স্তন ক্যান্সার ও হাঁপানির ঝুঁকি বাড়ায় ফাস্ট ফুড!

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

স্তন ক্যান্সার ও হাঁপানির ঝুঁকি বাড়ায় ফাস্ট ফুড!

পরিবর্তন ডেস্ক ১০:৪৬ পূর্বাহ্ণ, জুলাই ০৬, ২০১৮

স্তন ক্যান্সার ও হাঁপানির ঝুঁকি বাড়ায় ফাস্ট ফুড!

রেস্তোরাঁর খাবার বা ফাস্ট ফুড, কেউ পছন্দ করে খান আবার কেউ উপায় নাই বলে প্রয়োজনে খান। বিভিন্ন কাজের জন্য আমাদের প্রায় সবাইকেই প্রতিদিন বাড়ির বাইরে কাটাতে হয়। যারা বাসা থেকে দুপুরের খাবার নিয়ে বের হন তাদের ব্যাপারটা আলাদা। নইলে দুপুরের খাবারটা খেতে হয় কোনো দোকান থেকেই। সেই খাবার যতই সুস্বাদু হোক না কেনো, আসলে শরীরের মারাত্মক ক্ষতি করছে এসব খাবার।

অতিরিক্ত রেস্তোরাঁর খাবার আমাদের শরীরে ফথ্যালেটের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে এবং এই ফথ্যালেটের ফলে হাঁপানি, স্তন ক্যান্সার, টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সেইসঙ্গে প্রজনন ক্ষমতাও কমিয়ে দিতে পারে।

বার্গার কিংবা স্যান্ডউইচ আমাদের খুবই পছন্দের খাবার। বাড়ি থেকে বের হলেই এসব খাবারের জন্য আমাদের মন টানতে থাকে। বাচ্চারা তো বটেই, বড়রাও এসব মুখরোচক খাবার খেতে খুব ভালোবাসেন। সময়ের অভাবে কেউ কেউ তো আবার দুপুর কিংবা রাতের খাবারেও বার্গার, স্যান্ডউইচ খেয়ে থাকেন।

কিন্তু গবেষকরা জানাচ্ছেন, এই বার্গার, স্যান্ডউইচ আমাদের শরীরের বড় ক্ষতি ডেকে আনতে পারে। তাই হাঁপানি, স্তন ক্যান্সার কিংবা ডায়াবেটিসের হাত থেকে মুক্তি পেতে এখনই বাইরের খাবার খাওয়া বন্ধ করুন। ‌‌

ইসি/আরপি