দেশে প্রথমবারের মতো ‘ডায়াবেটিস মেলা’

ঢাকা, বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ | ২০ অগ্রহায়ণ ১৪২৬

দেশে প্রথমবারের মতো ‘ডায়াবেটিস মেলা’

পরিবর্তন ডেস্ক ৮:০৮ অপরাহ্ণ, এপ্রিল ০৩, ২০১৯

দেশে প্রথমবারের মতো ‘ডায়াবেটিস মেলা’

ডায়াবেটিস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে সচেতনতা ছড়িয়ে দিতে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডায়াবেটিস মেলা’।

বর্তমানে সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান ১০ম স্থানে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে ডায়াবেটিস রোগী রয়েছে প্রায় ৯০ লাখ, বছরে বাড়ছে আরও ১ লাখ রোগী।

ডায়াবেটিস প্রতিরোধে এখনই কার্যকর উদ্যোগ না নিলে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা আগামী ২০৩০ সালের মধ্যে ৫৫ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, সুশৃঙ্খল জীবন যাপন করলে রোগী নিজেই ডায়াবেটিস রোগ প্রতিরোধও নিয়ন্ত্রণ করতে পারবেন।

অপরিকল্পিত নগরায়নের কারণে জীবন যাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তনের কারণেও ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে।

মেলার উদ্যোক্তা ডা. ফজলে রাব্বী খান জানান, ডায়াবেটিস ঠেকাতে কার্যকর উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে সকলকে। এরকম একটি উদ্যোগই ডায়াবেটিস মেলা।

ডায়াবেটিস সচেতনতা ছড়িয়ে দেয়া এবং ডায়াবেটিসের যত্ন ও সেবাদানকারী সকল প্রতিষ্ঠানের সঙ্গে ডায়াবেটিস রোগীর যোগাযোগ স্থাপন করা, জনসাধারাণকে সম্ভাব্য ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে সচেতন করা, কর্মশালা, বক্তৃতা ছাড়াও হাতে কলমে ডায়াবেটিসের যত্ন ও নিয়ন্ত্রণের শিক্ষাদান এবং সূলভে ডায়াবেটিসের পণ্য ও সেবা প্রদানের আকাঙ্খা থেকে কংগ্রেসিয়া নামের বেসরকারি একটি প্রতিষ্ঠান এই মেলার আয়োজন করছে।

আগামী ১১ এপ্রিল দুপুর ২টায় শুরু হয়ে মেলা চলবে ১৩ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত। রাজধানীর ফার্মগেটে অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউশনে এই মেলা অনুষ্ঠিত হবে।

তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে ডায়াবেটিসে আক্রান্ত রোগী, তাদের পরিবারের অন্যান্য ব্যক্তিবর্গ, চিকিৎসক, পুষ্টিবিদসহ ডায়াবেটিস ব্যবস্থাপনার সাথে জড়িত যে কেউ অংশগ্রহণ করতে পারবেন। মেলায় অংশগ্রহণ করতে কোনো প্রবেশমূল্য লাগবেনা। যে কেউ যে কোনো সময় যে কোনো সেশনে অংশগ্রহণ করতে পারবেন।

তবে যারা ডায়াবেটিস মেলার নির্ধারিত ওয়েবসাইট www.diabetesmela.com কিংবা ফেসবুক পেজে ‘ডায়াবেটিস মেলা’য় নিবন্ধণ করবেন তারা মেলার পক্ষ থেকে নিয়মিত আপডেট পাবেন।

মেলায় বিনামূল্যে রক্তের সুগার ও চোখ পরীক্ষা করা হবে।

ক্রেতাদের জন্য মেলার মূল আকর্ষণ ‘বিশেষ হ্রাসকৃত মূল্যে পণ্য ক্রয়’।

বিশেষ মূল্যে উন্নতমানের গ্লুকোমিটার, প্রেশারমাপার মেশিন, ব্যায়ামের মেশিন, বই, খাদ্যদ্রব্য  এবং বিভিন্ন হাসপাতালের বিশেষ অফার/প্যাকেজ ইত্যাদি হবে মেলার অন্যতম আকর্ষণ।

ওএস/এএসটি

 

 

ফিটনেস: আরও পড়ুন

আরও