শরীরের পানিশূন্যতা পূরণ করবে যে খাবারগুলো

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫

শরীরের পানিশূন্যতা পূরণ করবে যে খাবারগুলো

পরিবর্তন ডেস্ক ১:৪১ অপরাহ্ণ, জুন ১১, ২০১৮

শরীরের পানিশূন্যতা পূরণ করবে যে খাবারগুলো

গ্রীষ্মকালে আবহাওয়া বেশি উত্তপ্ত থাকে। প্রচণ্ড গরম পড়ায় এ সময়টাতে শরীরের বাড়তি যত্ন নিতে হয়। প্রচণ্ড গরমে শরীর থেকে পানি ও লবণ বেরিয়ে যায়। এতে শরীর ডিহাইড্রেট(পানিশূন্যতা) হয়ে নিস্তেজ হয়ে পড়ে। এ কারণে এ সময় প্রচুর হাইড্রেটেড খাবার খেতে হয়।

সহজলভ্য কিছু খাবার আছে যেগুলো খেলে গরমে শরীর হাইড্রেট ও সতেজ রাখতে সাহায্য করবে।

কলা: ডিহাইড্রেশনের মাধ্যমে শরীরে পটাশিয়ামের ঘাটতি দেখা দেয়। কলা পটাশিয়ামের ভালো উৎস। তাই শরীর ডিহাইড্রেশন হলে কলা খেতে হবে।

ডাবের পানি: শরীরের পানিশূন্যতা বা ডিহাইড্রেশন দেখা দিলে শরীরের সোডিয়াম এবং পটাশিয়ামের ঘাটতি হয়। এক গ্লাস তাজা নারকেলের পানি এই ঘাটতি পূরণ করবে। এতে শরীরে পুষ্টির ঘাটতিও পূরণ হবে।

শশা: এতে ৯৫ ভাগই পানি থাকে। এটা উৎকৃষ্ট হাইড্রেটিং খাবার। এছাড়াও এতে আঁশ, ভিটামিন সি রয়েছে। শশা শরীরের পানির ভারসাম্য রক্ষা করে যা হার্ট এবং কিডনি সমস্যার জন্য গুরুত্বপূর্ণ।

তরমুজ: সুস্বাদু ফল তরমুজের ৯৫ ভাগই পানি। এতে উচ্চ সমৃদ্ধ লাইকোপেন, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরে নিয়মিত পানির ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ। গরমে এটি শরীর ঠান্ডা এবং হাইড্রেট রাখে।

খেসারির শাক: এতে উচ্চমাত্রা্য় আয়রন, সোডিয়াম, পটাসিয়াম এবং জিঙ্ক রয়েছে। এছাড়া অন্যান্য শাকসবজির চেয়ে এতে পানির মাত্রা অধিক থাকে। ফলিড এবং বি-ভিটামিনের ভালো উৎস এই শাক দৈনিক ডায়েটে বেশ উপকারী হবে পারে।

সুতরাং সহজলভ্য এই খাবারগুলো খান এবং পানিশূন্যতা থেকে শরীরকে রক্ষা করুন। দেরি না করে জলদি ডায়েটে এ খাবারগুলো যোগ করুন।

বিএইচ/