মোবাইল-ফোনে বিয়ে; যে পদ্ধতি শুদ্ধ নয়

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

মোবাইল-ফোনে বিয়ে; যে পদ্ধতি শুদ্ধ নয়

পরিবর্তন ডেস্ক ১:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৪, ২০১৯

মোবাইল-ফোনে বিয়ে; যে পদ্ধতি শুদ্ধ নয়

প্রশ্নঃ আমার বন্ধু তার পরিচিত এক মেয়েকে ফোনে বিয়ে করে। সে মেয়েটিকে ফোনে বলে, আমি তোমাকে এত টাকার দেনমোহরে বিবাহ করলাম, তুমি রাজী থাকলে কবুল বলো। মেয়েটি তখন কবুল বলে এবং ফোনে লাউডস্পিকারের মাধ্যমে ছেলের দুজন বন্ধুও মেয়ের কবুল বলা শুনে। ঘটনা জানাজানি হওয়ার পর ছেলে এবং মেয়ে উভয়ের পরিবার তাদেরকে অন্যত্র বিয়ে করাতে চেষ্টা করেন। কিন্তু তারা উভয়ে বলে, আমাদের তো বিয়ে হয়ে গেছে। আমরা পরস্পর স্বামী-স্ত্রী। তাই অন্য কোথাও আমরা বিয়ে করবো না।

আমার প্রশ্ন হচ্ছে, তাদের বিবাহ কি শুদ্ধ হয়েছে? এক্ষেত্রে শরীয়তের বিধান কী? বর্তমানে তাদের বাবা-মা চাচ্ছেন তারা একে অপরকে তালাক দিয়ে দিক। এটা কি বৈধ হবে? জানিয়ে বাধিত করবেন।

উত্তরঃ প্রশ্নোক্ত অবস্থায় বিবাহ শুদ্ধ হয়নি। কারণ, বিবাহ শুদ্ধ হওয়ার জন্য দুজন সাক্ষীর সামনে পাত্র-পাত্রী কিংবা তাদের প্রতিনিধি উপস্থিত হয়ে ইজাব-কবুল (বিবাহকার্য সম্পাদন) করা জরুরি।

আর প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু ইজাব-কবুল (প্রস্তাব ও গ্রহণ) দুটি পৃথক জায়গা থেকে হয়েছে আর সাক্ষীদ্বয় শুধু এক স্থানে উপস্থিত ছিল তাই তাদের এই বিবাহ শুদ্ধ হয়নি। শরীয়তের দৃষ্টিতে তারা পরস্পর স্বামী-স্ত্রী নয়। সুতরাং উক্ত মেয়ের অন্যত্র বিবাহের জন্য তালাক নেওয়ারও প্রয়োজন নেই।

মেয়েটির অভিভাবক চাইলে তার সম্মতি সাপেক্ষে তাকে অন্যত্র বিবাহ দিতে পারবে। আর যদি ঐ ছেলে ও মেয়ে একত্রে ঘর-সংসার করতে চায় তবে তাদেরকে যথাযথ পন্থায় নতুন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হবে।

ফতোয়া সূত্র: বাদায়েউস সানায়ে ২/৫২৭; আলবাহরুর রায়েক ৩/৮৮; ফাতাওয়া হিন্দিয়া ১/২৬৮; ফাতাওয়া তাতারখানিয়া ৪/৩৬; দুরারুল হুক্কাম ১/৩২৯; মুখতারাতুন নাওয়াযিল ২/১৩; মুঈনুল মুফতী, তুমুরতাশী পৃ. ১৮০

এমএফ/

 

ফতোয়া/মাসায়েল: আরও পড়ুন

আরও