‘ন্যাপারসাইজ’ ঘুমের মাধ্যমে শরীরচর্চা

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯ | ৪ মাঘ ১৪২৫

‘ন্যাপারসাইজ’ ঘুমের মাধ্যমে শরীরচর্চা

পরিবর্তন ডেস্ক ১:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৯

‘ন্যাপারসাইজ’ ঘুমের মাধ্যমে শরীরচর্চা

শরীর সুস্থ রাখতে পরিমিত ঘুম ও নিয়মিত শরীরচর্চা- এই দুয়ের বিকল্প নেই। তবে কাজের চাপে অনেকেই পরিমিত ঘুমাতে কিংবা নিয়মিত শরীরচর্চা করতে পারেন না। তাদের জন্য যুক্তরাজ্যের ডেভিড লয়েড ক্লাব উদ্ভাবন করেছে হালকা ঘুমের মাধ্যমে শরীরচর্চার অভিনব পদ্ধতি। যা একইসঙ্গে আপনার ঘুমের ঘাটতি মেটাবে, শরীরচর্চার কাজ করবে এবং ক্লান্তি দূর করে আপনাকে করবে সতেজ ও প্রাণোচ্ছল।

ঘুমের মাধ্যমে শরীরচর্চা ও ক্লান্তি দূর করার এই পদ্ধতির নাম দেয়া হয়েছে ‘ন্যাপারসাইজ’। ইংরেজি শব্দ ‘ন্যাপ’ যার অর্থ হালকা ঘুম ও ‘এক্সারসাইজ’ এই দুই শব্দের আদ্যক্ষর মিলিয়ে নামকরণ করা হয়েছে। এক ঘণ্টাব্যাপী ঘুমের এই পদ্ধতির প্রথম পনেরো মিনিট থাকবে হালকা ব্যায়াম এবং পরের পঁয়তাল্লিশ মিনিট ঘুম। অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য একটি বিছানা, কম্বল ও ঘুমের মাস্ক থাকবে। ঘুমের মধ্যে রুমের তাপমাত্রা এমনভাবে নিয়ন্ত্রণ করা হবে যা ক্যালরি বার্ন করে দেহের শর্করা কমাতে সাহায্য করবে। ফলে মাত্র পঁয়তাল্লিশ মিনিটের এই হালকা ঘুম আপনাকে করে তুলবে ফুরফুরে।

‘ন্যাপারসাইজ’ পদ্ধতির পরিকল্পনাকারী ঘুম ও স্বপ্ন বিশেষজ্ঞ ক্যাথরিন পিংকহাম বলেন, ‘ঘুম সম্বন্ধে আমরা যা ভাবি ঘুম আমাদের জন্য তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ। আমাদের এই স্বল্পমেয়াদি ঘুমের পদ্ধতি আশা করি অংশগ্রহণকারীদের দেহের ওপর দীর্ঘ মেয়াদে প্রভাব রাখবে।

তিনি আরো বলেন, দীর্ঘ মেয়াদে অপরিমিত ঘুম মানসিক দুশ্চিন্তা বাড়িয়ে আপনাকে অস্থির করে তুলবে। তাছাড়া অপরিমিত ঘুম শরীরচর্চার জন্য যেটুকু শারীরিক সামর্থ্য প্রয়োজন তা কমিয়ে ফেলে। ফলে এটি আপনার শরীরের ওপর দীর্ঘ মেয়াদী প্রভাব বিস্তার করবে।’

এ বিষয়ে সম্প্রতি তিনি একটি গবেষণাপত্র প্রকাশ করেন। সেখানে দেখা যায় যুক্তরাজ্যের প্রায় ছিয়াশি শতাংশ লোক তীব্র ক্লান্তিতে ভুগছেন যার পুরোটাই তৈরি হয়েছে অপরিমিত ঘুম থেকে। এ অবস্থা থেকে উত্তরণের জন্যই তিনি ও ডেভিড লয়েড মিলে গোটা ইউরোপে এক ডজনের মতো এই ধরনের ক্লাব চালু করেছেন।

সম্প্রতি সাপ্তাহিক এক ছুটির দিনে তারা প্রথম তাদের একটি পরীক্ষামূলক ক্লাস চালু করেন। প্রথম ক্লাসেই তাদের সব কয়টি আসন পূর্ণ ছিল। ক্যাথরিন আশা করছেন খুব দ্রুতই এই পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠবে।

সূত্র: এপি

ইসি/