উঠে লাউয়ের রসও খেতে পারেন। একটি পাত্রে লাউ কুরিয়ে তা চেপে রস করে নিন। এর মধ্যে পাতিলেবুর রস ও এক চিমটি লবণ মিশিয়ে খেয়ে নিন। পালং শাক, লেটুস রাখতে পারেন ডায়েটে।

• এই ডায়েটে কার্বস কমাতে হবে। কিন্তু পেটও তো ভরাতে হবে। তাই ডালিয়া বা জোয়ার, বাজরার রুটি খেতে পারেন। তবে তা অল্প পরিমাণে। পেট ভরানোর মতো স্মুদি রাখতে পারেন ডায়েটে। ডালের সুপ, ভেজিটেবল সুপও খেতে পারেন। তবে কর্নফ্লাওয়ার মেশানো চলবে না।

খাওয়ার শেষে শসা, টম্যাটো ও গাজর দিয়ে সালাড বানিয়ে খান। বিকেলের দিকে ফ্ল্যাক্স সিড্‌স, সানফ্লাওয়ার সিড্‌স খেতে পারেন। ডিটক্স ডায়েটে শরীর দুর্বল লাগলে, এতে এনার্জি ফিরে পাবেন।

• প্রত্যেক দিন তিন থেকে চার লিটার পানি অবশ্যই খেতে হবে। ফলের রস খেলে সেটাও পানির মধ্যেই ধরতে পারেন। তবে মনে রাখবেন, এই পানিই কিন্তু শরীরের বর্জ্য ধুয়ে বের করে আনে।

খাওয়া নিয়ন্ত্রণের সঙ্গে ব্যায়াম করে শরীরকে সচল রাখতে হবে। তা হলে ফল পাবেন দ্রুত।

ইসি/

 

 

ফিটনেস: আরও পড়ুন

আরও