খাওয়ার আগে কেনো দুধ ফুটানো জরুরি?

ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

খাওয়ার আগে কেনো দুধ ফুটানো জরুরি?

পরিবর্তন ডেস্ক ৬:১০ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০১৯

খাওয়ার আগে কেনো দুধ ফুটানো জরুরি?

পুষ্টিবিদদের মতে, দুধ আমাদের শরীরের জন্য একটি অত্যন্ত জরুরি সুসম আহার। অনিদ্রার সমস্যা থেকে হজমের গন্ডোগোল— সবেতেই দুধ অপরিহার্য। ছোটবেলা থেকেই আমরা দেখে আসছি, খাওয়ার আগে হালকা আঁচে দুধ ফুটিয়ে নেওয়া হয়। কিন্তু এ কথাও অনেকে শুনেছেন যে, দুধ জাল দিয়ে নিলে বা ফুটিয়ে নিলে তার পুষ্টিগুণ অনেকটাই কমে যায়। তাই কাঁচা অবস্থায় দুধ খেলেই নাকি সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। তাহলে দুধ ফুটিয়ে খাওয়া উচিত নাকি কাঁচা খাওয়া ভালো। আসুন তাহলে জেনে নেওয়া যাক।

বর্তমানে বেশির ভাগ জায়গাতেই যে প্যাকেটজাত দুধ পাওয়া যায়, সেগুলো ‘পাস্তুরাইজড’। অর্থাৎ, জীবাণুমুক্ত এবং সংরক্ষণের উপযুক্ত। তবে বিশেষজ্ঞদের মতে, এই প্যাকেটজাত দুধও ফুটিয়ে খাওয়াই ভালো।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববদ্যালয়ের ফুড সায়েন্স বিভাগের গবেষকদের মতে, পাস্তুরাইজ করার পরও দুধ ১০০ শতাংশ ব্যাকটিরিয়া মুক্ত করা যায় না। কারণ, দুধে সালমোনেল্লা, সিউডোমোনাস, ব্যাসিলাস, এনটারোব্যাকটর, ই-কোলাই-এর মতো ক্ষতিকারক ব্যাকটিরিয়া বাসা বাঁধে যা শরীরের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

ওহিও বিশ্ববিদ্যালয়ের গবেষকেরাও এ বিষয়ে কর্নেল বিশ্ববদ্যালয়ের গবেষকদের সঙ্গে একমত। প্যাকেটের দুধও ফুটিয়ে খাওয়াই ভালো।

পুষ্টিবিদদের মতে, কাঁচা দুধে যে সব ব্যাকটিরিয়া জন্মায়, সামান্য আগুণে ফোটালে ওই ব্যাকটিরিয়াগুলো মরে যায়। পাস্তরাইজ করা প্যাকেটজাত দুধ উচ্চ তাপমাত্রায় না ফোটালেও সামান্য গরম করে খেতে পারলে দুধের পুষ্টিগুণ বজায় রেখে তা ব্যাকটিরিয়া মুক্ত করা সম্ভব হবে।

ইসি/