অমুসলিমকে কুরআন দেওয়া যাবে কি?

ঢাকা, ৩০ জুন, ২০১৯ | 2 0 1

অমুসলিমকে কুরআন দেওয়া যাবে কি?

পরিবর্তন ডেস্ক ৭:০৯ অপরাহ্ণ, জুলাই ০১, ২০১৯

অমুসলিমকে কুরআন দেওয়া যাবে কি?

প্রশ্ন: আসসালামু আলাইকুম। ইসলামের প্রচারের জন্যই অনেক সময় কোন অমুসলিমকে বা সাধারণভাবে অমুসলিমদের মাঝে কুরআন বিতরণ করা প্রয়োজনীয় মনে হয়। অমুসলিমদের অনেকেই কুরআন পড়ে তার অর্ন্তনিহিত বাণীকে উপলব্ধি করার চেষ্টা করেন। আবার অনেকেই একে অবজ্ঞা করতে পারেন। আমি শুনেছি, অমুসলিমদের কুরআন দেওয়ার ক্ষেত্রে বাধা রয়েছে কেননা তাদের দ্বারা কুরআনের অসম্মান হতে পারে। এই বিষয়ে কি আমাদের বিস্তারিত জানাবেন? ধন্যবাদ।

উত্তর: ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

প্রথমেই আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ জানাচ্ছি। দুআ করছি, ইসলাম প্রচারের জন্য আল্লাহ আপনার আন্তরিক প্রচেষ্টাকে কবুল করুন। ইসলাম প্রচারের স্বার্থে কোন অমুসলিমকে আরবি টেক্সট ছাড়া শুধু কুরআনের অনুবাদ প্রদানে কোন প্রকার বাধা, ক্ষতি বা আপত্তি নেই।

এছাড়া কুরআনের মূল গ্রন্থ প্রদানের ক্ষেত্রে সেসকল লোককেই বাছাই করতে হবে, যারা প্রকৃতই ইসলাম সম্পর্কে জানতে আগ্রহী।

এছাড়া, সাধারণভাবে অমুসলিমদের মাঝে কুরআন বিতরণকে নিরুৎসাহিত করছি। কেননা স্কলারদের সুবিদিত অভিমত হল, কুরআনের উপর কোন অবিশ্বাসীকে আধিপত্যশীল করা জায়েয নয়।

তবে যদি তাদের ইসলাম গ্রহণের সম্ভাবনা থাকে এবং তারা যথার্থভাবে খোলা মনে ইসলামকে জানতে আগ্রহী হয়, তাহলে তাদেরকে কুরআন প্রদান করায় কোন ক্ষতি বা আপত্তি নেই। তবু উত্তম হল, তাকে লাইব্রেরীতে দাওয়াত দেওয়া; সেটা নিজের বাসার লাইব্রেরী হোক কিংবা পাবলিক লাইব্রেরী হোক। এরপর আন্তরিকভাবে তার কাছে থাকা এবং তাকে পড়তে ও বুঝতে সহযোগিতা করা।

আর যাদের দ্বারা ইচ্ছাকৃতভাবে কুরআনের অসম্মান বা ক্ষতি হতে পারে, তাদেরকে কুরআন প্রদান থেকে পুরোপুরি বিরত থাকা আমাদের কর্তব্য। এর বেশি আল্লাহ ভালো জানেন।

এমএফ/

 

ফতোয়া/মাসায়েল: আরও পড়ুন

আরও